kalerkantho

মঙ্গলবার । ১৪ আশ্বিন ১৪২৭ । ২৯ সেপ্টেম্বর ২০২০। ১১ সফর ১৪৪২

বাংলাদেশের চাওয়া এক জয় ও ড্র

১৪ আগস্ট, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



বাংলাদেশের চাওয়া এক জয় ও ড্র

ক্রীড়া প্রতিবেদক : অন্য সময় অলিম্পিয়াড খেলতে যাওয়ার আগে সাজ সাজ রব পড়ে যায়। দাবাড়ুরা ফটোসেশন করেন, নিজেদের লক্ষ্যের কথা জানিয়ে যান। এবার সেসবের বালাই নেই। একেবারে ভিন্ন একটা প্ল্যাটফর্ম, অনলাইনে খেলা নিয়ে দাবাড়ুরা অন্তর্জালেই পুরোপুরি ব্যস্ত। আজ আসর শুরুর আগে গতকালও যেমন বাংলাদেশ দল প্রস্তুতি ম্যাচ খেলেছে অস্ট্রেলিয়ার বিপক্ষে। আর আজ দুপুর ২টায় জার্মানির বিপক্ষে ম্যাচ দিয়ে বাংলাদেশ দলের অলিম্পিয়াড শুরু।

র‌্যাপিড দাবার এ আসরে এক দিনে তিনটি রাউন্ড খেলবে বাংলাদেশ। জার্মানি ম্যাচের পর আধাঘণ্টা বিরতি দিয়ে বেলারুশের বিপক্ষে ম্যাচ, তৃতীয় ম্যাচের প্রতিপক্ষ বেলজিয়াম। কাল এই তিন ম্যাচের জন্য বাংলাদেশ দলের লাইনআপও চূড়ান্ত করা হয়েছে। জার্মানির বিপক্ষে দলে থাকছেন গ্র্যান্ড মাস্টার রিফাত বিন সাত্তার, গ্র্যান্ড মাস্টার জিয়াউর রহমান, আন্তর্জাতিক মাস্টার রানী হামিদ, আন্তির্জাতিক মাস্টার শারমিন সুলতানা, আন্তর্জাতিক মাস্টার ফাহাদ রহমান ও ওয়ালিজা আহমেদ। বেলারুশের বিপক্ষে পরের ম্যাচে রিফাতের সঙ্গে খেলবেন গ্র্যান্ড মাস্টার নিয়াজ মোরশেদ, মেয়েদের বোর্ডে নজরানা খান, সামিহা শারমিন এবং জুনিয়র বোর্ডে তাহসিন তাজওয়ার ও নোশিন আঞ্জুম। বেলজিয়ামের বিপক্ষে ওপেন বোর্ডে নিয়াজ-জিয়া, মেয়েদের বোর্ডে আবার রানী শিরিন এবং জুনিয়র বোর্ডে ফাহাদ ওয়ালিজা। মোট ১২ জনের বাংলাদেশ দল। খেলা হবে ৬টি বোর্ডে। টানা ম্যাচের ক্লান্তি কমাতে এবং ট্যাকটিক্যাল কারণে একেক রাউন্ডে ভিন্ন দল খেলবে বলে জানিয়েছেন দলের সহ-অধিনায়ক আবু সুফিয়ান।

প্রথম দিনের তিন খেলায় বাংলাদেশের চাওয়া অবশ্য বেশি নয়। কারণ তিন প্রতিপক্ষের দুটি জার্মানি ও বেলারুশ গড় রেটিংয়ে বাংলাদেশের চেয়ে বেশ এগিয়ে। বাংলাদেশের গড় রেটিং যেখানে ২১৬৭, সেখানে জার্মানির ২৪১৯ আর বেলারুশের রেটিং ২৩২৭। ডিভিশন থ্রি থেকে উঠে আসা বেলজিয়ামের রেটিংই শুধু বাংলাদেশের চেয়ে কম, ২০৬৭। তাই জিয়াউর রহমান বলেছেন, ‘তিন ম্যাচের একটিতে জয় অবশ্যই আশা করছি। আরেকটি ড্র হলেই আমরা খুশি থাকব।’ ১০ দলের গ্রুপ থেকে সেরা তিনে থাকতে পারলেই মিলবে টপ ডিভিশনের টিকিট। রেটিংয়ে এগিয়ে থাকা ৪ দলের দুটির সঙ্গে খেলা হয়ে যাচ্ছে প্রথম দিনই।

মন্তব্য



সাতদিনের সেরা