kalerkantho

সোমবার । ২৩ ফাল্গুন ১৪২৭। ৮ মার্চ ২০২১। ২৩ রজব ১৪৪২

ফুটবলে বেটিং

ফিফার ইন্টেগ্রিটি কমিটির সাহায্য নেবে বাফুফে

২৩ ফেব্রুয়ারি, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



ক্রীড়া প্রতিবেদক : এএফসির ‘সন্দেহজনক বেটিংয়ের’ চিঠিতে ফুটবলাঙ্গন তোলপাড়। দুই ক্লাব আরামবাগ ও ব্রাদার্স ইউনিয়নকে ঘিরে বাফুফে নিজেদের মতো করে তদন্ত করছে। দুই দলের পাঁচটি ম্যাচকে ঘিরেই এএফসি নানা প্রশ্ন তুলেছে এবং ক্লাবের পক্ষ থেকে বেটিংয়ের সঙ্গে জড়িত বলে সন্দেহ করা হচ্ছে। চিঠিতে কোনো কাজ না হলেও ফুটবল ফেডারেশন ফিফার ইন্টেগ্রিটি কমিটির সাহায্য চাইবে।

এএফসির নির্দেশনামতো ওই দুই ক্লাবকে চিঠি দিয়েছে বাফুফে। ব্রাদার্সের সঙ্গে দুই দফা চিঠি চালাচালি হলেও আরামবাগ এখনো প্রথম চিঠিরই কোনো জবাব দেয়নি। এদিকে ব্রাদার্স ইউনিয়ন বেটিংয়ের ব্যাপারে যাবতীয় অভিযোগ অস্বীকার করেছে। এটা প্রথাগত ম্যাচ পাতানোর ইস্যু নয়, বেটিংয়ে ক্লাব জড়িত থাকার সন্দেহ। এটা বাংলাদেশের ফুটবলে একদম নতুন ঘটনা। গতকাল বাফুফে সাধারণ সম্পাদক আবু নাইম সোহাগ জানিয়েছেন, ‘এটা আমাদের ফুটবলে নতুন অঘটন, এর সঙ্গে আমরা পরিচিত ছিলাম না। এখন ফিফা-এএফসির নির্দেশনা অনুযায়ী ক্লাবগুলোর সঙ্গে যোগাযোগ করছি এবং নানা কিছু জানতে চাইছি। ফিফা ও এএফসি প্রত্যেক দেশের লিগগুলোকে পর্যবেক্ষণ করে তৃতীয় পক্ষকে দিয়ে। এরপর ম্যাচ নিয়ে কোনো প্রশ্ন বা সন্দেহ দেখা দিলে তারা সংশ্লিষ্ট ফেডারেশনকে জানায় এবং তদন্তের নির্দেশ দেয়। তাদের গাইডলাইন মেনেই আমরা আরামবাগ ও ব্রাদার্স ইউনিয়নকে চিঠি দিয়ে বিভিন্ন প্রশ্ন করেছি।’

এদিকে ব্রাদার্স ইউনিয়ন তাদের বিরুদ্ধে তোলা অভিযোগগুলো সম্পূর্ণ অস্বীকার করেছে। আরামবাগের কর্মকর্তা ইয়াকুব আলীও ‘এ রকম কিছু জানি না’ বলে সুষ্ঠু তদন্তের দাবি জানিয়েছেন। তবে বাফুফে সাধারণ সম্পাদক দাবি করেছেন, ‘ক্লাবের কর্মকর্তা, কোচ ও খেলোয়াড়দের কর্মকাণ্ডকে কখনো অস্বীকার করতে পারে না কোনো ক্লাব। সে রকম কিছু হয়ে থাকলে অবশ্যই ক্লাবের দায় নিতে হবে। তদন্তের স্বার্থে আমরা ফিফা ইন্টেগ্রিটি কমিটি কিংবা দেশের আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীরও সাহায্য নিতে পারি। তবে বাফুফে যাবে ধাপে ধাপে।’ বাফুফেতে আসা এএফসির চিঠিতে পাঁচটি ম্যাচের বিভিন্ন মুভমেন্ট, স্কোরলাইন ও ঘটনা নিয়ে স্পষ্টভাবে বেটিংয়ে ক্লাবের যোগসাজশের কথা বলা হয়েছে। এ ছাড়া ২৫ মার্চ আফগানিস্তানের সঙ্গে বিশ্বকাপ বাছাইয়ের ম্যাচটি বাংলাদেশে আয়োজনের জন্য বাফুফে জোর চেষ্টা চালাচ্ছে বলে দাবি করেছেন সোহাগ।

মন্তব্য



সাতদিনের সেরা