kalerkantho

শুক্রবার । ২০ ফাল্গুন ১৪২৭। ৫ মার্চ ২০২১। ২০ রজব ১৪৪২

বয়স তাঁর কাছে সংখ্যা মাত্র

উপমহাদেশের মাটিতে সবচেয়ে বেশি বয়সে ইনিংসে ৫ বা এর বেশি উইকেট নেওয়ার রেকর্ড এখন অ্যান্ডারসনের। হ্যাডলি নিয়েছিলেন ৩৭ বছরে।

২৪ জানুয়ারি, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



বয়স তাঁর কাছে সংখ্যা মাত্র

বয়স যদি একটা সংখ্যা হয়, তাহলে এর আদর্শ শুভেচ্ছাদূত জেমস অ্যান্ডারসন। ৩৮ বছর বয়সে যেখানে কোচ হয়ে যান অনেকে, সেখানে অ্যান্ডারসন মাতিয়ে চলেছেন এখনো। গলে শ্রীলঙ্কার বিপক্ষে ইংলিশ এই পেসারের শিকার ৬ উইকেট। এমন কীর্তিতে ছাড়িয়ে গেছেন দুই কিংবদন্তি রিচার্ড হ্যাডলি আর গ্লেন ম্যাকগ্রাকে। উপমহাদেশের মাটিতে সবচেয়ে বেশি বয়সে ইনিংসে ৫ বা এর বেশি উইকেট নেওয়ার রেকর্ড এখন অ্যান্ডারসনের। হ্যাডলি নিয়েছিলেন ৩৭ বছরে। এ ছাড়া ইনিংসে ৫ উইকেট ৩০তম বার নিলেন অ্যান্ডারসন। বর্ণিল ক্যারিয়ারে ম্যাকগ্রার এই কীর্তি ছিল ২৯ বার।

অ্যান্ডারসনের ছোবলেও অবশ্য আটকানো যায়নি শ্রীলঙ্কাকে। সিরিজের দ্বিতীয় টেস্টে ৩৮১ রানের বড় স্কোরই গড়েছে স্বাগতিকরা। জবাবে ইংল্যান্ড দ্বিতীয় দিন শেষ করে ২ উইকেটে ৯৮ রান তুলে, এখনো পিছিয়ে ২৮৩ রানে। দুই ওপেনার জ্যাক ক্রাউলি ও ডম সিবলে ফিরে যান ৫ রানের মধ্যে। দুজনকেই ফেরান লাসিথ এমবুলদেনিয়া। অধিনায়ক জো রুট ও জনি বেয়ারস্টোর ৯৩ রানের অবিচ্ছিন্ন জুটিতে স্বস্তি নিয়ে দিন শেষ করেছে সফরকারীরা। রুট ৬৭ ও বেয়ারস্টো ২৪ নিয়ে ব্যাট করতে নামবেন আজ।

প্রথম দিনের সেঞ্চুরিয়ান অ্যাঞ্জেলো ম্যাথুজকে দিনের শুরুতে উইকেটের পেছনে ক্যাচ বানিয়ে ফেরান অ্যান্ডারসন। ১০৭ নিয়ে খেলতে নামা শ্রীলঙ্কার সাবেক অধিনায়ক আউট হয়েছেন আর মাত্র ৩ রান যোগ করে। ক্যারিয়ারের প্রথম টেস্ট সেঞ্চুরির দ্বারপ্রান্তেই ছিলেন উইকেটরক্ষক নিরোশান ডিকেলা। কিন্তু ৯২ করে অ্যান্ডারসনের বলে জ্যাক লিচের তালুবন্দি তিনি। এরপর দিলরুয়ান পেরেরার ৬৭-তে লঙ্কানরা অল আউট ৩৮১ রানে। অন্য পেসার মার্ক উডের শিকার ৩ উইকেট।

প্রথম টেস্টে সুযোগ না পাওয়া অ্যান্ডারসন ফিরেছিলেন স্টুয়ার্ট ব্রডের জায়গায়। ৬ উইকেট নিয়ে নিজেকে প্রমাণ করলেন আরেকবার। জেমস অ্যান্ডারসনের টেস্ট উইকেট এখন ৬০৬টি। সবচেয়ে বেশি উইকেট নেওয়ার তালিকায় আছেন ৪ নম্বরে। তিনে থাকা অনিল কুম্বলেকে ছাড়িয়ে যেতে দরকার আর ১৪ উইকেট। পারবেন তো অ্যান্ডারসন? ক্রিকইনফো

মন্তব্য



সাতদিনের সেরা