kalerkantho

সোমবার । ১৩ আশ্বিন ১৪২৭ । ২৮ সেপ্টেম্বর ২০২০। ১০ সফর ১৪৪২

ফুটবলের নির্বাচন ৩ অক্টোবর

১২ আগস্ট, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



ফুটবলের নির্বাচন ৩ অক্টোবর

ক্রীড়া প্রতিবেদক : মাঠে ফুটবল দল নামানো কঠিন হয়ে গেলেও বাফুফে নির্বাচন নিয়ে আর দেরি করতে চায় না। বিশ্বকাপ বাছাই পর্বের ম্যাচ শুরুর আগেই তারা নির্বাচন সেরে ফেলার সিদ্ধান্ত নিয়েছে। আগামী ৩ অক্টোবর হবে বাফুফে নির্বাচন। 

বাফুফের নির্বাহী কমিটির দুজন করোনা আক্রান্ত আর ফুটবল দলের দুই-তৃতীয়াংশ করোনা পজিটিভ। দেশের ফুটবলের এমন সঙ্গিন অবস্থার মধ্যেও ফেডারেশন নির্বাচনমুখো। কাল বাফুফের নির্বাহী কমিটির সভা শেষে সিনিয়র সহসভাপতি আব্দুস সালাম মুর্শেদী ঘোষণা দিয়েছেন, ‘আগামী ৩ অক্টোবর বাফুফে নির্বাচন আয়োজনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ১৩৯ জন কাউন্সিলর এই নির্বাচনে ভোটাধিকার প্রয়োগ করবেন। নির্বাচন অনুষ্ঠিত হবে প্যান প্যাসিফিক সোনারগাঁও হোটেলে।’ বাফুফে সভাপতি কাজী সালাউদ্দিনের নেতৃত্বে বর্তমান কমিটির তৃতীয় মেয়াদ শেষ হয় ৩০ এপ্রিল। তার আগে গত ২০ এপ্রিল নির্বাচন অনুষ্ঠানের জন্য অনেকখানি এগিয়েও শেষ পর্যন্ত তারা পিছু হটে ফিফার নির্দেশে। দেশে তখন মারাত্মক করোনা সংক্রমণ থাকলেও তারা নির্বাচন করে ফেলার উদ্যোগ নিয়েছিল। কিন্তু ফিফা সামগ্রিক অবস্থা পর্যালোচনা করে নির্বাচনী প্রক্রিয়া স্থগিতের চিঠি পাঠালে তবেই থামে বাফুফে।

বাংলাদেশ জাতীয় ফুটবল দলের মারাত্মক করোনা সংক্রমণের খবর যখন বিশ্বব্যাপী চাউর হয়েছে, তখন আবার নির্বাচনী হাওয়া তুলেছে বাফুফে। যুক্তি হিসেবে সভায় তাঁদের কেউ কেউ উপনির্বাচনের প্রসঙ্গে টেনেছেন। করোনার মধ্যেও দেশে কয়েকটি সংসদীয় আসনে উপনির্বাচন হয়েছে। সালাম মুর্শেদী অবশ্য বলেছেন, ‘আমরা এখনো ফিফাকে জানাইনি নির্বাচনের কথা। তারা বলেছিল, অবস্থা স্বাভাবিক হলে নির্বাচন করতে। আজকে সভায় সিদ্ধান্ত নিয়েছি এবং একটা তারিখ চূড়ান্ত করা হয়েছে। এখন আমাদের সিদ্ধান্তের কথা জানানো হবে ফিফাকে।’ এই নির্বাচনকে ঘিরে অনেক বিতর্ক। বিশেষ করে প্রশ্ন উঠেছে, সালাম মুর্শেদীর নেতৃত্বাধীন কাউন্সিলর/ভোটার যাচাই-বাছাই কমিটি নিয়ে। এটা গঠনতন্ত্রবিরোধী এবং ফিফার নীতিবিরুদ্ধ। কারণ যাঁরা বিভিন্ন পদে নির্বাচন করবেন তাঁরা কী করে ভোটার/কাউন্সিলর যাচাই-বাছাই কমিটিতে থাকেন? অনেক বিতর্কের পর শেষ পর্যন্ত ১৩৯ জনের ভোটার চূড়ান্ত হয়েছে।

এ ছাড়া কালকের এ সভায় ২০১৯ সালের অডিট রিপোর্ট অনুমোদন করা হয়েছে। এ নিয়ে আপত্তি তুলেছিলেন বর্তমান কমিটির দুই সহসভাপতি বাদল রায় ও মাহিউদ্দিন মহি। অনুমোদন হয়েছে ২০২০-২১ সালের ৫২ কোটি ৩১ লাখ টাকার বাজেট।

মন্তব্য



সাতদিনের সেরা