kalerkantho

শনিবার । ২৭ চৈত্র ১৪২৭। ১০ এপ্রিল ২০২১। ২৬ শাবান ১৪৪২

মেসিকে ঘিরেই পরিকল্পনা লাপোর্তার

৯ মার্চ, ২০২১ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



মেসিকে ঘিরেই পরিকল্পনা লাপোর্তার

দ্বিতীয়বার চ্যাম্পিয়নস লিগ জয়। লিওনেল মেসির অভিষেক। পেপ গার্দিওলার হাত ধরে সর্বকালের অন্যতম সেরা দল হয়ে ওঠা। বার্সেলোনার ইতিহাসের এই স্বর্ণযুগের শুরুটা ২০০৩ সাল থেকে। ২০০৩-২০১০ এই স্বর্ণসময়ে ক্লাবের প্রেসিডেন্ট ছিলেন হুয়ান লাপোর্তা। জোসে মারিয়া বার্তোমেউ যুগে বিতর্কে জেরবার সেই দলই যখন ভুগছে আর্থিক অনটনে, তখন আরো একবার বার্সার সিংহাসনে ফিরলেন লাপোর্তা।

দলের প্রাণভোমরা লিওনেল মেসিকে ধরে রাখার আশ্বাস দিয়েছিলেন লাপোর্তা। সেই প্রতিশ্রুতিতে আস্থা রেখেছেন ৫৪.২৮ শতাংশ ভোটার। জাভি এর্নান্দেসকে নিয়ে ভবিষ্যৎ পরিকল্পনা সাজাতে চাওয়া ভিক্তর ফন্ত দ্বিতীয় হয়েছেন ২৯.৯৯ শতাংশ ভোট পেয়ে। আর ক্লাবের দুর্দিনে কিলিয়ান এমবাপ্পে ও আর্লিং হালান্ডকে কেনার কথা বলা তনি ফ্রেইক্সা পেয়েছেন সবচেয়ে কম ৮.৫৮ শতাংশ ভোট। নানা কারণে এবারের ভোটটা গুরুত্বপূর্ণ হওয়ায় বার্সার ইতিহাসে দ্বিতীয় সর্বোচ্চ ৫৫ হাজার ৬১১ জন এসেছিলেন ভোট দিতে।

বিপুল জয়ের পরপরই মেসিকে ঘিরে আগামীর পরিকল্পনার কথা আরো একবার জানিয়েছেন দ্বিতীয়বার প্রেসিডেন্ট হওয়া লাপোর্তা। এই আইনজীবী ও রাজনীতিকের বিশ্বাস চুক্তির মেয়াদ বাড়াবেন মেসি, ‘বার্সেলোনার অনূর্ধ্ব-১২ ও ১৩ দলে ২০ বছর আগের এই দিনে অভিষেক হয়েছিল লিওনেল মেসির। বিশ্বের সেরা ফুটবলার ভোট দিতে এসেছিল তার ছেলেকে নিয়ে। আমরা যার কথা বলে আসছি এটা তারই উদাহরণ—মেসি বার্সেলোনাকে ভালোবাসে। আশা করছি এটা মেসিকে বার্সায় রেখে দেওয়ার ব্যাপারে সাহায্য করবে আর আমরা সেটাই চাই।’

লিওনেল মেসি তাঁকে অভিনন্দন জানিয়েছেন বলেও বিজয়ের পর নিশ্চিত করেছেন লাপোর্তা, ‘অনেক খেলোয়াড় অভিনন্দন জানিয়েছে আমাকে। যেমন মেসি, পিকে, আলবা—আমার মনে হয় এটাই স্বাভাবিক।’ লাপোর্তা এমন সময় দায়িত্ব নিতে যাচ্ছেন যখন বার্সেলোনার দেনা এক বিলিয়ন ইউরোরও বেশি। তাই নতুন পৃষ্ঠপোষক আনা, সদস্য বাড়ানো, খেলোয়াড়দের বেতন কমানোর মতো কঠিন সিদ্ধান্তও নিতে হবে তাঁকে। খেলোয়াড় কেনার টাকা না থাকায় ফিলিপে কৌতিনিয়ো, স্যামুয়েল উমতিতিদের হয়তো বিক্রি করতে হতে পারে। আবার আনসু ফাতি, উসমান দেম্বেলেদের চুক্তি নবায়নও জরুরি।

এসব দেখভালের জন্য লাপোর্তা প্রধান নির্বাহী হিসেবে নিয়োগ দিতে চলেছেন ‘মিডিয়ামার্কেটস্টার্নের’ ফেরান রিভের্তারকে। আর নতুন ফুটবল ডিরেক্টর করবেন নিজের ডান হাত খ্যাত মাতেউ আলেমানিকে। প্রথম চ্যালেঞ্জ হিসেবে আগামীকাল প্যারিসে চ্যাম্পিয়নস লিগ নকআউটের দ্বিতীয় লেগে ঘুরে দাঁড়ানোর লক্ষ্য লাপোর্তার, ‘আমরা ১-৪ গোলে পিছিয়ে। প্যারিসে যাব লড়াই করতে, যেন মাথা উঁচু করে মাঠ ছাড়তে পারি।’ মুন্দো দেপোর্তিভো

মন্তব্য