kalerkantho

শনিবার । ২০ আষাঢ় ১৪২৭। ৪ জুলাই ২০২০। ১২ জিলকদ  ১৪৪১

মেসি-রোনালদোকে ছাড়িয়ে ফেদেরার

৩১ মে, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



মেসি-রোনালদোকে ছাড়িয়ে ফেদেরার

এ লড়াইটা শুধু ক্রিস্তিয়ানো রোনালদো আর লিওনেল মেসির না। শুধু ফুটবলেরও না। বিশ্বের সব অ্যাথলেটের যুদ্ধ এটি। ফোর্বসের হিসাবে সবচেয়ে বেশি উপার্জন করা সে অ্যাথলেটের তালিকায় ফুটবলের মহাতারকাদের ঠেলে সবার ওপরে উঠে এসেছেন রজার ফেদেরার। আর তাতে করোনাভাইরাস মহামারির রয়েছে ভূমিকা।

আয়ের বেলায় অ্যাথলেটদের বেতন, প্রাইজমানি, বোনাস, এনডোর্সমেন্ট, রয়ালটি, অ্যাপিয়ারেন্স ফি এসব কিছুই বিবেচনায় নেয় ফোর্বস। সময়কাল ২০১৯ সালের ১ জুন থেকে ২০২০ সালের ১ জুন। কিন্তু এ বছরের মার্চ থেকে তো ইউরোপিয়ান ফুটবল স্থগিত হয়ে আছে! রোনালদো-মেসিদের সিরি এ, লা লিগার পাশাপাশি থমকে চ্যাম্পিয়নস লিগও। ফলে ক্লাব থেকে বেতন কাটা হয়েছে। এখানটায়ই পিছিয়ে গেছেন তাঁরা। ১০৬.৩ মিলিয়ন ডলার বার্ষিক আয়ে সবার ওপরে উঠে এসেছেন টেনিসের মহাতারকা ফেদেরার। রোনালদোর আয় ১০৫ মিলিয়ন, মেসির ১০৪ মিলিয়ন। চার নম্বরে আরেক ফুটবলার নেইমার—৯৫.৫ মিলিয়ন ডলার নিয়ে। বাস্কেটবলের লেব্রন জেমস ৮৮.২ মিলিয়ন ডলার আয়ে পূর্ণ করেছেন শীর্ষ পঞ্চক।

ফেদেরারের সবার ওপরে থাকার তাৎপর্য আরেক জায়গাতেও। ১৯৯০ সাল থেকে ফোর্বস অ্যাথলেটদের বার্ষিক আয়ের এ তালিকা করছে। ৩০ বছরে এই প্রথম কোনো টেনিস তারকার নাম থাকল শীর্ষে। টেনিস কোর্টে তাঁর চিরপ্রতিদ্বন্দ্বী রাফায়েল নাদালের স্থান তালিকার ২৭ নম্বরে।

১০০ জনের এ তালিকায় নারী অ্যাথলেট দুজন; দুজনই টেনিসের। নাওমি ওসাকা ২৯ নম্বরে, সেরেনা উইলিয়ামস ৩৩। তালিকায় সবচেয়ে বেশি নাম বাস্কেটবল ও আমেরিকার ফুটবল তারকাদের। তবে ফুটবলার তারকাদেরও কমতি নেই। মো সালাহ (৩৪), কিলিয়ান এমবাপ্পে (৩৬), আন্দ্রেস ইনিয়েস্তা (৪৬), মেসুত ওয়েজিল (৪৯), পল পগবা (৫০), অস্কার (৫৬), আঁতোয়ান গ্রিয়েজমান (৬০), দাভিদ দে গিয়া (৬৭), আলেক্সিস সানচেস (৬৯), গ্যারেথ বেলের (৭৩) সঙ্গে ১০০ নম্বরে সের্হিয়ো রামোস।

ফোর্বসের এ তালিকায় গতবারের মতো এবারও ক্রিকেটের প্রতিনিধি একজন। সেই বিরাট কোহলি। তবে গত বছর যেখানে ১০০ নম্বরে ছিলেন, এবার বার্ষিক ২৬ মিলিয়ন ডলার আয়ে এই ভারতীয় উঠে এসেছেন ৬৬ নম্বরে। ফোর্বস।

মন্তব্য