kalerkantho

শুক্রবার । ৭ কার্তিক ১৪২৭। ২৩ অক্টোবর ২০২০। ৫ রবিউল আউয়াল ১৪৪২

লিভারপুলের টানা ৬১

৩০ সেপ্টেম্বর, ২০২০ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



লিভারপুলের টানা ৬১

অ্যানফিল্ডে হারতেই ভুলে গেছে লিভারপুল। সব শেষ ২০১৭ সালের এপ্রিলে তাদের ২-১ গোলে হারিয়েছিল ক্রিস্টাল প্যালেস। এর পর থেকে প্রিমিয়ার লিগের কোনো ম্যাচ নিজেদের মাঠে হারেনি অল রেডরা। পরশু ছন্দে থাকা আর্সেনালের বিপক্ষে শুরুতে পিছিয়ে পড়েও ৩-১ গোলের জয় ইয়ুর্গেন ক্লপের দলের। তাতে অ্যানফিল্ডে টানা ৬১ ম্যাচ অপরাজিত লিভারপুল। এটা অবশ্য প্রিমিয়ার লিগের রেকর্ড নয়। ২০০৪ সালের ফেব্রুয়ারি থেকে ২০০৮-এর অক্টোবর পর্যন্ত স্ট্যামফোর্ড ব্রিজে টানা ৮৬ ম্যাচ অপরাজিত ছিল চেলসি। প্রিমিয়ার লিগের অন্য ম্যাচে ফুলহামকে ৩-০ গোলে হারিয়েছে অ্যাস্টন ভিলা। আর সিরি ‘এ’র একমাত্র খেলায় পারমাকে ৪-১ গোলে বিধ্বস্ত করে বোলোনিয়া।

৩০ বছর পর দাপটে প্রিমিয়ার লিগ জিতলেও লিভারপুল গত মৌসুমে লিগের শেষ ম্যাচে হেরেছিল আর্সেনালের কাছে। মিকেল আর্তেতার দল তাদের আবারও হারায় মৌসুম শুরুর ম্যাচ কমিউনিটি শিল্ডে। পরশু লিভারপুলের বিপক্ষে ২৫ মিনিটে এগিয়েও যায় আর্সেনাল। এইন্সলি মেইটল্যান্ড নাইলসের ক্রস ডি-বক্সে বিপদমুক্ত করতে গিয়ে লিভারপুল ডিফেন্ডার অ্যান্ড্রু রবার্টসন তুলে দেন আলেকজান্দার লাকাজেতের পায়ে। সুযোগটা নষ্ট করেননি এই ফরাসি। দুই মিনিট পরই রবার্তো ফিরমিনো, মোহামেদ সালাহ, সাদিও মানের রসায়নে সমতা ফেরায় লিভারপুল। ফিরমিনোর কাছ থেকে বল পেয়ে গতিতে আর্সেনাল রক্ষণে চিড় ধরিয়ে দুরূহ কোণ থেকে নেওয়া সালাহর শট প্রথমে ঠেকান গোলরক্ষক বার্নড লেনো। তবে ফিরতি বল আলতো টোকায় জালে জড়ান মানে। তৃতীয় মিনিটেই অবশ্য কিয়েরন তিয়ারনিকে কনুই মারার অপরাধে লাল কার্ড দেখতে পারতেন তিনি। সে যাত্রায় রক্ষা পান হলুদ কার্ডে।

আলেকজান্ডার আর্নল্ডের ক্রসে গোল করে ৩৪ মিনিটে লিভারপুলকে এগিয়ে দিয়ে ভুলের প্রায়শ্চিত্ত করেন অ্যান্ডি রবার্টসন। ম্যাচ শেষের দুই মিনিট আগে মানের বদলি হয়ে নামা দিয়োগো জোতার লক্ষ্যভেদে ৩-১ ব্যবধানের জয় লিগ চ্যাম্পিয়নদের। উলভারহ্যাম্পটন থেকে লিভারপুল তাঁকে কেন ৪১ মিলিয়ন পাউন্ডে কিনেছে, সেটা ভালোভাবেই বুঝিয়েছেন এই পর্তুগিজ উইঙ্গার। এই মৌসুমে টানা তিন জয়ে ক্লপের সন্তুষ্টি, ‘মৌসুমের শুরুতে এমন পারফরম্যান্স এককথায় দুর্দান্ত। দলের সবাই ভালো খেলেছে। খারাপ কিছুই চোখে পড়েনি আমার।’ যদিও ম্যাচ শেষে স্কাই স্পোর্টসে দেওয়া সাক্ষাৎকারে ধারাভাষ্যকার ও ম্যানইউর সাবেক তারকা রয় কিনের সঙ্গে কথার লড়াইয়ে জড়ান ক্লপ। শতভাগ জয়ী দল কেন নিজের দলের সমালোচনায় চুপ থাকবেন? আর্সেনাল কোচ মিকেল আর্তেতাও শ্রেষ্ঠত্ব মানছেন লিভারপুলের, ‘অ্যানফিল্ডে ওরা অন্য রকম দল। লিভারপুলের খেলোয়াড়রা একসঙ্গে প্রায় পাঁচ বছর, এই বন্ধনটাই এগিয়ে দেয় ওদের।’ বিবিসি

মন্তব্য



সাতদিনের সেরা