kalerkantho

রবিবার । ১৯ জানুয়ারি ২০২০। ৫ মাঘ ১৪২৬। ২২ জমাদিউল আউয়াল ১৪৪১     

শিরোপা নয় ডার্বিতেই চোখ ম্যানসিটির

৭ ডিসেম্বর, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



শিরোপা নয় ডার্বিতেই চোখ ম্যানসিটির

ম্যানচেস্টার ডার্বির সেই উত্তেজনা উবে গেছে কবে? পেপ গার্দিওলা দায়িত্ব নেওয়ার পর প্রিমিয়ার লিগে ছয়বার মুখোমুখি ম্যানচেস্টার সিটি-ম্যানচেস্টার ইউনাইটেড। তিন বছরে ম্যানইউর জয় কেবল একটি! সিটির এগিয়ে চলা আর ম্যানইউর পিছিয়ে পড়ার ছবিটা স্পষ্ট এবারের পয়েন্ট তালিকাতেও। ১৫ ম্যাচ শেষে ৩২ পয়েন্ট নিয়ে তিন নম্বরে পেপ গার্দিওলার দল। সমান ম্যাচে ২১ পয়েন্ট নিয়ে আটে ম্যানইউ। এখনই ব্যবধান ১১ পয়েন্ট।

এত এগিয়ে থাকলেও আজ ইতিহাদ স্টেডিয়ামে নগর প্রতিদ্বন্দ্বীদের সমীহই করছে সিটি। শিরোপার চিন্তায় না ডুবে ডার্বি ঘিরেই সব পরিকল্পনা গার্দিওলার, ‘লিভারপুলের চেয়ে আমরা এত বেশি পিছিয়ে পড়েছি যে এখন শিরোপা নিয়ে ভাবাটা পাগলামি হবে। পুরো মনোযোগ রাখতে চাই ডার্বিতে। টটেনহামকে হারিয়ে আত্মবিশ্বাসী ওরা। সেরাটা খেলার কোনো বিকল্প নেই।’ শীর্ষে থাকা লিভারপুলের চেয়ে বর্তমান চ্যাম্পিয়ন ম্যানসিটি পিছিয়ে ১১ পয়েন্টে। আজ ম্যানচেস্টার ডার্বির আগে লিভারপুল মুখোমুখি হবে বোর্নমাউথের। ম্যাচটা জিতলে ইয়ুর্গেন ক্লপের দল সিটির চেয়ে এগিয়ে যাবে ১৪ পয়েন্টে, যা বাড়তি চাপই হবে গার্দিওলার। এ জন্য শিরোপা নিয়ে না ভেবে ডার্বিতেই চোখ তাঁর।

ম্যানইউ খেলোয়াড়রা আজ বাড়তি আত্মবিশ্বাস নিয়ে আসবে ইতিহাদে। কারণ হোসে মরিনহোর টটেনহামকে সব শেষ ম্যাচে ২-১ গোলে হারিয়েছে ওলে গানার শোলসকায়েরের দল। দুটি গোলই মার্কাস রাশফোর্ডের। ক্লাব ও দেশের হয়ে এই মৌসুমে ১৩ ম্যাচে ১২ গোল হয়ে গেছে রাশফোর্ডের। ম্যানইউর অন্য খেলোয়াড়দের চেয়ে যা প্রায় দ্বিগুণ। রাশফোর্ডের মতো অন্যদেরও নিজেদের উজাড় করে খেলার তাগিদ দিলেন শোলসকায়ের, ‘রাশফোর্ড শক্তিশালী। ভেতরে বা বাইরে ভয় করে না কাউকে। এটাই আমরা চাই। সব খেলোয়াড় ফুটবলটা উপভোগ করুক নিজেদের মতো করে। সেরাটাও বেরিয়ে আসবে তাতে।’

ম্যানইউ-ম্যানসিটির মুখোমুখি হওয়া মানে অর্থের ঝনঝনানি স্বাভাবিক। গত চার বছরে দুইবার ইউরোপায় খেললেও সবচেয়ে বেশি আয় করা দল ম্যানইউ। গত মৌসুমে তাদের আয় রেকর্ড ৬২৭ মিলিয়ন পাউন্ড বা ৮১৮ মিলিয়ন ডলার। চ্যাম্পিয়নস লিগ কোয়ার্টার ফাইনাল খেলা আর লিগে ষষ্ঠ হওয়ায় বেড়েছিল আয়টা। বিপরীতে ম্যানসিটি ঘরোয়া ট্রেবল (লিগ, এফএ কাপ, লিগ কাপ) জিতে আয় করেছিল ৫৩৫ মিলিয়ন পাউন্ড। তবে এই মৌসুমে ইউরোপায় নেমে যাওয়ায় ম্যানইউর আয় কমে দাঁড়াবে ৫৬০ থেকে ৫৮০ মিলিয়ন পাউন্ডে। বিপরীতে পুমার সঙ্গে ১০ বছরের জার্সি স্পন্সরের চুক্তিতে বাড়বে সিটির আয়। দুই ক্লাবের সাফল্যের যা চিত্র তাতে মাঠের মতো মাঠের বাইরেও ম্যানইউকে ছাড়িয়ে যাওয়াটা সময়ের অপেক্ষা ম্যানসিটির।

ম্যানচেস্টার ডার্বির দিনে প্রিমিয়ার লিগে শীর্ষে থাকা লিভারপুল মুখোমুখি হচ্ছে বোর্নমাউথের। সব শেষ ম্যাচে এভারটনের বিপক্ষে মো সালাহ ও রবার্তো ফিরমিনোকে ছাড়া ৫-২ ব্যবধানে জিতেছিল লিভারপুল। আগামী সপ্তাহে চ্যাম্পিয়নস লিগে সলসবুর্গের মাঠে গুরুত্বপূর্ণ ম্যাচের জন্য আজও সেরা একাদশের কয়েকজনকে বেঞ্চে বসিয়ে রাখতে পারেন ইয়ুর্গেন ক্লপ। কারণ সলসবুর্গের মাঠে অন্তত ড্র করতে না পারলে বর্তমান চ্যাম্পিয়নরা শঙ্কায় পড়বে নক আউটে যাওয়া নিয়ে। এ জন্যই ক্লপ জানালেন, ‘আমার রিজার্ভ বেঞ্চের খেলোয়াড়দের এমন ভালো খেলাটা পুরো দলের উন্নতির কথা বলছে। সেরা দল গড়তে তাই অনেক বিকল্প আমার।’ এএফপি

মন্তব্য



সাতদিনের সেরা