kalerkantho

শনিবার । ২১ চৈত্র ১৪২৬। ৪ এপ্রিল ২০২০। ৯ শাবান ১৪৪১

সালমাদের সামনেও ভারত

২৪ ফেব্রুয়ারি, ২০২০ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



সালমাদের সামনেও ভারত

ক্রীড়া প্রতিবেদক : প্রতিভা, দৃঢ় প্রতিজ্ঞা আর কঠোর পরিশ্রমের যোগফলে কোথায় পৌঁছানো যায়, কিছুদিন আগে দক্ষিণ আফ্রিকায় যুব বিশ্বকাপে আকবর আলীর দলই তা দেখিয়েছে। হাতের কাছেই যখন এমন টাটকা উদাহরণ, তখন সেটিই আরেকটি বিশ্বকাপের আগে সালমা খাতুনদের জন্য হয়ে উঠছে অফুরান অনুপ্রেরণার উত্স। আইসিসির ওয়েবসাইটে লেখা নিজের কলামে সে কথাই সবার আগে বলেছেন বাংলাদেশ নারী দলের অধিনায়ক।

পচেফস্ট্রুমে ভারতকে হারিয়ে যেখানে যুব বিশ্বকাপের শিরোপা জিতেছিলেন আকবররা, সেখানে আজ অস্ট্রেলিয়ার পার্থে টি-টোয়েন্টি বিশ্বকাপ অভিযানের শুরুতেও সেই একই প্রতিপক্ষকে সামনে পাচ্ছে বাংলাদেশের মেয়েরা। যদিও যুবাদের সঙ্গে একটি মৌলিক পার্থক্য আছে সালমাদের। বিশ্বকাপ ফাইনালেই আকবররা প্রথমবারের মতো ভারত বাধা উতরালেও মেয়েরা সেটি পেরিয়েছে বহু আগেই। ২০১৮-র টি-টোয়েন্টি এশিয়া কাপে দুইবার ভারতকে হারিয়েছে তারা। গ্রুপ পর্বের ম্যাচে যেমন, তেমনি ফাইনালেও। তাই আজ ‘এ’ গ্রুপে নিজেদের প্রথম ম্যাচ দিয়ে বিশ্বকাপ অভিযান শুরুর সময় ভারত তাই কিছুতেই আর বাংলাদেশের মেয়েদের জন্য অমীমাংসিত কোনো রহস্য হয়ে নেই।

এই ম্যাচ খেলতে নামার আগে পাকিস্তানের বিপক্ষে প্রস্তুতি ম্যাচের জয়েও আত্মবিশ্বাস বাড়িয়ে নিয়েছে বাংলাদেশ। টুর্নামেন্টের উদ্বোধনী ম্যাচে অস্ট্রেলিয়াকে ১৭ রানে হারিয়ে উড়ন্ত সূচনা করা ভারতের বিপক্ষে জেতার লক্ষ্যের কথাই শোনা গেছে অলরাউন্ডার জাহানারা আলমের মুখে, ‘আমরা ভারতকে এশিয়া কাপে দুইবার হারিয়েছি। যদিও তা বহুদিন আগের কথা। তার পরও ইতিবাচক আত্মবিশ্বাস (এশিয়া কাপের দুই জয় থেকে) আমরা নিচ্ছি। একদম নতুনভাবে শুরু করব আমরা। এই ম্যাচই শুধু নয়, প্রতিটি ম্যাচেই আমরা জেতার লক্ষ্য নিয়ে মাঠে নামব।’

অস্ট্রেলিয়ার বিরুদ্ধ কন্ডিশনের সঙ্গে ধাতস্থ হওয়ার জন্য সালমারা অবশ্য অনেক আগেই চলে গিয়েছিলেন সেখানে। ৩ ফেব্রুয়ারি অস্ট্রেলিয়ায় পা রাখার পর থেকে কন্ডিশনিং ক্যাম্প করে এখন বিশ্বমঞ্চেও দুর্দান্ত পারফরম করার জন্য প্রস্তুত সালমারা। তবে বর্তমান চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়াকে উড়িয়ে দিয়ে আত্মবিশ্বাসে টগবগ করে ফুটছে ভারতও। বিশেষ করে ১৯ রানে ৪ উইকেট নেওয়া লেগস্পিনার পুনম যাদবের ঘূর্ণিই জয়ের উচ্ছ্বাসে ভাসিয়েছে তাদের। কাজেই এই বোলারকে সামলানোর ক্ষেত্রে সতর্ক হওয়ার দাবিও কম থাকছে না বাংলাদেশ দলের কাছে। আবার এটিও ঠিক যে গত বেশ কিছু ম্যাচে বড় সংগ্রহ গড়তে পারেনি হারমানপ্রিত কাউরের দল। লেগি পুনমের পারফরম্যান্সেই মূলত উদ্বোধনী ম্যাচে জয় বের করা ভারতের ব্যাটিং লাইনের পরীক্ষা নেওয়ারও সুযোগ তাই থাকছে সালমাদের জন্য। সেই সঙ্গে থাকছে নিজেরা বড় সংগ্রহ গড়ে প্রতিপক্ষকে চাপে চিড়েচ্যাপ্টা করার সুযোগও।

 

মন্তব্য



সাতদিনের সেরা