kalerkantho

সোমবার। ২৭ জানুয়ারি ২০২০। ১৩ মাঘ ১৪২৬। ৩০ জমাদিউল আউয়াল ১৪৪১     

ইউরোপিয়ান ফুটবল

সেই ডাগআউটেই আবার হার!

৬ ডিসেম্বর, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



সেই ডাগআউটেই আবার হার!

ম্যানচেস্টার ইউনাইটেডের প্রতিপক্ষের ডাগআউটে কম দাঁড়াননি হোসে মরিনহো। একটা সময় ম্যানইউর ড্রেসিংরুমের হর্তাকর্তা হলেন, এরপর বিদায়ও নিলেন। মাঝে বেশ কিছুদিন টেলিভিশনে বিশেষজ্ঞ হিসেবে কাজ করে ফের যখন কোচিং পেশায় ফিরলেন, প্রথম ম্যাচেই প্রতিপক্ষ হিসেবে পেলেন সেই ম্যানইউকেই। মুরিসিও পচেত্তিনোর জায়গায় টটেনহাম হটস্পারের কোচ হিসেবে নিয়োগ পাওয়া স্বঘোষিত স্পেশাল ওয়ানের নতুন দায়িত্বে অভিষেকটা ভালো হলো না। পুরনো শিষ্যরাই হারিয়ে দিল তাঁকে। তবে মাঠের ফুটবল ছাপিয়ে আলোচনায় ফুটবলে বর্ণবাদ। রোমার ডিফেন্ডার ক্রিস স্মালিং আর ইন্টার মিলানের ফরোয়ার্ড রোমেলু লুকাকুর ছবি দিয়ে ইতালির একটি পত্রিকা শিরোনাম করেছে ‘ব্ল্যাক ফ্রাইডে’। তাতেই সামাজিক যোগাযোগমাধ্যমে নিন্দার ঝড়।

টটেনহামের কোচ হিসেবে ওল্ড ট্র্যাফোর্ডে ফিরে ২-১ গোলে নিজের নতুন শিষ্যদের পুরনোদের কাছে হারতে দেখলেন মরিনহো। জোড়া গোল মার্কাস রাশফোর্ডের। স্পারদের একমাত্র গোলটা ডেল্লে আলীর। নিয়মিত গোলরক্ষক উগো লরিকে চোটের কারণে বেশ আগেই হারিয়েছে টটেনহাম, এই বছরের বাকি সময়টাও তাঁকে পাওয়া যাবে না। দ্বিতীয় গোলরক্ষক পাউলো গাজিঙ্গাকে ম্যাচের ৬ মিনিটেই বোকা বানিয়ে গোল আদায় করে নেন রাশফোর্ড। দ্বিতীয়ার্ধেও খেলা শুরুর মিনিট চারেকের মাথায় রাশফোর্ডের গোল। এবারে পেনাল্টি থেকে, লম্বা সময় ভিএআরে দেখে যে সিদ্ধান্ত দিয়েছেন রেফারি। অপরাধী ছিলেন মুসা সিসোকো, বক্সে ফাউল করেছিলেন রাশফোর্ডকেই। কিকঅফের খানিকক্ষণ পরই গোল হজম করা টটেনহামকে খানিকটা খেলায় ফিরিয়েছিল ৩৯ মিনিটে করা ডেল্লে আলীর গোল, কিন্তু রাশফোর্ডের পেনাল্টি আবার পিছিয়ে দেয় স্পারদের। ২-১ গোলে জিতে স্পারদের ডিঙিয়ে পয়েন্ট টেবিলের ছয়ে উঠে এসেছে ম্যানইউ, তাদের পয়েন্ট ২১। ১ পয়েন্ট কম নিয়ে আটে স্পার্স, কারণ ২১ পয়েন্ট নিয়েও গোলগড়ে ম্যানইউর চেয়ে পিছিয়ে থাকায় সাতে ক্রিস্টাল প্যালেস।

২০১৩ সালে রবিন ফন পার্সির পর প্রিমিয়ার লিগে ম্যানইউর আর কারো হ্যাটট্রিক নেই। রাশফোর্ড সম্ভাবনা জাগিয়েও সেই খরা ঘোচাতে পারলেন না, তবে লিগে ৯ গোল করে সর্বোচ্চ গোলদাতা তালিকার তিনে উঠে এসেছেন। জেতার পর ম্যানইউ কোচ ওলে গানার শোলসকায়ার আশ্বাস দিলেন ম্যানইউর সুদিন ফেরাবার, ‘আমরা একটা পুনর্গঠন প্রক্রিয়ার ভেতর দিয়ে যাচ্ছি। আমাদের যেসব সিদ্ধান্ত নেওয়ার সেসব নিতে হচ্ছে আর ক্লাবকে আমরা আরো ভালোভাবে গড়ে তুলতে চাই, সে জন্যই কোনো সংক্ষিপ্ত পথ নিতে চাই না। তিন-চারটি ম্যাচ জিতলেই সেই পুরনো ম্যানইউ অনুভূতিটা পাওয়া যাবে।’ মরিনহো যথারীতি অভিযোগের সুরে বললেন, ‘দ্বিতীয়ার্ধের শুরুতে এমন একটা গোল খেলাম, যেটা খাওয়া অসম্ভব। শুরুতেই পাওয়া গোল ম্যানইউকে সুযোগ দিয়েছে ওদের মতো করে খেলার।’ একই সঙ্গে নিজের দলের রক্ষণের অসতর্ক অবস্থায় গোল হজম করার কথাও বলেছেন এই পর্তুগিজ। এই নিয়ে ৩৫তম বারের মতো ম্যানইউর কাছে হারল টটেনহাম, লিগে আর কোনো প্রতিপক্ষের কাছে এতবার হারেনি তারা।

একই রাতে লিভারপুল ৫-২ গোলে বিধ্বস্ত করেছে এভারটনকে। মার্সিসাইড ডার্বিতে প্রথমার্ধেই ৪-২ গোলে এগিয়ে ছিল অলরেডরা। তারকাদের বিশ্রাম দিয়ে মোহামেদ সালাহ, রবার্তো ফিরমিনোকে বেঞ্চে রেখে দল নামিয়েও সফল ইয়ুর্গেন ক্লপ। দিভক ওরিগি করেছেন জোড়া গোল। একটি করে গোল জারদান শাকিরি, সাদিও মানে ও জিওর্জিনো উইনালডুমের। আগের ম্যাচে অ্যালিসন লাল কার্ড দেখায় গোল আগলান আদ্রিয়ান। ফরাসি লিগে নঁতের বিপক্ষে ২-০ গোলের জয় পিএসজির, গোল করেছেন কিলিয়ান এমবাপ্পে ও নেইমার। ৮৫ মিনিটে পেনাল্টি থেকে গোল ব্রাজিলিয়ান তারকার। বিবিসি, স্কাই

মন্তব্য



সাতদিনের সেরা