kalerkantho

মঙ্গলবার । ৫ ফাল্গুন ১৪২৬ । ১৮ ফেব্রুয়ারি ২০২০। ২৩ জমাদিউস সানি ১৪৪১

প্রতিরোধ গড়েও ইনিংস হার প্রোটিয়াদের

২১ জানুয়ারি, ২০২০ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



প্রতিরোধ গড়েও ইনিংস হার প্রোটিয়াদের

পোর্ট এলিজাবেথ টেস্টে ইনিংস ব্যবধানে হারের লজ্জায়ই ডুবেছে দক্ষিণ আফ্রিকা। গতকাল পঞ্চম দিনে ইংল্যান্ডকে দ্বিতীয়বার ব্যাট করতে পাঠাতেও শেষ ৪ উইকেটে ১৮৮ রান করতে হতো প্রোটিয়াদের। কেশব মহারাজের নেতৃত্বে টেল এন্ডাররা দারুণ প্রতিরোধও গড়ে তুলেছিলেন সেন্ট জর্জেস পার্কে। ড্যান প্যাটারসনকে নিয়ে শেষ উইকেটেই ৯৯ রানের জুটি গড়েন মহারাজ। অমন প্রতিরোধের পরও অবশ্য ইনিংস হার এড়াতে পারেনি স্বাগতিকরা। মধ্যাহ্ন বিরতির আগেই স্বাগতিকদের শেষ ৪ উইকেট তুলে নিয়ে ইংল্যান্ডকে ইনিংস ও ৫৩ রানের বড় জয়ের আনন্দে ভাসান স্টুয়ার্ট ব্রড ও ডম বেসরা। ইংলিশরা অন্তত সিরিজটা যে হারছে না, পোর্ট এলিজাবেথে জিতে সেটাও নিশ্চিত করেছেন জো রুটরা। 

৬ উইকেটে ১০২ রান নিয়ে খেলা শুরু করে দিনের তৃতীয় বলে আউট হন ভারনন ফিল্যান্ডার। মহারাজকে কিছুক্ষণ সঙ্গ দিয়ে ফিরে আসেন কাগিসো রাবাদাও। জমেনি মহারাজের সঙ্গে এনরিখ নর্টের জুটিও। এরপর একাদশ ব্যাটসম্যান প্যাটারসনকে নিয়ে দারুণ প্রতিরোধ গড়ে তোলেন মহারাজ। দশম উইকেটে তাঁরা দুজন মিলে গড়েন ম্যাচে দক্ষিণ আফ্রিকার পক্ষে সর্বোচ্চ ৯৯ রানের জুটিও। কিন্তু তাঁদের এ প্রতিরোধ ইংল্যান্ডের জয়ের অপেক্ষাই শুধু খানিকটা প্রলম্বিত করেছে, প্রোটিয়াদের ইনিংস হারের লজ্জা থেকে পারেনি বাঁচাতে।

পাঁচ দিনের ক্রিকেটে সব শেষ আট ম্যাচে দক্ষিণ আফ্রিকার এটা সপ্তম হার। অমন বাজে পারফরম্যান্সে ফাফ দু প্লেসিসের অধিনায়কত্ব ছেড়ে দেওয়া নিয়ে গুঞ্জন উঠেছে। এমনকি খবর রটেছে তাঁর অবসর নিয়েও। জোহানেসবার্গে সিরিজের চতুর্থ ম্যাচ হতে পারে দেশে তাঁর শেষ টেস্ট ম্যাচ—এমন ইঙ্গিত দিয়েছেন স্বয়ং ফাফ দু প্লেসিসও। ইংল্যান্ডের বিপক্ষে ইনিংস হারের পর নিজের অবসর এবং অধিনায়কত্ব ভাবনা নিয়ে প্রোটিয়া অধিনায়ক বলেছেন, ‘অবসর নিয়ে অনেক গুজব ছড়ানো হচ্ছে। তবে সতীর্থদের পরিষ্কার করে বলতে চাই, অস্ট্রেলিয়ায় অনুষ্ঠেয় টি-টোয়েন্টি বিশ্বকাপ পর্যন্ত দক্ষিণ আফ্রিকা দলে খেলার ব্যাপারে আমি প্রতিশ্রুতিবদ্ধ। কিন্তু এই বছর খুব বেশি টেস্ট নেই দক্ষিণ আফ্রিকার। একটি গুরুত্বপূর্ণ ম্যাচ আছে, যেখানে সবাইকে সর্বোচ্চটা দিয়ে লড়তে হবে। এরপর লম্বা বিরতি। জুলাইয়ে ওয়েস্ট ইন্ডিজে দুই টেস্টের পর সারা বছর আর টেস্ট ম্যাচ নেই। খুব সম্ভব এরপর টেস্টে আমাকে আর দেখা যাবে না। এ পরিসর (টেস্ট) থেকে সরে দাঁড়াব কি না, সিদ্ধান্তটা তখনই নেব।’

জোহানেসবার্গে আগামী ২৪ জানুয়ারি শুরু হবে ইংল্যান্ডের বিপক্ষে চতুর্থ টেস্ট। সিরিজ হার এড়াতে ওই ম্যাচে জিততেই হবে ফাফ দু প্লেসিসের দলকে। আপাতত তিনি মনোযোগ দিতে চান ওয়ান্ডারার্সের ওই মহাগুরুত্বপূর্ণ লড়াইয়েই। ক্রিকইনফো

 

সংক্ষিপ্ত স্কোর

ইংল্যান্ড  : ৪৯৯/৯. ডিক্লেয়ার্ড।

দক্ষিণ আফ্রিকা : ২০৯ এবং ২৩৭ (মহারাজ ৭১, প্যাটারসন ৩৯*, দু প্লেসিস ৩৬, রাবাদা ১৬; রুট ৪/৮৭, উড ৩/৩২, ব্রুড ১/১৪, বেস ১/৩৬)।

ফল : ইংল্যান্ড ইনিংস ও ৫৩ রানে জয়ী। ম্যান অব দ্য ম্যাচ : অলি পোপে। সিরিজ : চার ম্যাচের সিরিজে ইংল্যান্ড ২-১ এ এগিয়ে।

মন্তব্য



সাতদিনের সেরা