kalerkantho

মঙ্গলবার । ৫ ফাল্গুন ১৪২৬ । ১৮ ফেব্রুয়ারি ২০২০। ২৩ জমাদিউস সানি ১৪৪১

আরেক ইতিহাস লিভারপুলের

২৫ জানুয়ারি, ২০২০ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



আরেক ইতিহাস লিভারপুলের

লিভারপুলকে থামাবে কে? একের পর এক রেকর্ডও পেছনে পড়ছে তাতে। গত পরশু প্রিমিয়ার লিগে উলভারহ্যাম্পটন ওয়ান্ডারার্সকে ২-১ গোলে হারিয়ে ইয়ুর্গেন ক্লপের দল গড়েছে আরেক ইতিহাস। প্রথম ২৩ ম্যাচ শেষে তাদের পয়েন্ট ৬৭। প্রিমিয়ার লিগ ইতিহাসে প্রথম ২৩ ম্যাচে এত বেশি পয়েন্ট পায়নি আর কোনো দল। দুইয়ে থাকা ম্যানচেস্টার সিটির চেয়ে লিভারপুল এগিয়ে এখন ১৬ পয়েন্টে, ম্যাচও খেলেছে একটি কম। এই জয়ে তিন দশক পর শিরোপা পুনরুদ্ধারের পথে আরো এগিয়ে গেল অলরেডরা।

এদিকে কোপা দেল রে’র শেষ ৩২ থেকে ছিটকে গেছে অ্যাতলেতিকো মাদ্রিদ। তৃতীয় বিভাগের দল কালচারাল লিওনেসা ২-১ গোলে হারিয়েছে তাদের। এই জয়ে ৬০ বছর পর শেষ ১৬-তে লিওনেসা। নির্ধারিত ৯০ মিনিটে ১-১ সমতা ছিল ম্যাচে। তাই খেলা গড়ায় অতিরিক্ত সময়ে। ১০৮তম মিনিটে সের্হিয়ো বেনিতোর গোলে বুক ভাঙে ডিয়েগো সিমিওনের দলের। অ্যাতলেতিকোর মতো বাদ পড়েছে রিয়াল বেতিসও। ২-২ সমতার পর রায়ো ভায়োকানো টাইব্রেকারে হারিয়েছে তাদের।

এ নিয়ে ইংলিশ শীর্ষ লিগে টানা ৪০ ম্যাচ অপরাজিত থাকার মাইলফলকেও পা রাখল লিভারপুল। প্রিমিয়ার যুগে ২০০৪-০৫ মৌসুমে চেলসি ৪০ ম্যাচ ও ২০০৩-০৪ মৌসুমে আর্সেনাল অপরাজিত ছিল টানা ৪৯ ম্যাচ। আর্সেনালের রেকর্ড স্পর্শ করতে আরো ৯ ম্যাচ বাকি লিভারপুলের। ম্যানেজার ইয়ুর্গেন ক্লপ খুুশি এমন পারফরম্যান্সে, ‘আমার দলের ছেলেরাও মানুষ। পারফরম্যান্সে ওঠা-নামা থাকবেই। আমি খুশি ওদের খেলায়।’

গত পরশু উলভারহ্যাম্পটনের মাঠে অষ্টম মিনিটে এগিয়ে যায় লিভারপুল। ট্রেন্ট আলেক্সান্ডার আরনল্ডের নিখুঁত কর্নারে মাথা ছুঁইয়ে বল জালে জড়ান অধিনায়ক জর্ডান হেন্ডারসন। ১৮ মিনিটে ডি-বক্সে ফাঁকায় বল পেয়েছিলেন মোহামেদ সালাহ। শট নিতে দেরি করে ফেলায় ব্যবধান দ্বিগুণ হয়নি। ম্যাচের আধাঘণ্টা না যেতেই ইনজুরিতে পড়ে মাঠ ছাড়েন সাদিও মানে। তাঁকে হারানোটা বড় ধাক্কা ক্লপের। মিসরীয় ফরোয়ার্ড সালাহ বিরতির আগে প্রতিপক্ষের খেলোয়াড়ের পায়ে বল মেরে সুযোগ নষ্ট করেন আরো একটা। ৫১ মিনিটে উল্টো গোল হজম করে বসে লিভারপুল। দারুণ হেডে বল জালে জড়ান মেক্সিকোর ফরোয়ার্ড রাউল হিমেনেস। প্রিমিয়ার লিগে এ নিয়ে ৭২৫ মিনিট পর গোল হজম করল লিভারপুল। ঠিক ৫০ দিন আগে এভারটনের রিচার্লিসন অ্যানফিল্ডে গোল করেছিলেন অলরেডদের বিপক্ষে।

৫১ থেকে ৬৫ মিনিটে আরো দুটি দারুণ সুযোগ পেয়েছিল উলভারহ্যাম্পটন। গোলরক্ষক আলিসন বাকেরের দৃঢ়তায় গোল পায়নি তারা। আক্রমণের ধার বাড়ানো লিভারপুল ৮৪ মিনিটে এগিয়ে যায় রবার্তো ফিরমিনোর গোলে। ডি-বক্সে বল পেয়ে দুজনকে ফাঁকি দিয়ে নেওয়া এই ব্রাজিলিয়ানের জোরালো শট জড়ায় জালে। এই গোলেই নিজেদের ইতিহাসে প্রথমবার উলভারহ্যাম্পটন লিগে লিভারপুলের কাছে হারল টানা চার ম্যাচ। আর ১৯৩৩-৩৪ মৌসুমের পর প্রথম দল হিসেবে একই মৌসুমে বৃহস্পতিবার মাঠে গড়ানো তিনটি ম্যাচ জিতল লিভারপুল। ইএসপিএন

মন্তব্য



সাতদিনের সেরা