kalerkantho

মঙ্গলবার । ১০ ডিসেম্বর ২০১৯। ২৫ অগ্রহায়ণ ১৪২৬। ১২ রবিউস সানি     

সোনাহীন দিন কাটল বাংলাদেশের

৫ ডিসেম্বর, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



সোনাহীন দিন কাটল বাংলাদেশের

কাঠমাণ্ডু থেকে প্রতিনিধি : গেমসে এমন দিন বহু কাটাতে হয় বাংলাদেশকে। তবু এবার প্রথম দুই দিনেই চারটি সোনা এসে যাওয়ায় কাল সোনাহীন একটি দিন হয়তো শূন্য শূন্যই ঠেকেছে বাংলাদেশ কন্টিনজেন্ট সদস্যদের। সোনার খুব কাছেও ছিল বাংলাদেশ। যে মেয়েরা আগের দিন সে হাসি হেসেছিলেন কাল তাঁরাই কঠিনতম লড়াইটা করে হেরে শেষ পর্যন্ত হেরে গেছেন ভাগ্যের কাছে। তবে কাল দুটি রুপার একটি এনে দিয়েছেন এই মাউনজেরা বর্ণা, হুমায়রা আক্তার, নাঈমা আক্তার আর মারজান আক্তাররাই। অন্য রুপাটি খো খোতে। গত আসরে খো খোর ছেলে ও মেয়ে দুই বিভাগেই ফাইনাল খেলেছিল বাংলাদেশ। এবার ছেলেরাই শুধু সেটা পেরেছে। ফাইনালে সেই ভারতের কাছে হেরে গেছে তারা ইনিংস ও ১৬-০৯ ব্যবধানে।

মেয়েরা ব্রোঞ্জ জিতেছে শ্রীলঙ্কাকে হারিয়ে। লঙ্কানরা গুয়াহাটিতে গত আসরে যেমন মোট পদক তালিকায় দ্বিতীয় স্থানে ছিল ২৫ সোনা নিয়ে। এবার সেই অবস্থান নিশ্চিতভাবেই হারাতে যাচ্ছে তারা। কারণ তাদের মূল ডিসিপ্লিন অ্যাথলেটিকসেই একে একে সোনাগুলো হাতছাড়া হয়ে যাচ্ছে ভারতের কাছে। ভারত কালই নেপালকে পেছনে ফেলে শীর্ষে উঠে গেছে ২৯ সোনা আর ২২ রুপা নিয়ে। নেপালেরও ২৯ সোনা, তবে তারা রুপা জিতেছে ১৪টি। ১০ সোনা পাকিস্তানের, এখনো পর্যন্ত সাত সোনা শ্রীলঙ্কার, বাংলাদেশ আছে চারটিতেই। কারাতে কাল শেষ হয়ে গেছে। শ্যুটিংয়ে আজ বাংলাদেশের আব্দুল্লাহেল বাকী, রাব্বি হাসানদের ১০ মিটার এয়ার রাইফেলের ইভেন্ট। শ্যুটিংয়েই একে একে সোনা বাড়িয়ে নিচ্ছে ভারত। আজ থেকে শুরু হচ্ছে সাঁতার। কাল অ্যাথলেটিকসে বাংলাদেশের অর্জন ব্রোঞ্জ। লং জাম্পে আল আমিন জিতেছেন তা। আল আমিন ঢাকায় ২০১০ এসএ গেমসেও ব্রোঞ্জ জিতেছিলেন। ৭.১৯ মিটার লাফিয়েছিলেন তখন। এবার ৭.৬০ মিটার লাফিয়েও পদকের রং বদলাতে পারেননি তিনি। কারণ প্রতিপক্ষ ভারতীয়রা এগিয়েছেন আরো বেশি। লোকেশ সাথিয়ানা ৭.৮৭ মিটার লাফিয়ে সোনা জিতেছেন এই ইভেন্টে, ৭.৭৭ মিটারে রুপা তাঁরই স্বদেশি স্বামীনাথন রাভের। ১০০ মিটারের পর কাল ২০০ মিটার স্প্রিন্টের সোনাও হাতছাড়া করেছে শ্রীলঙ্কার। মেয়েদের ১০০ মিটার জেতা ভারতের অর্চনা সুশান্তই ২৩.৬৬ সেকেন্ডে জিতেছেন সোনা। বাংলাদেশের শিরিন আক্তার সপ্তম হয়েছেন ২৫.৫৯ সেকেন্ডে দৌড়ে। ছেলেদের ২০০ মিটারের সোনা নিয়েছেন পাকিস্তানের উজাইর রহমান (২১.১৫ সে.)। বাংলাদেশের সাইফুল ইসমাইল ২১.৭০ সেকেন্ড সময় নিয়ে হয়েছেন সপ্তম। মেয়েদের লং জাম্পে পঞ্চম হয়েছেন রিংকি খাতুন।

কাল শ্যুটিংয়ে ২৫ মিটার পিস্তলের একটাই ইভেন্ট হয়েছে। মেয়েদের ২৫ মিটার পিস্তলের সেই ইভেন্টে আরদিনা ফেরদৌস হয়েছেন পঞ্চম। এদিকে উশুতে ফাইনালে উঠেছেন সজীব হোসেন। কাল এই ডিসিপ্লিনে ব্রোঞ্জ জিতেছেন সাদিয়া আক্তার, বাসনা খন্দকার, রিতা বিশ্বাস, মিলন হোসেন ও রাকিব খন্দকার। গতকাল শুরু হয়েছে কাবাডি। তাতে মেয়েরা হতাশ করেছেন নেপালের কাছে হেরে। তবে স্বাগতিকদের বিপক্ষেই জিতেছে পুরুষ দল। পোখারায় নেপালকেই হারিয়ে ব্যাডমিন্টনের মিক্সড ডাবলসের সেমিফাইনালে উঠেছেন সালমান খান ও ঊর্মি আক্তার জুটি। পোখারায় কাল শুরু হয়েছে হ্যান্ডবলও। প্রথম ম্যাচেই অবশ্য ফেভারিট ভারতের কাছে হেরে গেছে ছেলেদের দল। ফুটবলে কাল একটিই ম্যাচ ছিল। দশরথে তাতে ১-১ গোলে নেপালকে রুখে দিয়েছে শ্রীলঙ্কা। বাংলাদেশ আজ মুখোমুখি হবে সেই শ্রীলঙ্কার। এই মুহূর্তে নেপালের সর্বোচ্চ ৪ পয়েন্ট, ৩ পয়েন্ট ভুটানের, শ্রীলঙ্কা ও মালদ্বীপের পয়েন্ট ২। ১ পয়েন্ট নিয়ে বাংলাদেশই আছে তলানিতে।

মন্তব্য



সাতদিনের সেরা