kalerkantho

সোমবার । ৮ অগ্রহায়ণ ১৪২৭। ২৩ নভেম্বর ২০২০। ৭ রবিউস সানি ১৪৪২

তাঁদের দেখা হবে তো আজ?

২৮ অক্টোবর, ২০২০ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



তাঁদের দেখা হবে তো আজ?

শুরুতেই ফাইনালের আমেজ। মুখোমুখি লিওনেল মেসি-ক্রিস্তিয়ানো রোনালদো। চ্যাম্পিয়নস লিগ গ্রুপ পর্বে জুভেন্টাস-বার্সেলোনার ম্যাচে দেখা হবে তো দুই প্রতিদ্বন্দ্বীর? এ নিয়ে অনিশ্চয়তার কারণ রোনালদোর করোনায় আক্রান্ত হওয়ার খবর। ম্যাচ শুরুর ২৪ ঘণ্টা আগে নেগেটিভ হলেই কেবল মাঠে নামতে পারবেন পর্তুগিজ যুবরাজ। এ ছাড়া আজ ম্যানচেস্টার ইউনাইটেড মুখোমুখি হবে লিপজিগের, পিএসজির প্রতিপক্ষ ইস্তাম্বুল বাশেকসেহির, চেলসি খেলবে ক্রাসনোদারের বিপক্ষে আর আর্লিং হালান্ডের বরুশিয়া ডর্টমুন্ডের প্রতিপক্ষ জেনিত।

জাতীয় দলের হয়ে খেলার ফাঁকেই করোনায় আক্রান্ত হন রোনালদো। এরপর পর্তুগালের বদলে ইতালি আসেন বার্সেলোনা ম্যাচ মাথায় রেখে। ইতালিয়ান ক্রীড়ামন্ত্রী তাঁর বিপক্ষে অভিযোগ এনেছেন কোয়ারেন্টিন আইন ভাঙার। তদন্তও শুরু হয়েছে এ নিয়ে। তবে রোনালদোর দাবি নিয়ম মেনেই ইতালি এসেছেন তিনি। সর্বশেষ পরীক্ষায় পজিটিভ হওয়ায় স্প্যানিশ মিডিয়া জানিয়েছিল, বার্সার বিপক্ষে খেলা হচ্ছে না রোনালদোর। কিন্তু ব্যাপারটা তা নয়। উয়েফার আইন বলছে, এক সপ্তাহ নয়, ম্যাচ শুরুর ২৪ ঘণ্টা আগে কেউ করোনা নেগেটিভ হলেই খেলতে পারবেন। আজ মেসি-রোনালদোর লড়াইয়ে আশাটা বেঁচে আছে এ জন্য।

রোনালদো রিয়াল মাদ্রিদ ছেড়ে আসার পর আর মুখোমুখি হননি দুই তারকা। এই সময়ে খেলা এল ক্লাসিকোয় গোলও পাননি মেসি! দুজন সব মিলিয়ে মুখোমুখি হয়েছেন ৩৫ ম্যাচে। মেসি জিতেছেন ১৬, রোনালদো ১০ ম্যাচে। মেসির গোল ২২টি, রোনালদোর ১৯টি। চ্যাম্পিয়নস লিগ ইতিহাসে রোনালদোর ১৩০ গোলের কীর্তিই সর্বোচ্চ। ১১৬ গোল নিয়ে তাঁর পরেই মেসি। দুজনের দেখা হওয়া না-হওয়া নিয়ে জুভেন্টাসের হুয়ান কুয়াদ্রাদো জানালেন, ‘রোনালদো সত্যিকারের চ্যাম্পিয়ন। ওকে মিস করছি আমরা। চ্যাম্পিয়নস লিগে ও ফিরলে দলের ভারসাম্য বাড়বে আমাদের।’ ফ্রান্স ফুটবলকে দেয়া সাক্ষাৎকারে দুজনেরই প্রশংসা করলেন কিংবদন্তি ডিয়েগো ম্যারাডোনা,‘ অন্যদের চেয়ে এ দুজন আলাদা। ওরা যা করেছে এই সময়ের অন্য কেউই তার ধারে কাছে আসতে পারবে না। ওদের সাফল্যের অর্ধেক অর্জনও হবে না কারও।’

রোনালদো না থাকায় পাঁচ ম্যাচে তিন ড্রতে পয়েন্ট টেবিলের ৫ নম্বরে নেমে গেছে জুভেন্টাস। বার্সেলোনাও লা লিগায় হেরেছে দুই ম্যাচ। গেতাফের পর এল ক্লাসিকোয় রিয়ালের কাছে ৩-১ গোলের হারে কাতালানরা এখন পয়েন্ট টেবিলের ১২ নম্বরে! এর সঙ্গে নিষেধাজ্ঞা আর চোটে বিপর্যস্ত রোনাল্ড কোম্যানের দল। আগের ম্যাচে লাল কার্ড দেখায় আজ খেলা হবে না জেরার্দ পিকের। নেই গোলরক্ষক টের স্টেগান ও মিডফিল্ডার ফিলিপে কৌতিনিয়ো। গোল পোস্টে দাঁড়াবেন তাই নেতো, যিনি একটা সময় খেলেছেন আবার জুভেন্টাসে।

এবার মৃত্যুকূপ বলা হচ্ছে গ্রুপ ‘এইচ’কে। গতবারের রানার্স আপ পিএসজির সঙ্গে আছে সেমিফাইনালিস্ট লিপজিগ, ঐতিহ্যবাহী ম্যানচেস্টার ইউনাইটেড আর ইস্তাম্বুল বাশেকসেহির। আজ ম্যানচেস্টার ইউনাইটেড নিজেদের মাঠে মুখোমুখি গতবার সেমিফাইনাল খেলা লিপজিগের। প্রথম ম্যাচে পিএসজির মাঠে ২-১ গোলের জয়ে দুর্দান্ত শুরু করেছে জার্মান ক্লাবটি। লিপজিগও ২-০ গোলে  হারিয়েছে ইস্তাম্বুলকে। ম্যানইউর সঙ্গে ওল্ড ট্র্যাফোর্ডে লড়াইটা সহজ নয় তাদের। এ ছাড়া পিএসজি মরিয়া থাকবে ইস্তাম্বুলকে হারিয়ে জয়ের ধারায় ফিরতে। ইএসপিএন

মন্তব্য