kalerkantho

বুধবার । ২২ জানুয়ারি ২০২০। ৮ মাঘ ১৪২৬। ২৫ জমাদিউল আউয়াল ১৪৪১     

মুখোমুখি প্রতিদিন

ইয়র্কারটা হারিয়ে ফেলাই মুস্তাফিজের সমস্যা

১৩ ডিসেম্বর, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



ইয়র্কারটা হারিয়ে ফেলাই মুস্তাফিজের সমস্যা

বিশ্বকাপে উইকেট পেলেও খরুচে ছিলেন মুস্তাফিজুর রহমান। আইপিএল খেলার অভিজ্ঞতায় ভারত সফরে তাঁর কাছে যে আশা ছিল, সেটাও মেটাতে পারেননি। বিপিএলেও বেধড়ক পিটুনি খেয়েছেন দাসুন শানাকার কাছে। কাটার মাস্টারের ভোঁতা হয়ে যাওয়াটা ভাবাচ্ছে নির্বাচক হাবিবুল বাশারকেও

প্রশ্ন : মুস্তাফিজের বোলিংটা আর আগের মতো নেই। আপনার কাছে কী মনে হয় সমস্যাটা?

হাবিবুল বাশার : মুস্তাফিজ এক বছর ধরে মিসিং হয়ে যাচ্ছে। মুস্তাফিজের বোলিংয়ে এখন ইয়র্কার নেই। আগে একটা দারুণ ইয়র্কার ছিল বোলিংয়ে। স্লোয়ার বল এখনো আছে। পেসও আস্তে আস্তে বাড়ছে। এখন মোটামুটি ভালো পেসেই বল করছে। ইয়র্কার হারিয়ে গেছে। সে একটু বেশি প্রেডিক্টেবল হয়ে যাচ্ছে। এটাই আমার ভাবনার জায়গা। আমার মনে হচ্ছে, ব্যাটসম্যানরা ওকে পড়ে ফেলছে যে ও কী করতে যাচ্ছে।

প্রশ্ন : যদিও আপনি ছিলেন ব্যাটসম্যান, তবু ওর এই সমস্যার কী করে সমাধান করা যাবে বলে মনে হয়?

হাবিবুল : আমার মনে হচ্ছে ওকে চিন্তা করতে হবে। আমরা ব্যাটসম্যানরা, বোলাররা চিন্তা করি ম্যাচ শেষে যে কী হচ্ছে। ব্যাটসম্যান আমাকে পড়ে ফেলছে বা আমাকে দ্বিতীয় পরিকল্পনায় যেতে হবে, ওর জন্য এই উন্নতিটা খুব গুরুত্বপূর্ণ। কোচ হয়তো তাকে বলবে। কিন্তু গুরুত্বপূর্ণ হচ্ছে ক্রিকেটারদের নিজেরও বোঝা উচিত আমার কিভাবে বোলিং করা উচিত। কাল যদি দেখি দুই ওভার সে দারুণ বোলিং করেছে। শেষ দুই ওভারে সে অনেকটা অনুমেয়। একই লেন্থে বোলিং করছে, একইভাবে মার খাচ্ছে। এমন তো হবেই। টি-টোয়েন্টিতে শানাকা তো দারুণ ব্যাটসম্যান। মুস্তাফিজ ব্যতিক্রমী কিছু করার চেষ্টা করছিল না।

প্রশ্ন : সাকিবের অনুপস্থিতিতে মুস্তাফিজের এই খরুচে হয়ে যাওয়াটা কতটা সমস্যার।

হাবিবুল : সবার জন্যই সমস্যা। সে কিন্তু উইকেট পাচ্ছে। এখনো কিন্তু পাঁচ উইকেট পাচ্ছে। শেষ এক বছরে বাংলাদেশের সর্বোচ্চ উইকেটশিকারি ও। কিন্তু সে খরুচে বোলার হয়ে যাচ্ছে। শেষের দিকে অনেক খরুচে হয়ে যাচ্ছে। আমাদের ডেথ বোলার কিন্তু মুস্তাফিজ। সে যদি খরুচে বোলিং করে তাহলে কিন্তু পুরো দলের ওপরেই চাপ চলে আসে। ও যদি খরুচে হয় তাহলে বাকিদের দিয়ে সামাল দেওয়া মুশকিল।

প্রশ্ন :  কোথায় উন্নতি করতে হবে মুস্তাফিজকে?

হাবিবুল : ইয়র্কার মিসিং। আগে ছিল। এখন ঠিক হচ্ছে না। আমার মনে হয়, এটা ফিরিয়ে আনতে হবে।

মন্তব্য



সাতদিনের সেরা