kalerkantho

মঙ্গলবার । ২১ জানুয়ারি ২০২০। ৭ মাঘ ১৪২৬। ২৪ জমাদিউল আউয়াল ১৪৪১     

চূড়ান্ত পর্বে ওয়েলস

২১ নভেম্বর, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



১০ গ্রুপ থেকে সরাসরি চূড়ান্ত পর্বে উঠবে ২০ দল। এর মধ্যে ১৯ দলই ঠিক হয়ে যায় আগে। পরশু শেষ দিনে এ ব্র্যাকেটের শেষ দল হিসেবে ২০২০ ইউরোর টিকিট পায় ওয়েলস। হাঙ্গেরির বিপক্ষে ২-০ গোলের জয়ে রায়ান গিগসের দল মাতে উল্লাসে।

এই ২০ দলের সঙ্গে প্লে-অফের বাধা ডিঙিয়ে আরো চারটি দল খেলবে চূড়ান্ত পর্ব। আগামী বছরের গ্রীষ্মে ইউরোপের ১২টি আলাদা দেশের ১২ শহরে হবে ইউরোর সেই রঙিন উৎসব।

‘ডি’ গ্রুপ থেকে ক্রোয়েশিয়ার চূড়ান্ত পর্ব নিশ্চিত হয় আগেই। রানার্স-আপ হওয়ার জমজমাট লড়াই চলছিল তিন দলের মধ্যে। শেষ রাউন্ড শুরুর সময় ১২ পয়েন্ট নিয়ে হাঙ্গেরিই ছিল কিছুটা সুবিধাজনক অবস্থানে। ওয়েলসের পয়েন্ট ১১, স্লোভাকিয়ার ১০। কিন্তু ঘরের মাটিতে দুর্দান্ত জয়ে ঠিকই গ্রুপ রানার্স-আপ হয়েছে গ্যারেথ বেল-অ্যারন রামসিরা। অন্য খেলায় স্লোভাকিয়া ২-০ গোলে আজারবাইজানকে হারালেও লাভ হয়নি।

পরশু ওয়েলসের জয়ের নায়ক রামসি। ইনজুরির কারণে সময়টা খুব ভালো যাচ্ছে না। হাঙ্গেরির বিপক্ষে ম্যাচটি ছিল বাছাই পর্বে তাঁর প্রথম একাদশে প্রথমবারের মতো খেলা। তাতেই জোড়া গোল। বিরতির আগে-পরের লক্ষ্যভেদে গিগসের দলকে নিয়ে যান চূড়ান্ত পর্বে। ‘বাছাই পর্বের অনেকটা সময়ই তো খেলতে পারিনি। এই গুরুত্বপূর্ণ রাতে দুটি গোল করায় সেটি হয়তো পুষিয়ে গেল’—রামসির কণ্ঠে তৃপ্তি। ২০১৬ ইউরোতে সবাইকে চমকে সেমিফাইনালে উঠেছিল ওয়েলস। সেই সোনালি দিনের পুনরাবৃত্তির স্বপ্ন দেখছেন জুভেন্টাসে ক্লাব ফুটবল খেলা এই মিডফিল্ডার, ‘সর্বশেষ ইউরোতে জীবনের সেরা সময় কাটিয়েছি আমরা। অনুপ্রাণিত করেছি পুরো জাতিকে। এবারও আমরা তেমন কিছু করতে চাইব।’

এ ছাড়া পরশু ‘সি’ গ্রুপের শেষ খেলায় জার্মানি ৬-১ গোলে নর্দার্ন আয়ারল্যান্ডকে এবং নেদারল্যান্ডস ৫-০ গোলে এস্তোনিয়াকে হারিয়েছে। জার্মানির জয়ে রয়েছে সের্জ জিনাব্রি এবং ডাচদের জয়ে জর্জিনিও ভিনালদুমের হ্যাটট্রিকের কীর্তি। বিজয়ী দুই দলের চূড়ান্ত পর্ব নিশ্চিত হয়েছিল আগেই। পরশুর ফলের পর অদলবদল হয়নি গ্রুপের অবস্থানেও। ২১ পয়েন্ট নিয়ে জার্মানি চ্যাম্পিয়ন; ২ পয়েন্ট পিছিয়ে নেদারল্যান্ডস রানার্স-আপ।

‘আই’ গ্রুপে বেলজিয়ামের চ্যাম্পিয়ন এবং রাশিয়ার রানার্স-আপ হওয়াও শেষ রাউন্ডের আগেই নির্ধারিত। পরশু শেষ ম্যাচে সাইপ্রাসকে ৬-১ গোলে উড়িয়ে শতভাগ জয়ের রেকর্ডে বাছাই পর্ব শেষ করল বেলজিয়াম। অন্য ম্যাচে সান মারিনোকে ৫-০ গোলে হারিয়েছে রাশিয়া।

এ ছাড়া ‘জি’ গ্রুপের শেষ ম্যাচে পরশু পোল্যান্ড ৩-২ গোলে স্লোভেনিয়াকে, মেসিডোনিয়া ১-০ গোলে ইসরায়েলকে এবং লাটভিয়া ১-০ গোলে অস্ট্রিয়াকে হারিয়েছে। এএফপি

চূড়ান্ত পর্বের ২০ দল

ইংল্যান্ড, চেক প্রজাতন্ত্র, ইউক্রেন, পর্তুগাল, জার্মানি, নেদারল্যান্ডস, সুইজারল্যান্ড, ডেনমার্ক, ক্রোয়েশিয়া, ওয়েলস, স্পেন, সুইডেন, পোল্যান্ড, অস্ট্রিয়া, ফ্রান্স, তুরস্ক, বেলজিয়াম, রাশিয়া, ইতালি, ফিনল্যান্ড।

মন্তব্য



সাতদিনের সেরা