kalerkantho

শনিবার । ৩১ শ্রাবণ ১৪২৭। ১৫ আগস্ট ২০২০ । ২৪ জিলহজ ১৪৪১

আক্ষেপ ঘুচবে ক্যারিবীয়দের?

১৬ জুলাই, ২০২০ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



আক্ষেপ ঘুচবে ক্যারিবীয়দের?

গত ৩২ বছরে দুটি টি-টোয়েন্টি বিশ্বকাপ জিতেছে ওয়েস্ট ইন্ডিজ। ভিভ রিচার্ডস, ব্রায়ান লারা, কোর্টনি ওয়ালশের মতো কিংবদন্তিরা শুনিয়েছেন ক্যালিপসো সুর। তবে ইংল্যান্ড থেকেছে দুর্গ হয়েই। ১৯৮৮ সালের পর এখানে আর টেস্ট সিরিজ জেতা হয়নি ক্যারিবীয়দের। সেই সুযোগটা এসেছে এবার। সাউদাম্পটনে প্রথম টেস্ট জিতে তিন ম্যাচের সিরিজ শুরু করেছে উইন্ডিজ। আজ ম্যানচেস্টারে শুরু হতে যাওয়া দ্বিতীয় টেস্ট জিতলেই নতুন ইতিহাস গড়বেন জেসন হোল্ডাররা।

ব্রিটিশ সিংহও লেজ গুটিয়ে নেই। সিরিজে সমতা ফেরাতে মরিয়া স্বাগতিকরা। দ্বিতীয় সন্তানের জন্মের সময় স্ত্রীর পাশে থাকতে সাউদাম্পটনে ছিলেন না অধিনায়ক জো রুট। তিনি ফিরছেন ওল্ড ট্র্যাফোর্ডে। রুটকে জায়গা দিতে বেঞ্চে বসতে হতে পারে জো ডেনলিকে। সাউদাম্পটনে ১৮ ও ২৯ রানের দুটি ইনিংস খেলেছিলেন তিন নম্বরে নেমে। বয়স ৩৪ বছর আর টেস্ট গড় ২৯.৫৩ হওয়ায় বাদ পড়লে ডেনলির ক্যারিয়ারের শেষই দেখে ফেলছে ‘ডেইলি মেইল’।

ডেনলির বদলে ২২ বছর বয়সী জ্যাক ক্রাউলিতেই বেশি আস্থা কোচ ক্রিস সিলভারউডের। সাউদাম্পটনে দ্বিতীয় ইনিংসে ৭৬ করা ক্রাউলিকে নিয়ে আত্মবিশ্বাসী তিনি, ‘জ্যাক ধারাবাহিকভাবে উন্নতি করে চলেছে। কঠিন সময়ে ওর ইনিংসটিতে ছিল পরিপক্বতা। আমরা চাই ডেনলিও ভালো করুক। তবে রুট ফেরায় কিছুটা চাপে ও।’ সাউদাম্পটনে স্টুয়ার্ট ব্রডকে না খেলানোয় সমালোচনা হয়েছিল টিম ম্যানেজমেন্টের। ম্যানচেস্টারে তিনি ফিরলে বেঞ্চে বসতে হবে মার্ক উডকে।

সিরিজে ক্রিকেটারদের সেরাটা বের করে আনতে বোনাসের ঘোষণাও দিয়েছে দুই দল। বাড়তি অনুপ্রেরণা তাই পেতেই পারেন সবাই।

সাউদাম্পটেন ২০০ রান তাড়া করতে নেমে শুরুতে কাঁপছিল ওয়েস্ট ইন্ডিজ। জোফ্রা আর্চারের গতিতে ২৭ রানে হারিয়ে ফেলেছিল ৩ উইকেট। সেই ধ্বংসস্তূপ থেকে জার্মেই ব্ল্যাকউডের বীরত্বে স্মরণীয় জয় ক্যারিবীয়দের। অথচ ব্যাট হাতে নামার পর থেকে বেন স্টোকস ক্রমাগত ‘স্লেজ’ করে গেছেন তাঁকে। এমন স্লেজিংয়েও শান্ত থেকে ব্যাট করার কথাই জানালেন ব্ল্যাকউড, ‘একেবারে প্রথম বল থেকে ওদের অধিনায়ক স্টোকস কান ঝালাপালা করে দিয়েছিল আমার। ওরা চাচ্ছিল আমি যেন বাজে কোনো শট খেলি। কিন্তু যখন ব্যাট হাতে নামি তখন আমি নই, চাপে থাকে প্রতিপক্ষ।’

এই চাপটা ম্যানচেস্টারে কাটাতে পারবে তো ইংল্যান্ড? না হলে ফাটল ধরবে ৩২ বছরের দুর্গে। এএফপি

 

বোনাস

বোনাস ঘোষণা করে তাতানো হয়েছে দুই দলকেই। আর্থিক সংকটে উইনিং বোনাস পান না ক্যারিবিয়ান ক্রিকেটাররা। তবে এই সিরিজ জিতলে প্রত্যেকে পাবেন ১৮৭৫ পাউন্ড বা প্রায় দুই লাখ টাকা। ইংল্যান্ডের জন্য অঙ্কটা আরো বেশি। ২-১ ব্যবধানে জো রুটরা সিরিজ জিতলে প্রত্যেকে পাবেন সাড়ে ১৯ হাজার পাউন্ড। সিরিজ ১-১ ড্র করলেও তাঁরা পাবেন সাড়ে ৬ হাজার পাউন্ড করে।

মন্তব্য



সাতদিনের সেরা