kalerkantho

সোমবার । ২৩ চৈত্র ১৪২৬। ৬ এপ্রিল ২০২০। ১১ শাবান ১৪৪১

সমস্যা পেরিয়ে মেয়েদের ফুটবল লিগ

অনেক চড়াই-উতরাই পেরিয়ে বাংলাদেশ ফুটবল ফেডারেশন মেয়েদের লিগ শুরু করছে সাতটি দল নিয়ে। প্রথম ম্যাচে আজ মুখোমুখি হবে বসুন্ধরা কিংস ও বেগম আনোয়ারা স্পোর্টিং ক্লাব।

২২ ফেব্রুয়ারি, ২০২০ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



ক্রীড়া প্রতিবেদক : মেয়েদের ফুটবলের পরিধিকে আরেকটু বড় করে দেশে শুরু হচ্ছে ফুটবল লিগ। অনেক চড়াই-উতরাই পেরিয়ে বাংলাদেশ ফুটবল ফেডারেশন মেয়েদের লিগ শুরু করছে সাতটি দল নিয়ে। প্রথম ম্যাচে আজ মুখোমুখি হবে বসুন্ধরা কিংস ও বেগম আনোয়ারা স্পোর্টিং ক্লাব।

সাত দলের মধ্যে বসুন্ধরা কিংস বাদে আর কোনো চেনা ক্লাব নেই। ছেলেদের প্রিমিয়ার লিগের এই একটি দল বাদে বাকি সব দলেরই অনীহা মেয়েদের লিগে। বাফুফে সাধারণ সম্পাদক আবু নাঈম সোহাগের দাবি, তাঁরা চেষ্টা করেছিলেন; কিন্তু প্রিমিয়ারের দলগুলো নানা অজুহাতে সরিয়ে রেখেছে নিজেদের। অথচ ১৫-২০ লাখ টাকা খরচেই লড়াই করার মতো দল গড়া যেত। এমন অনীহার মধ্যেও বাফুফে অনেক ব্যক্তিকেন্দ্রিক দলকে আগ্রহী করে তোলে। এদের মধ্যে দুটো ক্লাব স্বপ্নচূড়া ও আক্কেলপুর ফুটবল একাডেমি মিলে ছিল একটি দল। অর্থাৎ একের ভেতর দুই; কিন্তু তারা শেষ পর্যন্ত এক থাকতে পারেনি বলে তাদের বাদ দেওয়া হয়েছে ফুটবল লিগ থেকে। তবে তাদের মেয়ে ফুটবলাররা গতকাল বাফুফে ভবনে এসে খেলার আর্জি জানিয়ে গেছে। শাপলা খাতুন নামে নাওগাঁর এক মেয়ে এসে বলে গেল, ‘খুব শখ ছিল লিগটা খেলব, কিছু পয়সা আয় করব। আমি নিয়মিত খেপ খেলে বাবার হাতে টাকা তুলে দিই। এবার মনে করেছিলাম, আরো বড় জায়গায় ফুটবল খেলব। হলো না...।’ শাপলা কলেজে পড়ে, অন্যরা স্কুলে, গ্রামের দরিদ্র পরিবার থেকে উঠে আসা এই তরুণীরা ফুটবলকে আঁকড়ে ধরে জীবন বদলানোর স্বপ্ন দেখেছিল। 

মেয়েদের এ ফুটবল স্বপ্নকে সামনে এগিয়ে নিতে হাত বাড়িয়ে দিয়েছে ‘চলো খেলি’ ট্রাস্ট নামের একটি বেসরকারি সংস্থা। দেশে নারীর আগ্রযাত্রাকে বেগবান করার লক্ষ্যে তারা মেয়েদের ফুটবলের সঙ্গী হয়েছে বলে জানিয়েছেন ট্রাস্টের সাধারণ সম্পাদক মাজেদুল ইসলাম। তাঁরাই বিভিন্ন স্পন্সর জোগাড় করে মেয়েদের লিগকে সচল রাখতে সাহায্য করবেন। এবারের স্পন্সর ট্রাইকোটেক্স। মহিলা ফুটবল লিগের চেয়ারম্যান মাহফুজা আক্তার কিরণ জানিয়েছেন, ‘অংশগ্রহণকারী প্রতিটি দলকে দুই লাখ টাকা করে দেওয়া হবে। এ ছাড়া লিগের ট্রফিটা হবে একটি গোল্ড-প্লেটেড, তারই রেপ্লিকা দেওয়া হবে চ্যাম্পিয়ন দলকে।’ লিগের প্রথম পর্ব শেষ হবে ১৭ মার্চ। আজ পৌনে ৩টায় কমলাপুর স্টেডিয়ামে শুরু হবে মেয়েদের এই ফুটবল লিগ।

সাত দল : বসুন্ধরা কিংস, বেগম আনোয়ারা স্পোর্টিং ক্লাব, এফসি উত্তরবঙ্গ, কাচরাপাড়া একাদশ, কুমিল্লা ইউনাইটেড, নাসরিন স্পোর্টিং ক্লাব, স্পার্টান এমকে গ্যালাকটিকো সিলেট ফুটবল ক্লাব।

মন্তব্য



সাতদিনের সেরা