kalerkantho

শনিবার । ২৩ জ্যৈষ্ঠ ১৪২৭ । ৬ জুন ২০২০। ১৩ শাওয়াল ১৪৪১

স্থগিত আরো দুটি বিশ্বকাপ

৫ এপ্রিল, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



করোনাভাইরাসের কাছে হার মেনে স্থগিত হচ্ছে একের পর এক টুর্নামেন্ট। অলিম্পিক, ইউরো, চ্যাম্পিয়নস লিগ, উইম্বলডন— পিছিয়ে গেছে সব। এবার ফিফা স্থগিত করল দুটি বিশ্বকাপ। এ বছর আগস্ট-সেপ্টেম্বরে মেয়েদের অনূর্ধ্ব-২০ বিশ্বকাপ অনুষ্ঠিত হওয়ার কথা ছিল পানামা ও কোস্টারিকায়। এরপর নভেম্বরের ২ থেকে ২১ তারিখে ভারতে মাঠে গড়াত মেয়েদের অনূর্ধ্ব-১৭ বিশ্বকাপ। করোনার প্রভাবে গতকাল ফিফা ওয়ার্কিং গ্রুপ স্থগিত করেছে টুর্নামেন্ট দুটি। পাশাপাশি অলিম্পিক এক বছর পেছানোয় বাড়িয়েছে খেলোয়াড়দের বয়সসীমা। অলিম্পিক ফুটবলে খেলতে পারেন অনূর্ধ্ব-২৩ বছরের খেলোয়াড়রা। শুধু তিনজনেরই নেই কোনো বয়সসীমা। টোকিও অলিম্পিক এক বছর পেছানোয় অনূর্ধ্ব-২৪ বছরের খেলোয়াড়রা যেতে পারবেন টোকিওতে।

২০১৭ সালে ছেলেদের অনূর্ধ্ব-১৭ বিশ্বকাপের আয়োজক ছিল ভারত। ১৩০ কোটি মানুষের দেশে ব্যাপক সাড়া জাগিয়েছিল সেই টুর্নামেন্ট। মেয়েদের অনূর্ধ্ব-১৭ বিশ্বকাপ নিয়েও বাড়ছিল আগ্রহ। ১৬ দলের টুর্নামেন্টের জন্য পাঁচটি ভেন্যু কলকাতা, গুয়াহাটি, মুম্বাই, আহমেদাবাদ ও ভুবনেশ্বর সাজছিল নতুন সাজে। স্বাগতিক হিসেবে ভালো করার জন্য ইউরোপের বিভিন্ন দেশে কয়েকটি প্রীতি ম্যাচও খেলেছে ভারতের মেয়েরা। তবে সব প্রস্তুতি থমকে গেল করোনার কারণে। নভেম্বর পর্যন্ত এ ভাইরাসের প্রভাব কতটা থাকে বলা কঠিন। তবে কোনো ঝুঁকি না নিয়ে গতকাল একই দিনে দুটি বিশ্বকাপ স্থগিত করার ঘোষণা ফিফা ওয়ার্কিং কমিটির, ‘পানামা ও কোস্টারিকায় আগামী আগস্ট-সেপ্টেম্বরে হতে যাওয়া মেয়েদের অনূর্ধ্ব-২০ বিশ্বকাপ স্থগিত করা হয়েছে। নভেম্বরে ভারতে অনুষ্ঠেয় অনূর্ধ্ব-১৭ বিশ্বকাপও স্থগিত করা হয়েছে একই সঙ্গে।’ টুর্নামেন্ট দুটির নতুন সূচি পরে জানিয়ে দেবে ফিফা।

করোনাভাইরাসের কারণে ২০২২ কাতার বিশ্বকাপের সব ম্যাচ অনেক আগে স্থগিত করেছিল ফিফা। গতকালও তারা জানায়নি আন্তর্জাতিক ম্যাচের নতুন সূচি। উল্টো আগামী জুন পর্যন্ত স্থগিত করেছে আন্তর্জাতিক সব ম্যাচ। করোনার জন্য উয়েফাও এক বছরের জন্য পিছিয়েছে ইউরো। ২৪ দলের এ টুর্নামেন্টের শেষ চার দল নির্ধারিত হয়নি এখনো। উয়েফার আশা, জুনে তারা শুরু করতে পারবে প্লে-অফ ম্যাচগুলো। এএফপি

মন্তব্য



সাতদিনের সেরা