kalerkantho

সোমবার । ৬ আশ্বিন ১৪২৭ । ২১ সেপ্টেম্বর ২০২০। ৩ সফর ১৪৪২

ঘরোয়া ক্রিকেট হিমাগারে

১০ আগস্ট, ২০২০ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



ক্রীড়া প্রতিবেদক : স্থগিত ঢাকা প্রিমিয়ার লিগের (ডিপিএল) নিয়তি নির্ধারিতই ছিল একরকম। সহসা সেটি শুরু না হওয়ার আনুষ্ঠানিক ঘোষণাও এবার এলো, দিলেন বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) প্রধান নির্বাহী কর্মকর্তা নিজাম উদ্দিন চৌধুরী। জাতীয় দল শ্রীলঙ্কা সফর করে না আসা পর্যন্ত ডিপিএল আর মাঠে গড়াচ্ছে না বলে নিশ্চিত করেছেন তিনি।

এর পেছনে দুটি কারণ দেখিয়েছেন নিজাম উদ্দিন। দেশে করোনা পরিস্থিতির আশাব্যঞ্জক উন্নতি না হওয়াই প্রথম কারণ, ‘আন্তর্জাতিক ক্রিকেটে ফিরে তবেই আমরা ঘরোয়া ক্রিকেট নিয়ে চিন্তাভাবনা করব। শ্রীলঙ্কা সফর করে এসেই তাই ঘরোয়া ক্রিকেট নিয়ে ভাবা হবে। কারণ আমাদের দেশের পরিস্থিতি এখনো স্বাভাবিক হয়নি। যে কারণে এখনই আমরা ঘরোয়া ক্রিকেট নিয়ে পরিকল্পনা করতে পারছি না।’


সহসা সেটি শুরু না হওয়ার আনুষ্ঠানিক ঘোষণাও এবার এলো, দিলেন বিসিবির প্রধান নির্বাহী কর্মকর্তা নিজাম উদ্দিন চৌধুরী। জাতীয় দল শ্রীলঙ্কা সফর করে না আসা পর্যন্ত ডিপিএল আর মাঠে গড়াচ্ছে না বলে নিশ্চিত করেছেন তিনি।

যদিও এটিই একমাত্র কারণ নয়। প্রস্তুতির জন্য সিরিজ শুরুর বেশ আগেই জাতীয় দলকে শ্রীলঙ্কায় পাঠিয়ে দেওয়ার পরিকল্পনা বিসিবির। তবে প্রস্তুতি ম্যাচের জন্য স্থানীয় কোনো দল দেওয়া হবে না বলেও জানিয়ে দিয়েছে শ্রীলঙ্কা ক্রিকেট (এসএলসি)। তাই হাই পারফরম্যান্স (এইচপি) দলকেও শ্রীলঙ্কায় পাঠানোর চিন্তা। যাতে জাতীয় দল তাদের সঙ্গে অনুশীলন ম্যাচ খেলতে পারে। সে ক্ষেত্রে খেলোয়াড়স্বল্পতাও তৈরি হবে। এটিকেও এখন ডিপিএল শুরুর বাধা বলে মনে করছেন বিসিবি প্রধান নির্বাহী, ‘জাতীয় দল ও এইচপি (শ্রীলঙ্কা) সফরে থাকলে ক্রিকেটার স্বল্পতাও থাকবে। সব মিলিয়ে সফর থেকে ফিরেই ঘরোয়া ক্রিকেট শুরুর পরিকল্পনা করলে ভালো হবে বলে মনে করছি আমরা।’ তবে ঘরোয়া ক্রিকেট মানে শুধুই ডিপিএল নয়, আগে থেকেই নভেম্বর-ডিসেম্বরে বিপিএলের জন্যও ‘স্লট’ বের করে রাখা আছে। অক্টোবরের মাঝামাঝি শ্রীলঙ্কার সঙ্গে টেস্ট সিরিজ শুরু হলে জাতীয় দল ফিরতে ফিরতে বিপিএলের সময়ও ঘনিয়ে আসবে। সে ক্ষেত্রে কোন আসর অগ্রাধিকার পাবে, সেটি অবশ্য বলেননি নিজাম উদ্দিন।

শ্রীলঙ্কা সফরও অচিরেই নিশ্চিত হয়ে যাবে বলে জানিয়েছেন তিনি। যে সফরে তিন টেস্টের পাশাপাশি সীমিত ওভারের সিরিজও খেলতে চায় বিসিবি। সেটি ওয়ানডে নাকি টি-টোয়েন্টি সিরিজ, তা দ্রুতই ঠিক হয়ে যাওয়ার আশা বিসিবি প্রধান নির্বাহীর, ‘শনিবার রাতে এসএলসির প্রধান নির্বাহী (অ্যাশলে ডি সিলভা) আমাকে ফোন করেছিলেন। সফরের বিষয়ে তাঁর সঙ্গে আমার কথা হয়েছে। আগামী দু-এক দিনের মধ্যে এটি ঠিক হয়ে যাবে যে শ্রীলঙ্কা সফরে আমরা তিনটি টেস্টের সঙ্গে তিনটি ওয়ানডে খেলব নাকি টি-টোয়েন্টি। এ বিষয়ে এসএলসি তাদের অবস্থান জানাবে। এরপর আলোচনার মাধ্যমে চূড়ান্ত হবে সব।’ আর সফরের সূচিও আগামী এক সপ্তাহের মধ্যে ঠিক হয়ে যাবে বলে আশা তাঁর, ‘সূচি এখনো চূড়ান্ত হয়নি। আশা করছি আগামী এক সপ্তাহের মধ্যেই তা হয়ে যাবে। এরপর আমরা স্কোয়াড ঘোষণা করব। এরপর আমরা প্রয়োজনীয় সব ব্যবস্থা গ্রহণ করব। আমরা শ্রীলঙ্কা সফরে যাব সেপ্টেম্বরের ২০ তারিখের পর।’

মন্তব্য



সাতদিনের সেরা