kalerkantho

শুক্রবার । ১১ আষাঢ় ১৪২৮। ২৫ জুন ২০২১। ১৩ জিলকদ ১৪৪২

বাকি তিন ম্যাচ হবে কাতারেই

১৩ মার্চ, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



ক্রীড়া প্রতিবেদক : বাংলাদেশ ফুটবল ফেডারেশনের সব চেষ্টা ব্যর্থ করে দিয়ে এএফসি বিশ্বকাপ ও এশিয়া কাপ বাছাইয়ে বাংলাদেশের বাকি তিনটি ম্যাচ নিয়ে গেছে কেন্দ্রীয় ভেন্যু কাতারে। শুধু বাংলাদেশের বেলায় নয়, এশীয় অঞ্চলের বাছাই পর্বের আট গ্রুপের বাকি ম্যাচগুলো হবে আট কেন্দ্রীয় ভেন্যুতে। বাছাই শেষ করার জন্য ৩১ মে থেকে ১৫ জুনের সময়সীমা বেঁধে দিয়েছে এএফসি।

করোনায় স্থগিত হয়ে থাকা বাছাই পর্বের ম্যাচগুলো নিয়ে বেশ বিপদেই পড়েছিল এএফসি। করোনার প্রকোপ কমে এলেও বিভিন্ন দেশের আলাদা আলাদা কোয়ারেন্টিন নিয়ম ও ভ্রমণ নিষেধাজ্ঞায় হোম অ্যান্ড অ্যাওয়ে ম্যাচের বাস্তবতা কঠিন হয়ে যায়। ‘নিউ নরমাল’ পরিস্থিতিতে এএফসি ভালো বিকল্প হিসেবে কেন্দ্রীয় ভেন্যুতেই সমাধান খুঁজে পায়। এটি বাস্তবায়ন করতে তারা এশিয়ার দেশগুলোর সঙ্গে বিভিন্ন পর্যায়ে আলাপ-আলোচনা চালায়। বেশ কিছুদিন ধরে চলা আলোচনায় বিভিন্ন দেশের বিভিন্ন মতামত। বিশেষ করে ‘হোম’ ম্যাচের সুযোগ হাতছাড়া করতে কষ্ট হয়েছে দলগুলোর। বাংলাদেশের যেমন বাকি তিনটি ম্যাচই খেলার কথা ছিল নিজেদের মাঠে। আগের সূচি অনুযায়ী আফগানিস্তানের সঙ্গে ম্যাচটি সিলেটে হওয়ার কথা ছিল এ মাসে। তা আয়োজনের জন্য মরিয়া হয়েও আফগানিস্তান দলকে রাজি করাতে পারেনি এ দেশে আসতে। নানা অজুহাতে আফগানরা কেন্দ্রীয় ভেন্যুতে খেলার কথা বলেছে।

শেষমেশ কাল এএফসির ঘোষণা অনুযায়ী সেই ম্যাচটিও চলে গেছে কেন্দ্রীয় ভেন্যুতে। আগামী ৩ জুন এই ম্যাচ দিয়ে কাতারে ফের শুরু হবে ‘ই’ গ্রুপের খেলা। ৭ তারিখ বাংলাদেশ মুখোমুখি হবে ভারতের এবং ১৫ জুন শেষ ম্যাচ খেলবে ওমানের বিপক্ষে। গ্রুপের বাকি সাত ম্যাচ শেষ হবে ১৫ জুনের মধ্যে।