kalerkantho

শনিবার । ৯ ফাল্গুন ১৪২৬ । ২২ ফেব্রুয়ারি ২০২০। ২৭ জমাদিউস সানি ১৪৪১

মহাতারকার মহাপ্রয়াণ

বাবার সঙ্গী মেয়েও

২৮ জানুয়ারি, ২০২০ ০০:০০ | পড়া যাবে ৪ মিনিটে



বাবার সঙ্গী মেয়েও

বাস্কেটবল খেলাটাকে ভালোবাসতেন প্রেমিকার মতো করে। এই খেলার কাছেই সঁপে দিয়েছিলেন জীবনের সব কিছু। বাস্কেটবলও কোবি ব্রায়ান্টকে দিয়েছিল উজাড় করে। অর্থ, খ্যাতি, সাফল্য; সব কিছুই। আবার কেড়েও নিল সব। এক লহমায়। মেয়ে জিয়ান্নাকে নিয়ে লস অ্যাঞ্জেলেস থেকে থাউজেন্ড ওকস শহরে যাচ্ছিলেন দুইবারের অলিম্পিক সোনাজয়ী এই বাস্কেটবল তারকা। সেখানে নিজের প্রতিষ্ঠা করা ‘মামবা স্পোর্টস একাডেমি’তে বাস্কেটবল ম্যাচে খেলার কথা ছিল মেয়ে জিয়ান্নার। কিন্তু হেলিকপ্টারটি দুর্ঘটনায় বিধ্বস্ত হলে আরোহী ব্রায়ান্ট, মেয়ে জিয়ান্না, জিয়ান্নার স্কুল সহপাঠী অ্যালিসা ও তার বাবা বেসবল কোচ জন অ্যাটোবেলি এবং মা কেরি, স্কুলের বাস্কেটবল কোচ ক্রিস্টিনাসহ মোট ৯ জনের মৃত্যুর খবর নিশ্চিত করেছেন লস অ্যাঞ্জেলেসের শেরিফ।

ঘটনাস্থলের কাছাকাছি এলাকায় বসবাস করা প্রত্যক্ষদর্শীর বরাত দিয়ে বিবিসি জানিয়েছে, ‘বিশাল বিস্ফোরণের শব্দ না হলেও বেশ বড় একটা আওয়াজ শুনেছি। কোনো বিশাল ধোঁয়ার কুণ্ডলী দেখিনি, শুধুই ধূসর ধোঁয়া উড়তে দেখেছি।’ বিশ্বের অন্যতম ধনী ক্রীড়াবিদ ব্রায়ান্ট যানজটের ঝক্কি এড়াতে নিজস্ব হেলিকপ্টার ব্যবহার করতেন। লস অ্যাঞ্জেলেসের দমকল কর্তৃপক্ষ জানিয়েছে, বিধ্বস্ত হেলিকপ্টারটি সিকোরোস্কি ৭৬-বি সিরিজের। দুর্ঘটনার কারণ অনুসন্ধানে আলামত সংগ্রহ করা হচ্ছে, পুলিশ জায়গাটি ঘিরে রেখেছে।

কোবি ব্রায়ান্ট সেই সব ক্রীড়াবিদের একজন, যাঁকে চেনাতে আসলে কোনো বিশেষণের প্রয়োজন হয় না। ফোর্বসের জরিপে সর্বকালের সবচেয়ে বেশি আয় করা ক্রীড়াবিদের তালিকায় ব্রায়ান্ট ছিলেন শীর্ষদের কাতারে। লস অ্যাঞ্জেলেস লেকার্সের এই বাস্কেটবল তারকা এনবিএ-র পাঁচবারের শিরোপাজয়ী, দুইবার ফাইনালের মোস্ট ভ্যালুয়েবল প্লেয়ার। ১৮ বার এনবিএর অলস্টার দলে জায়গা পাওয়া এই বাস্কেটবল খেলোয়াড় তাঁর স্টাইল এবং স্কোর করার দক্ষতার জন্য নাম পেয়েছিলেন ব্ল্যাক মামবা। জাতীয় দলের হয়ে বেইজিং ও লন্ডন অলিম্পিকে জিতেছেন সোনা। বাস্কেটবলের ইতিহাসের অন্যতম সেরা খেলোয়াড় হিসেবে স্বীকৃত ব্রায়ান্ট ছিলেন এনবিএতে ৩০,০০০ ক্যারিয়ার পয়েন্ট স্কোর করা প্রথম খেলোয়াড়।

