kalerkantho

সোমবার । ২৩ চৈত্র ১৪২৬। ৬ এপ্রিল ২০২০। ১১ শাবান ১৪৪১

মুখোমুখি প্রতিদিন

বাইরের চাপ সামলাতে পারলে ভেতরে সমস্যা হবে না

১০ মার্চ, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



বাইরের চাপ সামলাতে পারলে ভেতরে সমস্যা হবে না

ক্রিকেটীয় যেকোনো সমস্যায় বড় অনেক তারকা ক্রিকেটারই ছুটে যান কোচ মোহাম্মদ সালাউদ্দিনের কাছে। বাংলাদেশের নতুন ওয়ানডে অধিনায়ক তামিম ইকবালও এঁদের অন্যতম। প্রিয় শিষ্যের নেতৃত্ব পাওয়ার সুখবরে আন্দোলিত এই কোচ কালের কণ্ঠর মুখোমুখি হয়ে কথা বললেন অধিনায়ক তামিমের সাফল্যের সম্ভাবনা নিয়েও

প্রশ্ন : আপনার শিষ্যদের মধ্যে সাকিব আল হাসান আর মমিনুল হক অধিনায়ক হয়েছেন আগেই। এবার হলেন তামিম ইকবালও। আপনার অনুভূতিও একটু শুনতে চাই।

মোহাম্মদ সালাউদ্দিন : অবশ্যই ভালো লাগছে। এটি অনেক বড় ব্যাপার। অনেক বড় এক দায়িত্বও। ভালোভাবে যেন পালন করতে পারে। আগেও অনেক দিন সহঅধিনায়ক ছিল।

প্রশ্ন : অধিনায়ক তামিমের ভালো করা নিয়ে আপনি কতটা নিঃসংশয়?

সালাউদ্দিন : আমি বলব ভালো করার যোগ্যতা ওর আছে। ওর কমিউনিকেশন স্কিলও খুব ভালো। সব খেলোয়াড়ের সঙ্গে যোগাযোগ খুব ভালো। এটি একটি বড় গুণ। আমি কুমিল্লা ভিক্টোরিয়ানসের কথাই বলি। সে হয়তো সব সময় অধিনায়ক ছিল না। কিন্তু দলটি সে-ই চালাত। অনেক কিছু দায়িত্ব নিয়ে করত। এই ব্যাপারগুলো জাতীয় দলকে নেতৃত্ব দেওয়ার ক্ষেত্রে ওর কাজে লাগবে। ট্যাকটিকসের দিক থেকেও সে অনেক উন্নতি করেছে। আমি মনে করি, অধিনায়কত্ব করার জন্য তামিম এখন অনেক পরিণত।

প্রশ্ন : অধিনায়কত্ব তামিমের পারফরম্যান্সে প্রভাব ফেলবে বলে মনে করেন কী?

সালাউদ্দিন : আমি তো মনে করি এই দায়িত্ব পারফরমার তামিমকেও আরো অনেক ভালো জায়গায় নিয়ে যাবে। দায়িত্ব কোনো কোনো সময় অনেকের আরো ভালোভাবে কাজে লাগে। অবশ্য আমাদের দেশে মাঠের বাইরের অনেক চাপও থাকে। সেটি যদি তামিম সামলে নিতে পারে, তাহলে আমার মনে হয় মাঠের দায়িত্বে ওর কোনো সমস্যাই হবে না।

প্রশ্ন : অনেকেই তামিমের মধ্যে ‘ক্যাপ্টেন্সি ম্যাটেরিয়াল’ নেই বলে মন্তব্য করতেন। এ বিষয়ে আপনার পর্যবেক্ষণ জানতে চাই।

সালাউদ্দিন : দেখুন, একজন ছেলে ১৩ বছর আন্তর্জাতিক ক্রিকেট খেলার পর এসব বলার সুযোগ নেই। শুরুর দিকে হয়তো অনেকেরই অনেক কিছু থাকে না। ১৩ বছরে এই পর্যায়ে আসতে গিয়ে নিশ্চয়ই অনেক কিছু শিখেছে।

মন্তব্য



সাতদিনের সেরা