kalerkantho

শনিবার । ৯ মাঘ ১৪২৭। ২৩ জানুয়ারি ২০২১। ৯ জমাদিউস সানি ১৪৪২

নকআউটে বার্সেলোনা-জুভেন্টাস

২৬ নভেম্বর, ২০২০ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



নকআউটে বার্সেলোনা-জুভেন্টাস

লিওনেল মেসি কিয়েভেই যাননি। এর পরও পরশু রাতে বারবার এলো তাঁর নাম। মেসি ছাড়া কার্যত ‘বি’ দল নিয়ে বার্সেলোনা ৪-০ গোলে বিধ্বস্ত করেছে ডায়নামো কিয়েভকে। গ্রুপের অপর ম্যাচে ফেরেঙ্কভারোসকে ২-১ গোলে হারিয়েছে জুভেন্টাস। একটি করে গোল ক্রিস্তিয়ানো রোনালদো ও আলভারো মোরাতার। এই এক গোলে মেসির কয়েকটি রেকর্ডে ভাগ বসিয়েছেন রোনালদো। চ্যাম্পিয়নস লিগে নিজেদের মাঠে ৭০তম গোল হলো রোনালদোর, যা মেসির সমান। মেসি ও করিম বেনজিমার মতো টানা ১৫ বা বেশি মৌসুম গোল করার কীর্তিও এখন এই পর্তুগিজের। তা ছাড়া গোল করলেন ৩৪ দলের বিপক্ষে, যা মেসির (৩৬) পর দ্বিতীয় সর্বোচ্চ।

রোনালদোর এমন রেকর্ডের রাতে গ্রুপ ‘জি’ থেকে বার্সেলোনার মতো নকআউট নিশ্চিত করেছে জুভেন্টাসও। গ্রুপ ‘ই’ থেকে নকআউটের টিকিট পেয়েছে চেলসি ও সেভিয়া। পরশু সেভিয়া ২-১ গোলে ক্রাসনোদারকে ও চেলসি ২-১ গোলে হারিয়েছে রেঁনেকে। নকআউট নিশ্চিত হওয়ায় এবার আর ইউরোপায় খেলা হচ্ছে না আসরের বর্তমান চ্যাম্পিয়ন সেভিয়ার। গ্রুপ ‘এফ’-এ নকআউটে এক পা দিয়ে রেখেছে বরুশিয়া ডর্টমুন্ড। আর্লিং হালান্ডের জোড়া গোলে ব্রুজকে ৩-০ গোলে হারিয়েছে তারা। ১২ ম্যাচে ১৬ গোল করে ফেললেন হালান্ড, যা চ্যাম্পিয়নস লিগে দ্রুততম ১৫ বা বেশি গোলের রেকর্ড। গ্রুপ ‘এইচ’-এ ব্রুনো ফের্নান্দেসের জোড়া গোলে ম্যানইউ ৪-১ ব্যবধানে হারিয়েছে বাসাকশেহিরকে। আর নেইমারের পেনাল্টিতে পিএসজি ১-০ গোলে হারায় লিপজিগকে। আনহেল দি মারিয়া ‘ডাইভ’ দিয়ে পেনাল্টি আদায় করেছেন বলে অভিযোগ লিপজিগ কোচ ইউলিয়ান নাগলসমানের, ‘ওটা ডাইভ ছিল। ডি মারিয়াকে কেউ স্পর্শ করেনি। ভিডিও অ্যাসিস্ট্যান্ট রেফারি মনে হয় অন্য ম্যাচ দেখছিলেন, আমাদেরটা না!’ চার ম্যাচ শেষে ম্যানইউর পয়েন্ট ৯, পিএসজির ৬, লিপজিগের ৬, বাসাকশেহিরের ৩।

অ্যাতলেতিকোর বিপক্ষে খেলা বার্সার সাতজনই ছিলেন না কিয়েভের একাদশে। বিরতির আগে ৭৩ শতাংশ বলের দখল নিয়ে গোল পায়নি কাতালানরা। ৫২ মিনিটে মার্টিন ব্রাথওয়েটের পাসে প্রথম গোল সার্জিনো ডেস্টের। ৫৭ ও ৭০ মিনিটে দুই গোল ব্রাথওয়েটের। ইনজুরি টাইমের দ্বিতীয় মিনিটে ব্যবধান ৪-০ করেন আন্তোয়ান গ্রিয়েজমান। তরুণদের নিয়ে দারুণ জয়ে কোচ রোনাল্ড কোম্যানের সন্তুষ্টি, ‘কিছু খেলোয়াড়কে বিশ্রামে রেখে তাদের জায়গায় শারীরিকভাবে সতেজ থাকাদের সুযোগ দিয়ে আমরা সঠিক কাজটাই করেছি।’ এএফপি

মন্তব্য



সাতদিনের সেরা