kalerkantho

বৃহস্পতিবার । ১১ অগ্রহায়ণ ১৪২৭। ২৬ নভেম্বর ২০২০। ১০ রবিউস সানি ১৪৪২

উড়ন্ত বায়ার্ন বিবর্ণ রিয়াল

২৩ অক্টোবর, ২০২০ ০০:০০ | পড়া যাবে ৪ মিনিটে



উড়ন্ত বায়ার্ন বিবর্ণ রিয়াল

জিনেদিন জিদান সংবাদ সম্মেলনে এলেন এক ঘণ্টা দেরিতে! কী বলবেন, ভাষা হারিয়ে ফেলা অবস্থা। শাখতার দোনেেস্কর কাছে ১৩ বারের চ্যাম্পিয়নস লিগজয়ীরা হেরেছে ৩-২ গোলে, তাও নিজেদের মাঠে। ইউক্রেনের ক্লাবটি মাদ্রিদে এসেছিল করোনা আক্রান্ত মূল দলের ১৩ জনকে দেশে রেখে। কোচ লুই কাস্ত্রোর কাছে ব্যাপারটা ছিল ‘দুঃস্বপ্ন’। যুবদলের খেলোয়াড়দের নিয়ে সেই শাখতারই গড়ল রূপকথা। একাদশে ২৩ বছরের কম আটজনকে নিয়ে বিরতির আগে তারা এগিয়ে যায় ৩-০ ব্যবধানে! ভিক্তর কোরনিয়েঙ্কো, তেতে, মানোর সলোমনদের চোখ জুড়ানো ফুটবলে রিয়াল নিঃস্বই হয়ে পড়েছিল তখন। ঘুরে দাঁড়ানোর ইঙ্গিত দিলেও শেষ পর্যন্ত ৩-২ ব্যবধানের হারে মাঠ ছাড়ে জিদানের দল।

রিয়াল বিবর্ণ হলেও দাপুটে চ্যাম্পিয়নস লিগ অভিযান শুরু করেছে বায়ার্ন মিউনিখ। বর্তমান চ্যাম্পিয়নরা অ্যাতলেতিকো মাদ্রিদকে বিধ্বস্ত করে ৪-০ ব্যবধানে। ২০১১-১২ মৌসুমের পর এ নিয়ে ১৯ বার ৪ বা বেশি গোলের ব্যবধানে জিতল তারা, আর পেছনে ফেলল বার্সার ১৮ বার এমন জয়ের কীর্তি। এ ছাড়া লিভারপুল নিকোলাস তাগলিয়াফিকোর আত্মঘাতী গোলে ১-০ ব্যবধানে আয়াক্সকে আর ম্যানচেস্টার সিটি পিছিয়ে পড়েও ৩-১ গোলে হারিয়েছে পোর্তোকে। একটি করে গোল সের্হিয়ো আগুয়েরো, ইলকে গুনদোগান ও ফেররান তরেসের।  অন্য ম্যাচে রোমেলু লুকাকুর জোড়া গোলে ইন্টার ২-২-এ ড্র করে মুনশেনগ্লাডবাখের বিপক্ষে।

চ্যাম্পিয়নস লিগে সর্বশেষ যে আট ম্যাচ খেলেননি সের্হিয়ো রামোস, এর সাতটিতেই হারল রিয়াল। চোট পাওয়া অধিনায়ককে ছাড়া খেলা মার্সেলো, মিলিতাও, ভারানেদের রক্ষণভাগকে বিরতির আগে নাস্তানাবুদ করে ছাড়ে শাখতারের যুবারা। ২৯ মিনিটে ব্রাজিলিয়ান তেতে এগিয়ে দেন সফরকারীদের। ভিক্তর কোরনিয়েঙ্কো বাঁ দিক দিয়ে এদের মিলিতাওকে কাটিয়ে ডি বক্সে ফাঁকি দেন রাফায়েল ভারানেকেও। বাধা দিতে এসে সফল হননি মার্সেলো। তাঁর বাড়ানো বল বিনা বাধায় নিচু শটে জালে জড়ান তেতে। ৩৩ মিনিটে সেই তেতের জোরালো শট থিবো কর্তোয়া ঠেকালেও ফিরতি বল ভারানের পায়ে লেগে জড়ায় জালে। ৪২ মিনিটে মার্সেলোকে কোনো সুযোগ না দিয়ে দ্যুতি ছড়ানো তেতে ব্যাকহিলে বল বাড়ান সলোমানকে। ইসরায়েলের এই মিডফিল্ডার রিয়ালকে হতভম্ব করে ব্যবধান করেন ৩-০!

৫৪ মিনিটে লুকা মদরিচ ৩০ গজ দূর থেকে নেওয়া শটে ফেরান এক গোল। বদলি হয়ে নামার ১৫ সেকেন্ডের মাথায় ভিনিসিয়াসের ৫৯ মিনিটের গোলে ব্যবধান হয় ৩-২। ২০০৬-০৭ মৌসুম থেকে হিসাব রাখার পর চ্যাম্পিয়নস লিগে বদলি হয়ে নেমে এটাই দ্রুততম গোলের রেকর্ড। ইনজুরি টাইমে ফেদ ভেলভার্দে লক্ষ্যভেদ করলেও ভিনিসিয়াস অফসাইডে থাকায় ভিএআরে বাতিল হয় গোলটি। লা লিগায় নবাগত কাদিজের পর চ্যাম্পিয়নস লিগে এই হারের দায়টা নিজের ওপর নিলেন জিদান। এল ক্লাসিকোর আগে ঘুরে দাঁড়ানোর প্রত্যয় তাঁর কণ্ঠে, ‘আমি যেমন চেয়েছিলাম এই দলটা তেমন ছিল না। দায়টাও নিতে হবে আমাকে। বাজে একটা রাতে জঘন্য খেলেছি। কোচ হিসেবে এর সমাধান খুঁজতে হবে আমাকেই, এটা পারব আমি।’

চ্যাম্পিয়নস লিগ ফাইনালে কিংসলে কোমানের একমাত্র গোলে পিএসজিকে হারিয়েছিল বায়ার্ন। নতুন মৌসুমের প্রথম ম্যাচে সেই কোমান অ্যাতলেতিকোর বিপক্ষে করলেন জোড়া গোল। বায়ার্নের অন্য দুটি গোল লিয়ন গোরেত্জকা ও করেনতিন তোলিসোর। বার্সা আর অ্যাতলেতিকোর হয়ে বায়ার্নের বিপক্ষে দুই ম্যাচেই ১২ গোল হজম করলেন লুই সুয়ারেস! বায়ার্নের কোমান অবশ্য মাটিতে রাখছেন পা-টা, ‘ফাইনালের গোলটা আত্মবিশ্বাস বাড়িয়েছে। তবে নতুন মৌসুমে সব শুরু হয়েছে নতুনভাবে।’ এএফপি

মন্তব্য



সাতদিনের সেরা