kalerkantho

বুধবার । ১ বৈশাখ ১৪২৮। ১৪ এপ্রিল ২০২১। ১ রমজান ১৪৪২

বাংলাদেশ গেমস

প্রস্তুতিতে বিকেএসপি

২৮ ফেব্রুয়ারি, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



ক্রীড়া প্রতিবেদক : করোনার মধ্যে জাতীয় জুনিয়র অ্যাথলেটিকস হয়ে গেল। বরাবর বিকেএসপির আধিপত্য থাকে তাতে। কিন্তু এবার বিকেএসপি অংশই নিতে পারেনি। বাংলাদেশের আর সব শিক্ষাপ্রতিষ্ঠানের মতো ক্রীড়া শিক্ষাপ্রতিষ্ঠানও যে বন্ধ। তবে বাংলাদেশ গেমস সামনে রেখে আর বসে থাকা সম্ভব হয়নি তাদের।

সবুজে ঘেরা মাঠ, ট্র্যাক, টার্ফে আবার প্রাণের স্পন্দন ফিরেছে। অ্যাথলেটরা তৈরি হচ্ছেন ঘরোয়া সবচেয়ে বড় আসরের জন্য। না, বিকেএসপি পুরোপুরি খুলে দেওয়া হয়নি। তবে যে যে ডিসিপ্লিনে অংশ নেবে তারা বাংলাদেশ গেমসে, সেই সব ডিসিপ্লিনের নির্বাচিত খেলোয়াড়রা আবার ক্যাম্পাসে ফিরেছেন। ফেব্রুয়ারির শুরু থেকেই চলছে তাঁদের প্রস্তুতি। হকি, আর্চারি, টেনিস, ফুটবল, জিমন্যাস্টিকস, শ্যুটিং, উশু, কারাতে, তায়কোয়ান্দো, অ্যাথলেটিকস, সাঁতারের প্রায় ২০০ খেলোয়াড় এখন ক্যাম্পাসে। উপপরিচালক রোকনউদ্দিন আহমেদ বলছিলেন, ‘প্রতিটি ডিসিপ্লিনে নির্দিষ্টসংখ্যক খেলোয়াড়দেরই ডাকা হয়েছে। স্বাস্থ্যবিধি মেনেই থাকা-খাওয়া, অনুশীলন সব চলছে। আশা তো করি ওদের আর ফিরে যেতে হবে না। করোনা পরিস্থিতির উন্নতিতে সব শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দিলে বাকিরাও ক্যাম্পাসে ফিরবে, এটাই সবার চাওয়া।’

গেমসের প্রস্তুতিতে থাকা বিকেএসপির হকি দল এরই মধ্যে একটি টুর্নামেন্টও খেলে ফেলেছে। শহীদ স্মৃতি হকি টুর্নামেন্টে নৌবাহিনী, বিমানবাহিনী, সেনাবাহিনীর মতো দলগুলোর বিপক্ষে খেলেছে তারা নতুন কোচ গোবিনাথন কৃষ্ণমূর্তির অধীনে। এর আগে বাংলাদেশ জাতীয় দলে কাজ করা মালয়েশিয়ান গোবিনাথনেরও বিকেএসপির দায়িত্ব নেওয়ার পর এটি ছিল প্রথম অ্যাসাইনমেন্ট। খেলোয়াড়দের দেখে নিতে পারায় তিনি খুশি, ‘মাত্র দিন ১৫ আমি ওদের অনুশীলন করাতে পেরেছি। তার আগের এক বছর তো ওরা প্রায় বসেই ছিল। ওদের দেখে নেওয়াটা তাই খুব দরকার ছিল। এখন আমি জানি খেলোয়াড়দের কার কী অবস্থা, বাংলাদেশ গেমসের প্রস্তুতিতে এটা কাজে দেবে।’ করোনায় বিকেএসপির বায়ো বাবল নিয়েও তিনি সন্তুষ্ট, কভিড পরীক্ষা করেই প্রত্যেক খেলোয়াড় ক্যাম্পে যোগ দিয়েছে বলে তিনি জানিয়েছেন। শুধু হকিতেই নয়, বিকেএসপি এ বছর চারটি খেলায় মোট ছয়জন বিদেশি কোচ নিয়োগ দিয়েছে। ফুটবলে একজন আইরিশ কোচ, আর্চারিতে কোরিয়ান কোচ এবং ক্রিকেটে যোগ দিচ্ছেন বিদেশি কোচ।

মন্তব্য