kalerkantho

মঙ্গলবার । ২৮ জানুয়ারি ২০২০। ১৪ মাঘ ১৪২৬। ২ জমাদিউস সানি ১৪৪১     

আবারও সেঞ্চুরি লাবুশানের

১৩ ডিসেম্বর, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



আবারও সেঞ্চুরি লাবুশানের

১৮৫, ১৬২ রানের পর ১১০! জীবনের সেরা ছন্দে মার্নাস লাবুশানে। পাকিস্তানের বিপক্ষে ডাবল ছুঁই ছুঁই দুটি ইনিংস খেলা এই অস্ট্রেলিয়ান গতকাল পার্থে অপরাজিত ১১০ রানে। তাঁর টানা তৃতীয় সেঞ্চুরিতে টস জিতে ব্যাট করতে নামা অস্ট্রেলিয়া প্রথম দিন শেষ করেছে ৪ উইকেটে ২৪৮ রানে। রান তোলার গতিতে অস্ট্রেলিয়ার সহজাত আগ্রাসন না থাকলেও গোলাপি বল যেভাবে সুইং করছিল তাতে ৪ উইকেট হারিয়ে খুব হতাশ হওয়ার কথা নয় স্বাগতিকদের। এই ম্যাচ দিয়ে টেস্ট অভিষেক হয়েছে ঘণ্টায় ১৫০ কিলোমিটার গতিতে বল করতে সক্ষম কিউই পেসার লকি ফার্গুসনের। তাঁর দুর্ভাগ্য, চা বিরতির আগে পড়েছেন কাফ মাসল ইনজুরিতে। স্ক্যানের জন্য যেতে হয়েছে হাসপাতালেও। চোটের জন্য এমনিতেই নেই ট্রেন্ট বোল্ট। এবার ফার্গুসন বল করতে না পারলে সমস্যা আরো বাড়বে সফরকারীদের।

জীবনের সেরা ছন্দে মার্নাস লাবুশানে। পাকিস্তানের বিপক্ষে ডাবল ছুঁই ছুঁই দুটি ইনিংস খেলা এই অস্ট্রেলিয়ান গতকাল পার্থে অপরাজিত ১১০ রানে। তাঁর টানা তৃতীয় সেঞ্চুরিতে টস জিতে ব্যাট করতে নামা অস্ট্রেলিয়া প্রথম দিন শেষ করেছে ৪ উইকেটে ২৪৮ রানে।

টস জিতে ব্যাট করতে নেমে শুরুটা খুব ভালো হয়নি অস্ট্রেলিয়ার। ওপেনার জো বার্নস ১১ রানে এলবিডাব্লিউ কলিন ডি গ্র্যান্ডহোমের বলে। পাকিস্তানের বিপক্ষে আগের টেস্টেই ট্রিপল করেছিলেন ডেভিড ওয়ার্নার। পার্থের ৩৯ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় শুরু করেন যেন সেখান থেকেই। ৭৪ বলে ৪ বাউন্ডারিতে ৪৩ রানের ইনিংসজুড়ে আস্থার ছাপ। কিন্তু বড় কিছুর সম্ভাবনা জাগিয়েও নেইল ওয়াগনারের বলে ফিরে যান কট অ্যান্ড বোল্ড হয়ে। স্টিভেন স্মিথের শুরুটা ছিল নড়বড়ে। লকি ফার্গুসন অভিষেকে পেতে পারতেন তাঁর উইকেটটি। কিন্তু ১৯ রানে থাকার সময় স্মিথের সহজ ক্যাচ দ্বিতীয় স্লিপে ছাড়েন টম ল্যাথাম। এই হতাশার সঙ্গে যোগ হয়েছে চোটে পড়ে মাঠই ছাড়তে হয় ফার্গুসনকে। অবশ্য ফিফটির আগেই ফিরে যান স্মিথও।

কিউইদের নিয়ন্ত্রিত বোলিংয়েও সাবলীল মার্নাস লাবুশানে। টিম সাউদি, কলিন ডি গ্র্যান্ডহোমদের সামলে ক্যারিয়ারের টানা তৃতীয় সেঞ্চুরি করলেন এই মিডল অর্ডার। দিন শেষে লাবুশানে অপরাজিত ১১০ রানে। ২২০ বলের ইনিংসটিতে বাউন্ডারি ১৪ ও ছক্কা ১টি। অস্ট্রেলিয়া দিনটি নিজেদের করে নিতে পারেনি শেষ দিকে ম্যাথু ওয়েডের বিদায়ে। ১২ রান করে টিম সাউদির বলে বোল্ড হন ওয়েড। আজ লাবুশানের সঙ্গে ২০ রান নিয়ে ব্যাট করতে নামবেন ট্রাভিস হেড। ক্রিকইনফো

সংক্ষিপ্ত স্কোর

অস্ট্রেলিয়া : প্রথম দিন শেষে, ৯০ ওভারে ২৪৮/৪ (লাবুশানে ১১০*, স্মিথ ৪৩, ওয়ার্নার ৪৩, হেড ২০*; ওয়াগনার ২/৫২, সাউদি ১/৫৩)।

মন্তব্য



সাতদিনের সেরা