kalerkantho

বৃহস্পতিবার । ১১ অগ্রহায়ণ ১৪২৭। ২৬ নভেম্বর ২০২০। ১০ রবিউস সানি ১৪৪২

মুখোমুখি প্রতিদিন

হকিতে এখন ছোটদেরও উৎসাহ দিতে পারি না

১৫ ফেব্রুয়ারি, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



হকিতে এখন ছোটদেরও উৎসাহ দিতে পারি না

প্রিমিয়ার লিগ নিয়ে অনিশ্চয়তা, জাতীয় দলের খেলা না থাকায় হকি অঙ্গনে হতাশা অনেকেরই। জাতীয় দলের সাবেক খেলোয়াড়, বর্তমানে বিকেএসপিতে কোচিং করাচ্ছে মওদুদুর রহমান কালের কণ্ঠ স্পোর্টসের মুখোমুখি হয়ে কথা বলেছেন এই প্রসঙ্গে।

কালের কণ্ঠ স্পোর্টস : হকি যেভাবে চলছে, তা নিয়ে নিশ্চয় সন্তুষ্ট নন?

মওদুদুর রহমান : একেবারেই সন্তুষ্ট নয়। প্রিমিয়ার লিগ অনিশ্চয়তা হকির সবচেয়ে বড় দু:খ। তারওপর দীর্ঘদিন জাতীয় দলের খেলা নেই। খেলা না থাকায় আর্থিক একটু নিশ্চয়তার আশায় ঢালাওভাবে সব বাহিনীতে ঢুকছে। আমি এর ঘোর বিরোধী। নৌবাহিনী যেমন অনেক খেলোয়াড়কে দলে নিচ্ছে, সবাইকে খেলাতেই পারছে না তারা। বসে থাকায় এই খেলোয়াড়গুলোরই ক্ষতি হচ্ছে। কিন্তু অন্য ক্লাব যদি থাকতো, সবাই এভাবে বাহিনীতে যেতো না কিছুতেই।

প্রশ্ন : শীর্ষ পর্যায়ের খেলা না থাকার কী প্রভাব পড়ছে বলে মনে করেন?

মওদুদুর : এই যে স্কুল হকি হচ্ছে সারা দেশে, নতুন খেলোয়াড় আসছে, কিন্তু তারা যাবে কোথায়! ক্রিকেটে কিন্তু গাছে ফল আছে, জাতীয় দলের খেলা, জাতীয় লিগ, প্রিমিয়ার লিগ, বিপিএল অনেক কিছু। তাই ক্রিকেট এগোচ্ছে। একসময় ফরিদপুরে গিয়ে ইসা ভাই, মুসা ভাইদের সঙ্গে ক্লাবের লোকজন চুক্তি করে আসতো। তাতে সেখানকার অন্য খেলোয়াড়রা কিন্তু উৎসাহ পেতে। রাজশাহীতে ঢাকা থেকে লোকজন যেত, শীর্ষ খেলোয়াড়দের সঙ্গে চুক্তি করার জন্য, তাতে সেখানে একটা আলোড়ন হতো। এখনতো খেলোয়াড়দের সামনে বাহিনীর ঐ এক চাকরি ছাড়া আর কোন উৎসাহের জায়গাই নেই।

প্রশ্ন : বিকেএসপির কোচ হিসেবেও নিশ্চয় এই চ্যালেঞ্জটার মুখোমুখি হতে হয়?

মওদুদুর : অবশ্যই হকিতে এখন পর্যাপ্ত খেলোয়াড়ই পাই না আমরা। ওপরে তো কিছু নেই। কি দেখিয়ে আমরা তাদের আকৃষ্ট করবো। দিন দিন জাতীয় দলের র‌্যাংকিংও্র পেছাচ্ছে। হকিতে ছোট ছোট খেলোয়াড়দের এখন উজ্জীবিত করাই কঠিন। 

প্রশ্ন : অন্য অনেক ছোট ফেডারেশনেও নিয়মিত খেলা হয়, হকিতে এই উদাসীনতা কেন?

মওদুদুর : হয়তো আন্তরিকতার অভাব। হয়তো কোন চাপও অনুভব করেন না। মোহামেডানের কোচ হিসেবে লিগ চ্যাম্পিয়ন আমি দুই বছর ধরে, ভাবা যায়! এই লিগটা অনিয়মিত কিন্তু সেই আমাদের সময় বা তারও আগে থেকেই।

মন্তব্য



সাতদিনের সেরা