শুধু বাস্কেটবলের জগতেই সীমাবদ্ধ ছিলেন না ব্রায়ান্ট, হয়ে উঠেছিলেন বৈশ্বিক আইকন। তাঁর নামের সঙ্গে জুড়েছে নাইকি, অ্যাডিডাস, ম্যাকডোনাল্ডস, কোকা-কোলাসহ বিশ্বের বড় বড় ব্র্যান্ড। তাঁর নামে বেরিয়েছে ভিডিও গেম। শুধু তা-ই নয়, কবিতাও লিখতেন ব্রায়ান্ট। বাস্কেটবলের প্রতি ভালোবাসা থেকে লেখা ‘ডিয়ার বাস্কেটবল’ কবিতার দৃশ্যায়নে বানানো স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রের জন্য পেয়েছেন গ্র্যামি পুরস্কারও। সত্যিকার অর্থেই মহাতারকা হয়ে ওঠা এই বাস্কেটবল তারকা মাত্র ৪১ বছর বয়সে না ফেরার দেশে চলে গেলেন মর্মান্তিক দুর্ঘটনায়। তাইতো গোটা বিশ্বের ক্রীড়াঙ্গনেই শোকের ছায়া। সিএনএন, বিবিসি

 

আমি বাকরুদ্ধ। কোবির পরিবার ও স্বজনদের জন্য সমবেদনা। তার সঙ্গে দেখা হওয়াটা ছিল সত্যি আনন্দের আর দারুণ কিছু সময় কাটিয়েছি আমরা। তুমি ছিলে সত্যিকারের প্রতিভা।

লিওনেল মেসি

 

শান্তিতে ঘুমাও বন্ধু আমার।

রোনালদিনহো

 

কোবি ও তার মেয়ের মৃত্যুসংবাদ শুনে বুকটা ভেঙে যাচ্ছে। সে ছিল অনেকের অনুপ্রেরণা। দুর্ঘটনায় যারা মারা গেছে তাদের সবার বন্ধু, স্বজন, পরিবারের প্রতি সমবেদনা। শান্তিতে ঘুমাও কিংবদন্তি।

ক্রিস্তিয়ানো রোনালদো

 

কিংবদন্তিরা কখনো হারিয়ে যান না, বেঁচে থাকেন লাখো মানুষের অনুপ্রেরণা হয়ে। তাঁর অকালমৃত্যুতে আমি প্রচণ্ড শোকাহত।

সাকিব আল হাসান

 

ভয়াবহ দুঃসংবাদ। বিশ্বের সর্বকালের সেরা ক্রীড়াবিদদের একজন, কোবি ব্রায়ান্ট ও তার মেয়ে অন্য আরোহীদের নিয়ে এক হেলিকপ্টার দুর্ঘটনায় প্রাণ হারিয়েছে। আমি স্তব্ধ। নিহতদের পরিবার ও স্বজনদের জন্য সমবেদনা।

রাফায়েল নাদাল

 

আমি বাকরুদ্ধ। আমার কী যে খারাপ লাগছে, সেটা বলার ভাষা নেই। কোবি ছিল আমার ছোট ভাইয়ের মতো। কোবি ছিল অসাধারণ এক বাবা, পরিবারকে খুব ভালোবাসত। নিহতদের পরিবারের প্রতি গভীর সমবেদনা।

মাইকেল জর্ডান

 

কোবি ছিল মাঠের ভেতরে একজন কিংবদন্তি। তাঁর মাঠের বাইরের অধ্যায়টা মাত্রই শুরু হয়েছিল, যেটা মাহাত্ম্যপূর্ণ হতে পারত।

বারাক ওবামা

 

মন্তব্য



সাতদিনের সেরা