kalerkantho

মঙ্গলবার  । ২০ শ্রাবণ ১৪২৭। ৪ আগস্ট  ২০২০। ১৩ জিলহজ ১৪৪১

লিড নিয়েছে ইংল্যান্ড

১২ জুলাই, ২০২০ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



লিড নিয়েছে ইংল্যান্ড

পঞ্চম দিনে রোমাঞ্চকর সমাপ্তির অপেক্ষায় সাউদাম্পটন টেস্ট। গতকাল এ প্রতিবেদন লেখার সময়ও দুই দলই সমানভাবে ম্যাচে ছিল। ওয়েস্ট ইন্ডিজের প্রথম ইনিংসের ১১৪ রানের ঘাটতি কমিয়ে একটা চ্যালেঞ্জিং লিডের পথে এগোচ্ছিল ইংল্যান্ড। এ রিপোর্ট লেখার সময় দ্বিতীয় ইনিংসে স্বাগতিকদের স্কোর ছিল ৮৩.৩ ওভারে ৩ উইকেটে ২২৪ রান। হাতে ৭ উইকেট রেখে তখন তাদের লিড ছিল ১১০ রান। জ্যাক ক্রাউলি ৬৫ এবং বেন স্টোকস ব্যাট করছিলেন ২৫ রানে।

এক শর ওপর রানে পিছিয়ে থেকে দ্বিতীয় ইনিংসে ইংল্যান্ডের শুরুটাও ছিল প্রত্যাশিত। আগের দিনের বিনা উইকেটে ১৫ রানের সঙ্গে আরো ৫৭ রান যোগ করে বিচ্ছিন্ন হয়েছেন দুই উদ্বোধনী ব্যাটসম্যান রোরি বার্নস ও ডম সিবলে। মধ্যাহ্নভোজের বিরতির খানিকটা আগে বার্নসকে ফিরিয়ে জুটিটা ভেঙেছেন রোস্টন চেস। ঠিক পঞ্চাশ ছুঁয়ে তাঁকে অনুসরণ করেছেন আরেক ওপেনার সিবলে। কচ্ছপগতির ব্যাটিংয়ে ৩০.৪ স্ট্রাইক রেটে ৫০ রানে তালুবন্দি হয়েছেন তিনি শেন ডউরিচের। সিবলে ফেরার সময়ও ক্যারিবীয়দের প্রথম ইনিংসের ঘাটতিটা মেটাতে পারেনি স্বাগতিকরা। অবশ্য জো ডেনলি, জ্যাক ক্রাউলি এবং বেন স্টোকসের ব্যাটে ভালো একটা লিডের পথেই হাঁটছে তারা। তবে জয়ের স্বপ্ন জাগিয়ে তুলতে আরো অনেক পথ পাড়ি দিতে হবে ইংলিশ ব্যাটসম্যানদের।

এর আগে তৃতীয় দিন ক্রেগ ব্রাথওয়েট ও শেন ডউরিচের হাফসেঞ্চুরিতে ৩১৮ রানে প্রথম ইনিংস শেষ করে ওয়েস্ট ইন্ডিজ। ব্রাথওয়েট ৬৫ এবং ডউরিচ করেন ৬১ রান। ব্যাটিংয়ের পর বোলিংয়েও ইংল্যান্ডের সেরা বেন স্টোকস। ৪৯ রানে ৪ উইকেট নিয়ে ক্যারিবীয়দের স্কোর ৩১৮ রানে থামিয়ে রাখতে অগ্রণী ভূমিকা ইংলিশ অধিনায়কের। সাউদাম্পটনে চার শিকারে টেস্টে ৪ হাজার রান এবং ১৫০ উইকেট নেওয়ার অনন্য ডাবলের কীর্তিও গড়েছেন তিনি। মাত্র ষষ্ঠ খেলোয়াড় হিসেবে এই ডাবল ছুঁলেন স্টোকস। তাঁর আগে অমন বর্ণিল রেকর্ড গড়েছেন কেবল গ্যারি সোবার্স, ইয়ান বোথাম, কপিল দেব, জ্যাক ক্যালিস ও ড্যানিয়েল ভেট্টোরি। ক্রিকইনফো

 

সংক্ষিপ্ত স্কোর

ইংল্যান্ড : ২০৪ এবং দ্বিতীয় ইনিংস ৮৩.৩ ওভারে ২২৪/৩ (ক্রাউলি ব্যাটিং ৬৭, সিবলে ৫০, বার্নস ৪২, স্টোকস ব্যাটিং ৩১, ডেনলি ২৯; চেস ২/৭১, গ্যাব্রিয়েল ১/৫১)।

ওয়েস্ট ইন্ডিজ : প্রথম ইনিংস ১০২ ওভারে ৩১৮ (ব্রাথওয়েট ৬৫, ডউরিচ ৬১, চেস ৪৭, ব্রুকস ৩৯; স্টোকস ৪/৪৯, অ্যান্ডারসন ৩/৬২, বেস ২/৫১, উড ১/৭৪)।

মন্তব্য