kalerkantho

রবিবার । ১৫ ডিসেম্বর ২০১৯। ৩০ অগ্রহায়ণ ১৪২৬। ১৭ রবিউস সানি                    

সাত বছর পর নিয়াজ...

১২ নভেম্বর, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



সাত বছর পর নিয়াজ...

ক্রীড়া প্রতিবেদক : মনন সবাইকে চমকে দিচ্ছিল। কিন্তু গতকাল নিয়াজ মোর্শেদের সঙ্গে আর পারেনি। জাতীয় দাবার সর্বকনিষ্ঠ দাবাড়ু মনন রেজা নীড়কে ২২ চালে হারিয়ে শিরোপা জিতেছেন দক্ষিণ এশিয়ার প্রথম গ্র্যান্ড মাস্টার। সর্বোচ্চ ৮ পয়েন্ট নিয়ে সাত বছর পর জাতীয় দাবার শিরোপা জিতেছেন নিয়াজ।

এবারের আসরটি ছিল খুবই প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ। কারণ এই প্রথম দেশের পাঁচ গ্র্যান্ড মাস্টার একসঙ্গে খেলেছেন জাতীয় দাবায়। তাই এই জয় নিয়াজের কাছে বড় মধুর, ‘পাঁচ জিএম থাকায় জাতীয় দাবাটা বেশ জমজমাট হয়েছে। ২০১২ সালে সর্বশেষ যখন জিতেছিলাম তখন রাকিব (আব্দুল্লাহ আল) এবং রাজিব (এনামুল হোসেন) খেলেনি। তাই আমি খুব খুশি।’ শেষ রাউন্ডের খেলার আগে শিরোপার দৌড়ে ছিলেন তিন দাবাড়ু। ৭ পয়েন্ট নিয়ে নিয়াজ মোর্শেদ এগিয়ে থাকলেও সাড়ে ৬ পয়েন্ট করে নিয়ে দ্বিতীয় স্থানে ছিলেন জিম আব্দুল্লাহ আল রাকিব ও আন্তর্জাতিক মাস্টার ফাহাদ রহমান। তাই শিরোপার জন্য জয় ছাড়া নিয়াজ অন্য কোনো বিকল্পের কথা ভাবেননি, ৯ বছর বয়সী মনন ড্রয়ের প্রস্তাব দিলেও রাজি হননি নিয়াজ, ‘মনন আমাকে ড্র অফার করেছিল। কিন্তু আমি জানতাম ড্র করলে চ্যাম্পিয়ন হতে পারব না। তা ছাড়া সাদা পাওয়ায় ভাগ্যও সহায়তা দিয়েছে আজ।’

দেশের প্রথম গ্র্যান্ড মাস্টার অবশ্য মননের প্রশংসায় পঞ্চমুখ, ‘বয়সে ছোট হলেও সে ভালো খেলে। শুরুটা ঠিকঠাক করতে পারলে আরো ভালো করবে সে। ও চাইলে আমি ট্রেনিং করাতে পারি। এই ম্যাচে আমিও খানিকটা নার্ভাস ছিলাম।’ কিশোর মননের জন্য যা যথেষ্টই অনুপ্রেরণাদায়ী!

মন্তব্য



সাতদিনের সেরা