kalerkantho

মঙ্গলবার । ২৮ জানুয়ারি ২০২০। ১৪ মাঘ ১৪২৬। ২ জমাদিউস সানি ১৪৪১     

প্রিমিয়ার লিগে সর্বোচ্চ হ্যাটট্রিক এখন অ্যাগুয়েরোর

১৪ জানুয়ারি, ২০২০ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



প্রিমিয়ার লিগে সর্বোচ্চ হ্যাটট্রিক এখন অ্যাগুয়েরোর

একই রাতে দুটি রেকর্ড সের্হিয়ো আগুয়েরোর। তাঁর হ্যাটট্রিকে অ্যাস্টন ভিলাকে ৬-১ গোলে বিধ্বস্ত করেছে ম্যানচেস্টার সিটি। তাতে প্রিমিয়ার লিগে অ্যালান শিয়েরারকে পেছনে ফেলে সবচেয়ে বেশি, ১২ হ্যাটট্রিকের কীর্তি এই আর্জেন্টাইনের। মর্যাদার লিগটিতে বিদেশিদের মধ্যে সর্বোচ্চ গোলের রেকর্ডটাও করে নিয়েছেন নিজের। এমন সাম্রাজ্য দখলের মুহূর্তের সাক্ষী হতে পারাটা সম্মানের মানছেন আগুয়েরোর কোচ পেপ গার্দিওলা। নিজের প্রিয় শিষ্যদের মধ্যে লিওনেল মেসির পরই রাখছেন তাঁকে। আগুয়েরোর কীর্তির রাতে ইতালিয়ান সিরি ‘এ’তে শীর্ষে উঠে এসেছে জুভেন্টাস। মেরি দেমিরাল ও ক্রিস্তিয়ানো রোনালদোর গোলে তারা ২-১ ব্যবধানে হারিয়েছে এএস রোমাকে। ফ্রেঞ্চ লিগ ওয়ানে মোনাকোর বিপক্ষে জোড়া গোল নেইমারের। এর পরও পুরনো প্রতিদ্বন্দ্বীদের বিপক্ষে পিএসজির ড্র ৩-৩ গোলে।

অ্যাস্টন ভিলার বিপক্ষে জয়টা ছিল পেপ গার্দিওলার ক্যারিয়ারে ৩০০তম (লিগে)। বার্সেলোনা, বায়ার্ন মিউনিখ আর ম্যানচেস্টার সিটির হয়ে লিগের ৩৯০তম ম্যাচে তিনি পা রেখেছেন এই মাইলফলকে। ৬-১ ব্যবধানের জয়ে ২৮, ৫৭ ও ৮১ মিনিটে তিন গোল আগুয়েরোর। তাতে প্রিমিয়ার লিগে অ্যালান শিয়েরারের ১১ হ্যাটট্রিকের রেকর্ডটা পেছনে ফেলেছেন তিনি। পাশাপাশি ভেঙেছেন বিদেশিদের মধ্যে এই লিগে থিয়েরি অঁরির সর্বোচ্চ ১৭৫ গোলের রেকর্ড। আগুয়েরোর গোল এখন ১৭৭টি, যা প্রিমিয়ার লিগের যৌথ চতুর্থ সর্বোচ্চ। তাই সম্মানিত বোধ করছেন পেপ গার্দিওলা, ‘আমি শুধু তাঁকে অভিনন্দন জানাতে চাই। তাঁর অর্জনের এই দিনে এখানে থাকতে পারাটা সম্মানের। শিয়েরার, অঁরির মতো কিংবদন্তিদের রেকর্ড ভাঙা শুধু অল্প কয়েকটি মৌসুমে সম্ভব নয় (ধারাবাহিক না হলে)।’

নিজে যে খেলোয়াড়দের সঙ্গে কাজ করেছেন তাঁদের মধ্যে মেসির পরই ২০১১ সালে অ্যাতলেতিকো মাদ্রিদ থেকে ম্যানসিটিতে আসা আগুয়েরোকে রাখলেন গার্দিওলা, ‘আমার সেরা মেসি। ওকে সেরা নাম্বার ৯, নাম্বার ১০, ১১, ১২, ৬, ৪ যা কিছু বলতে পারেন। এরপর আগুয়েরো অবশ্যই সেরাদের অন্যতম।’ এ ছাড়া রিয়াদ মাহারেজ দুটি ও অপর গোলটি গ্যাব্রিয়েল জেসুসের। এই জয়ে ২২ ম্যাচে ৪৭ পয়েন্ট নিয়ে দুইয়ে উঠে এসেছে ম্যানচেস্টার সিটি। অবশ্য এক ম্যাচ কম খেলা লিভারপুল ৬১ পয়েন্ট নিয়ে ধরাছোঁয়ার বাইরে অনেকটা।

ইতালিয়ান সিরি ‘এ’তে এএস রোমার মাঠে তৃতীয় মিনিটে মেরি দেমিরালের গোলে এগিয়ে যায় জুভেন্টাস। দশম মিনিটে পেনাল্টি থেকে ব্যবধান দ্বিগুণ করেন ক্রিস্তিয়ানো রোনালদো। এই মৌসুমে সিরি ‘এ’তে এটা রোনালদোর ১৪তম গোল। আর সব শেষ ছয় ম্যাচে লক্ষ্যভেদ ৯ বার। ৬৮ মিনিটে পেনাল্টি থেকে এক গোল ফেরান ডিয়েগো পেরোত্তি। এই জয়ে ১৯ ম্যাচে ৪৮ পয়েন্ট নিয়ে শীর্ষে উঠে এসেছে জুভেন্টাস। ফিওরেন্টিনা ১-০ গোলে স্পালকে আর তোরিনো ১-০ গোলে হারিয়েছে বেলোনিয়াকে।

ফ্রেঞ্চ লিগ ওয়ানে পিএসজির চেয়ে অনেক পিছিয়েছে মোনাকো। তবে গত পরশু পাল্লা দিয়ে খেলে পিএসজিকে ৩-৩ গোলে রুখে দিয়েছে তারা।  ইএসপিএন

মন্তব্য



সাতদিনের সেরা