kalerkantho

শুক্রবার । ৩ বৈশাখ ১৪২৮। ১৬ এপ্রিল ২০২১। ৩ রমজান ১৪৪২

পান্টের শতরানে এগিয়ে ভারত

৬ মার্চ, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



পান্টের শতরানে এগিয়ে ভারত

শুরুটা ছিল ইংল্যান্ডের। গতকাল প্রথম দুটি সেশনে ভারতীয় ব্যাটসম্যানদের ওপর ছড়ি ঘুরিয়েছেন ইংলিশ বোলাররাই। এ সময় স্বাগতিক ব্যাটিংয়ের চার স্তম্ভ চেতেশ্বর পূজারা, বিরাট কোহলি, আজিঙ্কা রাহানে ও রোহিত শর্মাকে আউট করে সফরকারীদের দারুণভাবে ম্যাচে ফিরিয়েও আনেন বেন স্টোকস, জেমস অ্যান্ডারসনরা। কিন্তু রণকৌশল পাল্টে ঋশভ পান্টের করা সময়োপযোগী এক শতরানে দিন শেষে স্বস্তি ভারতেরই। দেশের মাটিতে করা পান্টের প্রথম শতরানের সঙ্গে ওয়াশিংটন সুন্দরের ৬০ রানের হার না মানা হাফসেঞ্চুরিতে ৭ উইকেটে ২৯৪ রান করে প্রথম ইনিংসে ৮৯ রানের লিড নিয়েছে স্বাগতিকরা।

আহমেদাবাদে গতকাল ১ উইকেটে ২৪ রান নিয়ে দিনের খেলা শুরু করে এক পর্যায়ে ১৪৬ রানে ষষ্ঠ উইকেট হারিয়ে ফেলে ভারত। আগের দিন ১৫ রানে অপরাজিত থাকা পূজারা আর মাত্র ২ রান যোগ করে আউট। ১ রান পরে তাঁকে অনুসরণ করেন বিরাট কোহলিও। শূন্য রানে ভারত অধিনায়ককে বেন ফকসের ক্যাচ বানিয়েছেন বেন স্টোকস। মধ্যাহ্ন বিরতির পর আবার জোড়া আঘাত ইংল্যান্ডের। আজিঙ্কা রাহানেকে জেমস অ্যান্ডারসন আউট করার পর ৪৯ রান রোহিত শর্মাকে ফেরান বেন স্টোকস। স্বাগতিকদের দুর্দশা আরো বেড়েছে রবিচন্দ্রন অশ্বিনও আউট হলে। ১৪৬ রানে ষষ্ঠ উইকেট হারায় ভারত। কিন্তু কন্ডিশন ও চাপকে জয় করে খেলা পান্টের দুর্দান্ত শতরানে ম্যাচের নাটাই কোহলিদের হাতেই। পরিস্থিতি অনুযায়ী কখনো রক্ষণাত্মক আবার প্রয়োজনে রক্ষণের খোলস থেকে বেরিয়ে চড়াও হয়ে ইনিংসের ইমারত গড়েছেন তিনি। ৮২ বলে করেছেন হাফসেঞ্চুরি আর জো রুটকে ছক্কা মেরে ১১৫ বলে ছুঁয়েছেন তিন অঙ্কের জাদুকরী স্কোর। এই উইকেটরক্ষক ব্যাটসম্যান দিনের নায়ক হলে পার্শ্বনায়ক ওয়াশিংটন সুন্দর। সপ্তম উইকেটে তাঁর সঙ্গে পান্টের ২৬ ওভারে করা ১১৩ রানের জুটিটাই ম্যাচে সুবিধাজনক অবস্থানে পৌঁছে দিয়েছে ভারতকে। ক্রিকইনফো

ইংল্যান্ড : প্রথম ইনিংস ৭৫.৫ ওভারে ২০৫।

ভারত : প্রথম ইনিংস, দ্বিতীয় দিন শেষে ৯৪ ওভারে ২৯৪/৭ (পান্ট ১০১, ওয়াশিংটন ব্যাটিং ৬০, রোহিত ৪৯; অ্যান্ডারসন ৩/৪০, লিচ ২/৬৬, স্টোকস ২/৭৩)।

মন্তব্য