kalerkantho

বুধবার । ৫ কার্তিক ১৪২৭। ২১ অক্টোবর ২০২০। ৩ রবিউল আউয়াল ১৪৪২

নভেম্বরে মাঠে ফিরছে অ্যাথলেটিকস

দীর্ঘ বিরতির পর আগামী ২০ ও ২১ নভেম্বর জাতীয় জুনিয়র অ্যাথলেটিকস মিট দিয়েই শুরু হচ্ছে তাদের কার্যক্রম।

২৭ সেপ্টেম্বর, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



নভেম্বরে মাঠে ফিরছে অ্যাথলেটিকস

ক্রীড়া প্রতিবেদক : করোনার প্রকোপ খানিকটা কমায় নভেম্বরে অ্যাথলেটিকস শুরুর দিনক্ষণ চূড়ান্ত হয়েছে। দীর্ঘ বিরতির পর আগামী ২০ ও ২১ নভেম্বর জাতীয় জুনিয়র অ্যাথলেটিকস মিট দিয়েই শুরু হচ্ছে তাদের কার্যক্রম। একই সঙ্গে জেলা পর্যায় থেকে নতুন অ্যাথলেট তুলে আনতে শুরু করবে প্রতিভা অন্বেষণ কর্মসূচিও।

দেশের অ্যাথলেটিকস ভালো নেই। জেলা পর্যায়ে অ্যাথলেটিকস চর্চা কমে যাওয়া এবং অ্যাথলেটিকস ফেডারেশনের কার্যকর উদ্যোগ না থাকায় গত এক দশকে খেলাটি পিছিয়েছে অনেকখানি। ঐতিহ্য হারিয়ে অ্যাথলেটিকস এখন ‘ফসিল’ হয়ে বেঁচে আছে। তার প্রতীকী ছবি হয়ে আছে বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামের অ্যাথলেটিকস ট্র্যাক। শতচ্ছিন্ন কৃত্রিম ট্র্যাকটিই বলে দেয় খেলাটির দুর্দশার ছবি। তাই নতুন শুরুর জন্য অ্যাথলেটিকস ফেডারেশন বেছে নিয়েছে আর্মি স্টেডিয়ামকে। ফেডারেশনের সাধারণ সম্পাদক আব্দুর রকিব মন্টু বলেন, ‘আগামী নভেম্বরে জুনিয়র মিট দিয়ে শুরু করব আমরা। এটি হবে আর্মি স্টেডিয়ামে। বঙ্গবন্ধু স্টেডিয়াম ঠিক হতে অনেক সময় লাগবে।’ আর্মি স্টেডিয়ামে ২০ ও ২১ নভেম্বর জুনিয়র অ্যাথলেটিকস মিট হওয়ার পর আগামী জানুয়ারিতে তাদের জাতীয় অ্যাথলেটিকস করার পরিকল্পনা। ১৫-১৭ জানুয়ারি সেটাও হবে আর্মি স্টেডিয়ামে।

গত পরশু অ্যাথলেটিকস ফেডারেশনের সভায় দুটি মিটের ব্যাপারে সিদ্ধান্ত হয়েছে। সাধারণ সম্পাদক যোগ করেছেন প্রতিভা অন্বেষণ কর্মসূচির কথাও, ‘করোনায় অনেক দিন বিরতি গেছে। এখন আমাদের চিন্তা হলো থেমে থেকে লাভ নেই, প্রতিকূলতার মধ্যেই আমাদের এগোতে হবে। তাই নভেম্বরে জাতীয় জুনিয়র মিটের পাশাপাশি সারা দেশ থেকে প্রতিভা তুলে আনার একটা কর্মসূচি হাতে নিয়েছি।’

ফেডারেশন সম্পাদকের কথার উল্টোপিঠে জাগছে কিছু প্রশ্নও। গত ছয় মাস ধরে সারা দেশে হয়নি অ্যাথলেটিকস চর্চা। করোনার আগেও যে জেলাগুলোতে অ্যাথলেটিকস ধুম পড়ত, তাও নয়। জেলা পর্যায়েই খেলাটি যখন মরে গেছে তখন প্রতিভা উদয় হবে কোত্থেকে? তাই নভেম্বরে প্রতিভা অন্বেষণের ব্যাপারটা কতটা ফলদায়ী হবে বলা মুশকিল। জেলাগুলোতে আগে অ্যাথলেটিকস চর্চা ফেরাতে হবে, কয়েক মাস খেলাধুলা চালাতে হবে। কোনো প্রস্তুতি ছাড়া আচমকা একটা আসর বসিয়ে দিলেই কি প্রতিভার খোঁজ মিলবে?

মন্তব্য



সাতদিনের সেরা