kalerkantho

বুধবার । ১৩ ফাল্গুন ১৪২৬ । ২৬ ফেব্রুয়ারি ২০২০। ১ রজব জমাদিউস সানি ১৪৪১

সেই ফিলিস্তিনই ফাইনালে

২৩ জানুয়ারি, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



সেই ফিলিস্তিনই ফাইনালে

ক্রীড়া প্রতিবেদক : পুরো ম্যাচ যেমনই হোক, ম্যাচের একটা মুহূর্ত ফিলিস্তিনের পক্ষে গেছে। সেই সৌভাগ্যের পরশেই বঙ্গবন্ধু গোল্ড কাপে টানা দ্বিতীয় আসরে ফাইনালে উঠে গেছে তারা। ফিলিস্তিনিদের চেয়ে র‌্যাংকিংয়ে প্রায় ১০০ ধাপ পিছিয়ে থাকা সেশেলস নিজেদের তাই দুর্ভাগা ভাবতেই পারে। কারণ ম্যাচের মিনিট দশেক বাকি থাকতে লেইথ খারুবের একমাত্র গোল ছাড়া পুরো ম্যাচে আসলে আলাদা করা যায়নি দুই দলকে। খারুবের গোলটাও অনেকটা ভাগ্যের ছোঁয়ায় পাওয়া। আর তাতেই ফাইনালে নাম লিখিয়েছে ফিলিস্তিনিরা।

বাংলাদেশের বিপক্ষে তারা আহামরি খেলেনি, শ্রীলঙ্কার বিপক্ষে তো ৯০ মিনিট অপেক্ষা করতে হয়েছে গোল পেতে। কাল সেফািইনালেও অনেকটা গড়পড়তা সেই ফিলিস্তিন। র‌্যাংকিংয়ের ২০০তম দল সেশেলস আক্রমণাত্মক ফুটবলই খেলেছে তাদের বিপক্ষে। কিন্তু অ্যাটাকিং সৃষ্টিশীলতার অভাবে ভুগেছে দলটি। অন্যদিকে ফিলিস্তিন ছোট ছোট পাসে গুছিয়ে আক্রমণে গেলেও সেশেলসের রক্ষণভাগের দৃঢ়তায় গোলের সুযোগ বের করতে পারছিল না তারাও। ফলে পুরো প্রথমার্ধে পরিষ্কার কোনো গোলের সুযোগ তৈরি ছাড়াই ড্রেসিংরুমে ফিরতে হয় দুই দলকে। দ্বিতীয়ার্ধেও খেলার ধারা বদলায়নি। সেশেলসকেই বরং কখনো কখনো গোল পেতে মরিয়া মনে হয়েছে। ৮০ মিনিটে তাদের বুক ভেঙে দেওয়া সেই মুহূর্ত। মাঝমাঠ থেকে বক্সের ডান প্রান্তে বল পেয়ে খারুব একমুহূর্ত নষ্ট না করে আলতো করে তুলে দিয়েছেন দূরের পোস্টে। বলটা তিনি পোস্টেই রাখতে চেয়েছিলেন নাকি আগুয়ান স্ট্রাইকার খালেদ সালেমের উদ্দেশ্যে বাড়িয়েছিলেন বোঝা যায়নি। তবে বল সেশেলস গোলরক্ষকের মাথার ওপর দিয়ে দূরের কোণ দিয়ে ঠিক জালে। ঘটনাহীন ম্যাচের সেটিই সবচেয়ে বড় ঘটনা। ম্যাচ গোলশূন্যভাবে ক্রমে যখন অতিরিক্ত সময়ের দিকে গড়াচ্ছে, ফিলিস্তিনের ওপর চাপ বাড়ছে, তখনই খারুবের এমন অপ্রত্যাশিত লক্ষ্যভেদে স্বস্তির হাওয়া ফিলিস্তিন ডাগআউটে। ফিলিস্তিন অধিনায়ক সামেহ মারাবার কণ্ঠে সেই ভাগ্যের ছোঁয়া পাওয়া জয়ের স্বস্তি স্পষ্ট, ‘ম্যাচটা সহজ ছিল না মোটেও। আফ্রিকান দল হিসেবে শক্তি ও গতির প্রদর্শনী দেখিয়েছে ওরা। তবে শেষ পর্যন্ত আমরা গোল বের করতে পেরেছি। আশা করি ফাইনালে এর চেয়ে ভালো পারফরম্যান্স করে শিরোপাও ধরে রাখতে পারব।’

গত আসরে বাংলাদেশকে সেমিফাইনালেই পেয়েছিল ফিলিস্তিন। ফাইনালে তাজিকিস্তান যথেষ্টই ভুগিয়েছিল তাদের। টাইব্রেকারে গড়ানো ফাইনাল জিতেছিল ফিলিস্তিন।

মন্তব্য



সাতদিনের সেরা