kalerkantho

শনিবার। ২০ অগ্রহায়ণ ১৪২৭। ৫ ডিসেম্বর ২০২০। ১৯ রবিউস সানি ১৪৪২

মুখোমুখি প্রতিদিন

এখন খেলোয়াড়দের অনেক বেশি দায়িত্বশীল হতে হবে

১৪ ফেব্রুয়ারি, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



এখন খেলোয়াড়দের অনেক বেশি দায়িত্বশীল হতে হবে

জুনিয়র দলের নির্বাচক হিসেবে অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে বাংলাদেশ দলের সঙ্গেই দক্ষিণ আফ্রিকায় ছিলেন হাসিবুল হোসেন। কালের কণ্ঠ স্পোর্টসের মুখোমুখি হয়ে জাতীয় দলের সাবেক এই পেসার জানালেন, বোর্ড এই খেলোয়াড়দের গড়ে তোলার দায়িত্ব নিলেও এখন খেলোয়াড়দের নিজেদেরই দায়িত্বটা বেশি

কালের কণ্ঠ স্পোর্টস : বিশ্বজয়ী দলটার খেলোয়াড়দের বেছে নেওয়ার পেছনে গুরুত্বপূর্ণ ভূমিকা ছিল আপনার। কাল বোর্ড সভাপতিও শুনিয়েছেন ভবিষ্যৎ পরিকল্পনা। সব মিলিয়ে কতটা সম্ভাবনাময় মনে হচ্ছে এই ছেলেদের?

হাসিবুল হোসেন : বোর্ড যে ধরনের পরিকল্পনা নিয়েছে, সেটা ঠিকই আছে। তবে আমার মনে হয় এখন খেলোয়াড়দের অনেক বেশি দায়িত্বশীল হতে হবে। আমার মনে হয় এই দল থেকে আমরা চার-পাঁচজনকে জাতীয় দলে দেখতে পাব, আগের দলগুলো থেকে এক-দুজনকে পাওয়া যেত।

প্রশ্ন : বিশ্বকাপের কারণে বছর দুয়েক শুধু ওয়ানডেই খেলেছে। এখন অন্য ফরম্যাটে তাঁদের মানিয়ে নেওয়া কত বড় চ্যালেঞ্জ?

হাসিবুল : এটা তো আছেই, সবচেয়ে বড় চ্যালেঞ্জ হচ্ছে মানসম্মত উইকেটে শক্তিশালী প্রতিপক্ষের মুখোমুখি হওয়া। এখানে এনসিএল-বিসিএলে পেসারদের গতি থাকে ১২০, ১২৫, ১২৭ কিলোমিটার। এরপর আন্তর্জাতিক ক্রিকেটে খেলতে নামলে মুখোমুখি হতে হয় ১৪৫-১৫০ কিলোমিটার গতিতে বল করা বোলারের। এই জায়গাগুলোতে উন্নতি করতে হবে। যতটুকু শুনেছি অনেককে বিদেশেও পাঠানো হবে।

প্রশ্ন : আরেকটি যুব বিশ্বকাপের জন্য দল গঠন করার কাজও তো শুরু করতে হবে। শিরোপা ধরে রাখার মিশনে নামতে হবে নিশ্চয়!

হাসিবুল : আমাদের কাজ কিন্তু শুরু হয়ে গেছে। এই দলেরই অনেকে আছে যারা আরেকটা বিশ্বকাপ খেলতে পারবে। আমাদের বাছাইটা শুরু হয় অনূর্ধ্ব-১৪ থেকে। এখান থেকে অনূর্ধ্ব-১৭ হয়ে অনূর্ধ্ব-১৯। এখন ইয়ুথ ক্রিকেট লিগ আছে, স্কুল ক্রিকেট আছে।

প্রশ্ন : খেলোয়াড় নির্বাচনের বেলায় কোন দিকটায় গুরুত্ব দেন?

হাসিবুল : আমরা মৌলিক ব্যাপারগুলোর দিকে নজর দিয়ে থাকি বেশি। তবে কারো মধ্যে যদি ন্যাচারাল ট্যালেন্ট থাকে তাকেও বিবেচনা করি। যেমন কারো টেকনিক খারাপ, কিন্তু বল খুব ভালো মারছে কিংবা অ্যাকশন ত্রুটিপূর্ণ হলেও বলে গতি আছে, তাদেরকেও বিবেচনা করি।

মন্তব্য