kalerkantho

শুক্রবার । ৩ বৈশাখ ১৪২৮। ১৬ এপ্রিল ২০২১। ৩ রমজান ১৪৪২

জাতীয় লিগ পুরনো রীতিতেই

ক্রীড়া প্রতিবেদক   

৪ মার্চ, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



নিয়ম করে প্রতি মৌসুমেই এমনটা হয়। কোনো একটি টেস্ট সিরিজে যাচ্ছেতাই ফল হয় বাংলাদেশ দলের আর এর পরিপ্রেক্ষিতে ফার্স্ট ক্লাস ক্রিকেটকে সর্বোচ্চ গুরুত্ব দেওয়ার অঙ্গীকার করা হয় দেশের ক্রিকেট প্রশাসনের সর্বোচ্চ মহল থেকে। পরে দেখা যায়, জাতীয় লিগ শুরু হয় জাতীয় দল যখন আন্তর্জাতিক ক্রিকেটে ব্যস্ত। এরই ধারাবাহিকতায় এবারের জাতীয় লিগও ২২ মার্চ।

অবশ্য জাতীয় লিগে জাতীয় তারকাদের খেলা বাধ্যতামূলক করার ঘোষণা আছে। প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন যেমন গতকাল সংবাদমাধ্যমকে জানিয়েছেন, ‘আসন্ন শ্রীলঙ্কা সফরের প্রস্তুতি হিসেবে সম্ভাব্য টেস্ট খেলোয়াড়দের জাতীয় লিগের প্রথম তিনটি রাউন্ড খেলতেই হবে।’ কিন্তু বোধগম্য কারণেই টেস্ট স্কোয়াডের বড় একটি অংশ খেলছেন না জাতীয় লিগে। সাদা বলের ক্রিকেটের জন্য ২০ ক্রিকেটার এখন নিউজিল্যান্ডে। সে দলের অনেকেই টেস্ট স্কোয়াডের নিয়মিত সদস্য। তবে টেস্ট অধিনায়ক মমিনুল হকের মতো কয়েকজন দেশে আছেন এবং জাতীয় লিগে খেলবেনও।

তবে ঢাকা প্রিমিয়ার লিগে সব ক্রিকেটারকেই পাওয়া যাবে। সেভাবে সূচিও হচ্ছে। মিনহাজুলের পূর্বাভাসে তেমনই ইঙ্গিত, ‘এপ্রিলে শ্রীলঙ্কা থেকে ফেরার পর জিম্বাবুয়ে সফরের আগে জাতীয় দলের সব ক্রিকেটারকে পাওয়া যাবে। ওই সময়টায় ঢাকা প্রিমিয়ার লিগ আয়োজনের চিন্তাভাবনা আছে আমাদের।’ ঘুরেফিরে সেই পুরনো চিত্রই। জাতীয় দলের তারকা ক্রিকেটারদের ছাড়া জাতীয় লিগ হতে পারে, কিন্তু ঢাকা প্রিমিয়ার লিগে তাঁদের চাই-ই। অবশ্য নীতিনির্ধারকদের সঙ্গে এই একটি বিষয়ে কখনোই দ্বিমত পোষণ করেন না তারকা ক্রিকেটাররাও!

মন্তব্য