kalerkantho

সোমবার । ১৬ ডিসেম্বর ২০১৯। ১ পোষ ১৪২৬। ১৮ রবিউস সানি                         

মুখোমুখি প্রতিদিন

ফুটবল উন্নয়ন শুধু ফেডারেশনের কাজ নয়

১৫ নভেম্বর, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



ফুটবল উন্নয়ন শুধু ফেডারেশনের কাজ নয়

কয়েক বছর আগেও ফুটবলে নিত্য যাতায়াত ছিল শেখ মোহাম্মদ মারুফ হাসানের। তিনি বাংলাদেশ পুলিশের অতিরিক্ত পুলিশ কমিশনার। এই পরিচয় ছাপিয়ে তিনি হয়ে উঠেছিলেন ফুটবলের লোক। মাঝে বছর তিনেকের বিরতির পর গতকাল বাংলাদেশ পুলিশ ফুটবল দলের এই কর্মকর্তা হয়েছেন ফুটবল ক্লাব অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক। ফুটবলের নতুন দায়িত্ব নেওয়ার পর তিনি কথা বলেছেন সংবাদমাধ্যমের সঙ্গে 

প্রশ্ন : অনেক দিন পর আবার ফুটবলে সক্রিয় উপস্থিতি আপনার...

শেখ মোহাম্মদ মারুফ হাসান : আগে ফেডারেশনে ছিলাম বলে হয়তো বেশি দেখা হতো। কিছুদিন দেখা না হলেও আমি কিন্তু ফুটবল ছাড়িনি। এটা নেশার মতো ব্যাপার, ছাড়া যায় না। পুলিশ ফুটবল ক্লাবের সঙ্গে তো আমি আছিই।

প্রশ্ন : এখনকার ফুটবলকে কেমন দেখছেন?

মারুফ হাসান : আমাদের ফুটবলের আরো ভালো জায়গায় থাকা উচিত ছিল। আমার এখনো মনে আছে, এক অনুষ্ঠানে মাননীয় প্রধানমন্ত্রী ফুটবল ফেডারেশনের কর্তাদের জিজ্ঞাসা করেছিলেন, তোমাদের টাকা-পয়সা কম কেন। তিনি বলেছিলেন ব্যাংক-বীমাসহ বিভিন্ন প্রতিষ্ঠানকে বলে দেব ফুটবলের পাশে দাঁড়াতে। আসলে আমরাই মাননীয় প্রধানমন্ত্রীকে ফুটবলের উন্নয়নে কাজে লাগাতে পারিনি।

প্রশ্ন : ফুটবল ক্লাব অ্যাসোসিয়েশনের দায়িত্বপূর্ণ পদে বসেছেন। এর পেছনে কী উদ্দেশ্য?

মারুফ হাসান : উদ্দেশ্য একটাই—ফুটবলের উন্নতি। এর জন্য যে ফেডারেশনের পদে থাকতে হবে, এমন নয়। বাইরে থেকেও কাজ করা যায়। আমরা ক্লাবের স্বার্থ, খেলোয়াড়দের স্বার্থ ও ফুটবলের স্বার্থে কাজ করার চেষ্টা করব। মহানগরী লিগ কমিটির চেয়ারম্যান থাকাকালীন দেখেছি, ক্লাবগুলো অনেক সমস্যার ভেতর দিয়ে যায়। কিন্তু তারা বাঁচলেই আমাদের ফুটবল বাঁচবে।

প্রশ্ন : এই কাজের জন্য তো ফুটবল ফেডারেশন আছে। তারা চেষ্টা করছে...

মারুফ হাসান : ফুটবল উন্নয়ন শুধু ফেডারেশনের কাজ নয়, আমাদের ক্লাবগুলোরও দায়-দায়িত্ব আছে। এটা হলো একটা টিম-ওয়ার্ক। আবার শুধু ক্লাবগুলো চেষ্টা করে গেলেও হবে না। তাই বলি, শুধু ফুটবল ফেডারেশনকে দায়িত্ব দিয়ে দর্শকের ভূমিকায় থাকলে কোনো লাভ হবে না।

মন্তব্য



সাতদিনের সেরা