kalerkantho

শনিবার । ৩১ শ্রাবণ ১৪২৭। ১৫ আগস্ট ২০২০ । ২৪ জিলহজ ১৪৪১

ফিরেই বৃষ্টিতে ক্রিকেট

৯ জুলাই, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



ফিরেই বৃষ্টিতে ক্রিকেট

রাউন্ড দ্য উইকেট থেকে বল করলেন কেমার রোচ। বলটা করলেন ‘চতুর্থ স্টাম্প’ বরাবর। খেলার চেষ্টাই করলেন না জো বার্নস। টেস্ট ক্রিকেটের খুবই চেনা দৃশ্য। সেটাই ইতিহাস হয়ে থাকল ১১৭ দিন পর আন্তর্জাতিক ক্রিকেটের প্রথম বল হওয়ায়।

করোনা মহামারির মধ্যে কঠোর স্বাস্থ্যবিধি মেনে গতকাল আন্তর্জাতিক ক্রিকেট ফিরল সাউদাম্পটনে। সেখানেও অপেক্ষা। বৃষ্টি আর ভেজা মাঠের কারণে ইংল্যান্ড-ওয়েস্ট ইন্ডিজের প্রথম টেস্টের প্রথম সেশন ভেসে গেছে পুরোটা। টস হয়েছে লাঞ্চের পর, সাহসী বেন স্টোকস নিয়েছেন ব্যাটিং। শ্যানন গ্যাব্রিয়েলের করা দ্বিতীয় ওভারের চতুর্থ বলের সুইং না বুঝে ছাড়তে গিয়ে ০ রানে বোল্ড ডম সিবলে।  বৃষ্টিতে ম্যাচ বন্ধ হয় আরো কয়েকবার। এ রিপোর্ট লেখা পর্যন্ত ১৭.৪ ওভারে ১ উইকেট হারিয়ে ৩৫ রান করেছে ইংল্যান্ড। জো বার্নস ২০ ও জো ডিনলে অপরাজিত ১৪ রানে। খেলা বন্ধ ছিল তখন।

করোনার কারণেই মাঠের ধারে আছে স্যানিটাইজার, হাত ধোয়ার ব্যবস্থা। গ্যালারিতে নেই দর্শক। থুতুর সাহায্যে বলের ঔজ্জ্বল্য রক্ষার চেষ্টা করতে দেখা যায়নি কাউকে। একই কারণে সিবলে বোল্ড হওয়ার পর উদ্যাপনে ছিল না বাড়াবাড়ি। তবে গ্যাব্রিয়েলকে জড়িয়ে না ধরলেও হাতে হাত মিলিয়েছেন সতীর্থরা। সাফল্যের উদ্যাপন বলতে এটুকুই।

ম্যাচ শুরুর আগে দুই দলেরই খেলোয়াড় আর আম্পায়াররা করোনায় নিহতদের স্মরণে পালন করেন নীরবতা। দুই দলের সবাই হাঁটু গেড়ে সমর্থনও জানিয়েছেন ‘ব্ল্যাক লাইভস ম্যাটার’-এ। এ নিয়ে ক্যারিবিয়ান কিংবদন্তি ও ধারাভাষ্যকার মাইকেল হোল্ডিং বলছিলেন, ‘শিক্ষাব্যবস্থাতেই বর্ণবাদ লুকিয়ে। সাদা ও কালো সবারই শিক্ষা দরকার। এই যে স্টেডিয়ামে লাইট জ্বলছে, সবাই এর উদ্ভাবক হিসেবে টমাস আলভা এডিসনের নাম বলবে। তাঁর সঙ্গে একজন কালো মানুষও যে সহ-উদ্ভাবক ছিলেন, সেটা জানানোই হয়নি।’ ক্রিকইনফো

সংক্ষিপ্ত স্কোর

ইংল্যান্ড : ১৭.৪ ওভারে ৩৫/১ (বার্নস ২০*, ডিনলে ১৪*; গ্যাব্রিয়েল ১/১৯, রোচ ০/২)। হ

মন্তব্য



সাতদিনের সেরা