kalerkantho

বুধবার । ২৫ চৈত্র ১৪২৬। ৮ এপ্রিল ২০২০। ১৩ শাবান ১৪৪১

নাপোলির দুর্গে বার্সেলোনা

আজ চ্যাম্পিয়নস লিগ নকআউট রাউন্ডের প্রথম লেগে নাপোলির দুর্গে তাই আশাবাদী কেকে সেতিয়েনের দল। অন্য ম্যাচে চেলসি আতিথ্য দেবে বায়ার্ন মিউনিখকে। গত ছয় মাসে দ্বিতীয়বার লন্ডন আসছে জার্মান দলটি। গ্রুপ পর্বে টটেনহামকে বিধ্বস্ত করে গিয়েছিল ৭-২ গোলে! তাদের পড়শি চেলসির তাই স্বস্তিতে থাকার কথা নয়।

২৫ ফেব্রুয়ারি, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



নাপোলির দুর্গে বার্সেলোনা

‘বার্সেলোনা চ্যাম্পিয়নস লিগ জেতার মতো খেলছে না’—বলে বোমা ফাটিয়েছিলেন লিওনেল মেসি। তিনি নিজেও লা লিগায় গোলহীন ছিলেন টানা চার ম্যাচ। এইবারের বিপক্ষে চার গোল করে মেসিই কক্ষে ফিরিয়েছেন কাতালানদের। আজ চ্যাম্পিয়নস লিগ নকআউট রাউন্ডের প্রথম লেগে নাপোলির দুর্গে তাই আশাবাদী কেকে সেতিয়েনের দল। অন্য ম্যাচে চেলসি আতিথ্য দেবে বায়ার্ন মিউনিখকে। গত ছয় মাসে দ্বিতীয়বার লন্ডন আসছে জার্মান দলটি। গ্রুপ পর্বে টটেনহামকে বিধ্বস্ত করে গিয়েছিল ৭-২ গোলে! তাদের পড়শি চেলসির তাই স্বস্তিতে থাকার কথা নয়।

ডিয়েগো ম্যারাডোনার জাদুতে দুইবার সিরি ‘এ’ জিতেছে নাপোলি। ১৯৮৮-৮৯ মৌসুমে চ্যাম্পিয়ন উয়েফা কাপে। গত মৌসুমে সিরি ‘এ’তেও হয়েছিল রানার্স-আপ। অথচ ঐতিহ্যবাহী দলটি ইউরোপিয়ান প্রতিযোগিতায় কখনো মুখোমুখি হয়নি বার্সেলোনার। আজ নেপলসে প্রথম দেখাটা তাই স্মরণীয় করতে চাইবে জেনেরো গাত্তুসোর দল। গত সপ্তাহে ম্যাচটি নিয়ে নাপোলির এই কোচ জানিয়েছিলেন, ‘চ্যাম্পিয়নস লিগে কোচ হিসেবে প্রথমবার খেলতে যাচ্ছি নকআউট ম্যাচ। রাতের ঘুম নষ্ট হয়ে গেছে আমার।’ লিওনেল মেসিকে চার গোল করতে দেখে ঘুমহীন রাত আরো দীর্ঘ হওয়ার কথা খেলোয়াড় হিসেবে একটি বিশ্বকাপ ও দুটি চ্যাম্পিয়নস লিগ জয়ী গাত্তুসোর।

কার্লো আনচেলোত্তির চেয়ারে গাত্তুসো বসার পর প্রথম ছয় ম্যাচের চারটি হেরেছিল নাপোলি! খারাপ সময়টা কাটিয়ে সবশেষ সাত ম্যাচের ছয়টি জিতেছে তারা। এর দুটি জুভেন্টাস ও ইন্টার মিলানের বিপক্ষে। কেকে সেতিয়েনের শুরুটাও গাত্তুসোর মতো নড়বড়ে। তবে ঘুরে দাঁড়িয়ে বার্সাকে আবার লা লিগার শীর্ষে ফিরিয়েছেন তিনি। এইবারের বিপক্ষে মেসিকে জ্বলে উঠতে দেখে খুশি সেতিয়েন, ‘এই জয়টা দরকার ছিল আমাদের। মেসি বিশ্বসেরা। ও এমন কিছু করে যা অন্যরা স্বপ্নে দেখে।’ নাপোলির দুর্গে মেসির এমন জাদুকরী ফুটবলের প্রত্যাশায় আজ বার্সা।

প্রিমিয়ার লিগে চার নম্বরে চেলসি। আর বুন্দেসলিগায় শীর্ষে বায়ার্ন। পয়েন্ট টেবিলেই স্পষ্ট দল দুটি কেমন খেলছে। তবে নকআউটে মুখোমুখি হওয়ার আগে ছন্দে আছে দুই দলই। প্রিমিয়ার লিগে চেলসি সবশেষ ম্যাচে হারিয়েছে হোসে মরিনহোর টটেনহামকে। গত মৌসুমে চ্যাম্পিয়নস লিগের রানার্স-আপ ছিল টটেনহাম। আর বায়ার্ন উত্তেজনার ম্যাচে হারায় পেডারবর্নকে। রবার্ত লেভানদোস্কি ২৫ গোল করে বুন্দেসলিগায় এই মৌসুমে সবাইকে ছাড়িয়ে। এই লেভানদোস্কিকে থামানো আজ চ্যালেঞ্জ চেলসির। এএফপি

মন্তব্য



সাতদিনের সেরা