kalerkantho

বৃহস্পতিবার  । ২৬ চৈত্র ১৪২৬। ৯ এপ্রিল ২০২০। ১৪ শাবান ১৪৪১

বিদেশি ক্রিকেটারবিহীন ঢাকা লিগ

২৪ ফেব্রুয়ারি, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



ক্রীড়া প্রতিবেদক : ঢাকার বাইরে ঢাকা প্রিমিয়ার লিগ ক্রিকেট! কখনোই যে হয়নি, এমন নয়। তবে বিদেশি খেলোয়াড় ছাড়া প্রিমিয়ার লিগ? গত শতকের সত্তরের দশকের শুরুর দিকের দিনগুলো ছাড়া তা হয়নি কখনো।

আগামী ১৫ মার্চ থেকে শুরু এ আসর এ কারণেই ব্যতিক্রম!

নতুন আরো বেশ কিছু ব্যাপার রয়েছে। ৩-৫ মার্চ দলবদলের সময় জাতীয় দল ওয়ানডে সিরিজ খেলার জন্য থাকবে সিলেটে। তাঁদের দলবদলের ব্যবস্থা সে শহরেই করবে সিসিডিএম। মাঠ সংকটের কারণে প্রথম তিন-চার রাউন্ড হবে ঢাকার বাইরে—চট্টগ্রাম ও কক্সবাজারে। প্রিমিয়ার লিগ হবে ওয়ানডে ফরম্যাটে। সেখানে টি-টোয়েন্টি ফরম্যাট যুক্ত হবে শুধু সুপার লিগের ছয়টি দল নিয়ে। সুপার লিগে উঠতে ব্যর্থ হওয়া দলগুলো থেকে তিনজন করে ক্রিকেটার নেওয়ার সুযোগ থাকবে তাতে। আর ক্রিকেটারদের গত বছরের আন্দোলনের বড় যে দাবি ছিল প্লেয়ার্স বাই চয়েজ তুলে উন্মুক্ত দলবদল—তাতেও সায় কর্তৃপক্ষের।

তবে সবচেয়ে বড় চমক হয়ে এসেছে বিদেশি ক্রিকেটার না রাখার সিদ্ধান্ত। চার দশক ধরে যা প্রিমিয়ার লিগ ক্রিকেটের আবশ্যকীয় অনুষঙ্গ। এমন সিদ্ধান্তের ব্যাখ্যা নিজের মতো করে দিয়েছেন কাল সিসিডিএম চেয়ারম্যান কাজী এনাম আহমেদ, ‘আমাদের স্থানীয় ক্রিকেটারদের জন্য এটি দারুণ সুযোগ। এনসিএল, বিসিএলে তো বিদেশি ক্রিকেটার নেই। এ বছর প্রিমিয়ার লিগেও তা করে দেখতে চাই। বোর্ড ও ক্লাবের সঙ্গে আলোচনা করেই এমন সিদ্ধান্ত নিয়েছি।’

 

মন্তব্য



সাতদিনের সেরা