kalerkantho

মঙ্গলবার । ১২ মাঘ ১৪২৭। ২৬ জানুয়ারি ২০২১। ১২ জমাদিউস সানি ১৪৪২

আলী-পেলেকে ছাড়িয়ে জর্ডান

২৮ মার্চ, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



‘জিওএটি’-সর্বকালের সেরা কে? ফুটবলে পেলে না ডিয়েগো ম্যারাডোনা, ক্রিকেটে ডন ব্র্যাডম্যান নাকি শচীন টেন্ডুলকার, গলফে টাইগার উডস না জ্যাক নিকলাস—সেই তর্কের শেষ নেই। সেখানে সব খেলা মিলিয়ে সর্বকালের সেরা একজনকে বেছে নেওয়া প্রায় অসম্ভব। করোনাভাইরাসের প্রকোপে ঘরবন্দি জীবনে সেই চেষ্টাই করেছে দর্শক জরিপ ওয়েবসাইট ‘দ্য টপ টেনস’। ভক্তদের ভোটে বক্সিং কিংবদন্তি মোহাম্মদ আলী আর ফুটবলের রাজা পেলেকে ছাড়িয়ে সর্বকালের সেরার স্বীকৃতি পেয়েছেন বাস্কেটবল তারকা মাইকেল জর্ডান।

বাস্কেটবলকে শুধু যুক্তরাষ্ট্রের গণ্ডি থেকে বের করে বিশ্বব্যাপী সর্বজনীন করতে অন্যতম অবদান জর্ডানের। স্পন্সর প্রতিষ্ঠানগুলোর আকর্ষণের কেন্দ্রেও এনেছেন খেলাটাকে। তাই তাঁর আয় ২.১ বিলিয়ন ডলার। শিকাগো বুলসের হয়ে ছয়বার এনবিএ জেতা আর পাঁচবার মৌসুম সেরা খেলোয়াড় হওয়া জর্ডানকেই সেরাদের সেরা বেছে নিয়েছেন ‘দ্য টপ টেনস’-এর ভোটাররা। বক্সিং কিংবদন্তি মোহাম্মদ আলী রয়েছেন দুই নম্বরে। ১৮ বছরে অলিম্পিক সোনা, ২২ বছরে ওয়ার্ল্ড হেভিওয়েট চ্যাম্পিয়ন, ইসলাম ধর্ম গ্রহণ, ভিয়েতনাম যুদ্ধে অংশ না নিয়ে প্রতিবাদ, জেল, থ্রিলার ইন ম্যানিলা আর দ্য রাম্বল ইন দ্য জাঙ্গলের মতো লড়াইয়ের জন্য অবিস্মরণীয় হয়ে আছেন আলী। ‘রিং’ ম্যাগাজিন ছয়বার বর্ষসেরা বক্সারের স্বীকৃতি দিয়েছিল তাঁকে।

জর্ডান, আলীর পর তিন নম্বরে কানাডার আইস হকি খেলোয়াড় ওয়েন গ্রেত্জকি, চারে যুক্তরাষ্ট্রের বেসবল তারকা বেব রুথ আর পাঁচে আছেন অলিম্পিকে সর্বোচ্চ ২৩ সোনাজয়ী সাঁতারু মাইকেল ফেলপস। টানা তিন অলিম্পিকে ১০০ ও ২০০ মিটার স্প্রিন্টের একমাত্র সোনাজয়ী উসাইন বোল্ট ঘাড়ে নিঃশ্বাস ফেলছেন ফেলপসের। ১০০ ও ২০০ মিটারের বিশ্বরেকর্ডের মালিক আছেন ছয়ে। এরপর সাতে যুক্তরাষ্ট্রের অ্যাথলেট জিম থর্প, আটে বেসবলার বো জ্যাকসন, নয়ে একমাত্র ফুটবলার হিসেবে তিনটি বিশ্বকাপ জেতা পেলে আর দশে আছেন টেনিসের ২০ গ্র্যান্ড স্লামজয়ী রজার ফেদেরার।

অন্যতম সেরা দুই ফুটবলার লিওনেল মেসি ১৫ ও ক্রিস্তিয়ানো রোনালদো আছেন ১৬ নম্বরে। সেরা ৫০-এ একমাত্র ক্রিকেটার অস্ট্রেলিয়ান কিংবদন্তি স্যার ডন ব্র্যাডম্যান। দ্য টপ টেনস

মন্তব্য



সাতদিনের সেরা