kalerkantho

রবিবার । ০৮ ডিসেম্বর ২০১৯। ২৩ অগ্রহায়ণ ১৪২৬। ১০ রবিউস সানি ১৪৪১     

কারাতেতে রুপা ভলিবলে বিদায়

৩ ডিসেম্বর, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



কারাতেতে রুপা ভলিবলে বিদায়

কাল সকালে বাংলাদেশকে প্রথম পদক উপহার দেন কারাতেকা হুমায়রা আক্তার। একক কাতায় ব্রোঞ্জ জেতেন তিনি, ছেলেদের একক কাতায় তৃতীয় হন হাসান খান।

কাঠমাণ্ডু থেকে প্রতিনিধি : কাতায় একের পর এক ব্রোঞ্জের পর দিনের দ্বিতীয় ভাগে কুমিতে-তে অবশেষে সোনার লড়াই করেছেন বাংলাদেশের কারাতেকারা। তাতে সোনা না এলেও দুটি রুপা জিতেছেন মোস্তফা কামাল ও মাউনজেরা বর্ণা। প্রথম দিনের হিসাব টানলে দেখা যাচ্ছে তায়কোয়ান্দোর দীপু চাকমার সঙ্গে বাংলাদেশের রুপা এই দুটিই, সঙ্গে মোট ১৩টি ব্রোঞ্জ। যার ৭টি তায়কোয়ান্দোতে আর কারাতেতে ৬টি। কাল বাংলাদেশের ব্রোঞ্জের লড়াই ছিল ভলিবলেও। তাতে শ্রীলঙ্কার কাছে ৩-১ ব্যবধানে হেরে খালি হাতেই ফিরছেন হরশিত বিশ্বাসরা।

এটা হতাশারই। গতবারও পদকহীন হয়েই গেমস শেষ করেছে ভলিবল দল। কিন্তু এই সময়ের মধ্যে দেশে একটি আন্তর্জাতিক টুর্নামেন্ট জেতায় এবং ইরানি কোচের অধীনে বারকয়েক বিদেশে ক্যাম্প করার সুবাদে বাংলাদেশ এগিয়েছে বলেই মনে করা হচ্ছিল। কিন্তু গেমসে সেই ছাপ রাখতে পারল কোথায় ভলিবল দল! সেমিফাইনালে পাকিস্তানের কাছে হার ৩ সেটেই। কাল লঙ্কানদের বিপক্ষে প্রথম সেট জিতেও বাংলাদেশ ম্যাচটি হেরে গেছে ২৫-১৩, ২০-২৫, ১৬-২৫ ও ২১-২৫ ব্যবধানে। মেয়েরা তো এর আগেই বিদায় নিয়েছে, সেমিফাইনালেও উঠতে পারেনি তারা।

কাল সকালে বাংলাদেশকে প্রথম পদক উপহার দেন কারাতেকা হুমায়রা আক্তার। একক কাতায় ব্রোঞ্জ জেতেন তিনি, ছেলেদের একক কাতায় তৃতীয় হন হাসান খান। এরপর ছেলে ও মেয়েদের দুটি দলগত ইভেন্টেও ব্রোঞ্জ। বিকেলে কুমিতের ৫৫ বেচি ওজনশ্রেণিতে রুপা মোস্তফার। নেপালি কারাতেকার কাছে হেরে যান তিনি। মেয়েদের ৪৫ কেজিতে রুপা জেতেন মাউনজেরা। এ ছাড়া আর তিনটি ব্রোঞ্জ মোহাম্মদ রমজান, আতিকুর রহমান ও ফাহমিদা আক্তারের। গেমসের প্রথম দিনটা মাত করেছে স্বাগতিক নেপাল। ভারতকে পেছনে ফেলে সবচেয়ে বেশি ১৫ সোনা তাদের। ভারত জিতেছে মোটে দুই সোনা। দুটি সোনা শ্রীলঙ্কারও। এরপর একটি করে সোনা পাকিস্তান ও বাংলাদেশের। কারাতেতেই গেমসের প্রথম সোনাটি জিতেছেন পাকিস্তানের শাহেদা। পদক তালিকায় পাকিস্তানিরা বাংলাদেশের চেয়ে এগিয়ে তিন নম্বরে ৩টি রুপা জেতায়। নেপাল কারাতে ও তায়কোয়ান্দোতেই ৭টি করে জিতেছে মোট ১৪ সোনা। সেই ’৯৯-এর আসরের পুনরাবৃত্তিই যেন হতে যাচ্ছে এবার। সেবার দ্বিতীয় হওয়া নেপাল ১৪টি করে মোট ২৮টি সোনা জিতেছিল এই দুটি ডিসিপ্লিনেই। কাল অন্য একটি ডিসিপ্লিন ট্রায়াথলনে তাদের সোনা এনে দিয়েছেন সনি গুরং। ছেলেদের ট্রায়াথলনে ভারত জিতেছে তাদের দুটি সোনার একটি, অন্যটি তায়কোয়ান্দোতে।

গেমসে আজ শুরু হচ্ছে অ্যাথলেটিকস। দশরথ স্টেডিয়ামে আজই নির্ধারণ হয়ে যাবে দক্ষিণ এশিয়ার বর্তমান দ্রুততম মানব ও মানবী কে। মেয়েদের হাইজাম্পও হয়ে যাবে আজ। বিকেল ৫টায় এই মাঠেই ফুটবল দলের দ্বিতীয় ম্যাচ মালদ্বীপের বিপক্ষে। মালদ্বীপ কাল প্রথম ম্যাচে গোলশূন্য ড্র করেছে শ্রীলঙ্কার সঙ্গে। পোখারায় মেয়েদের ক্রিকেট দলও আজ মাঠে নামছে, প্রতিপক্ষ শ্রীলঙ্কা। কাঠমাণ্ডুর সাতদোবাতোর স্পোর্টস কমপ্লেক্সে আজ কারাতে আর তায়কোয়ান্দো দ্বিতীয় দিন। আজও অনেকগুলো সোনার লড়াই। এর পাশেই শ্যুটিং রেঞ্জে আজ ১০ মিটার এয়ার রাইফেলের লড়াইয়ে নামছেন শারমিন আক্তার, ছেলেদের ৫০ মিটার রাইফেল ইভেন্টও আজ। আজ থেকে শুরু হয়ে যাচ্ছে গলফ আর উশুও।

মন্তব্য



সাতদিনের সেরা