kalerkantho

রবিবার। ১৭ নভেম্বর ২০১৯। ২ অগ্রহায়ণ ১৪২৬। ১৯ রবিউল আউয়াল ১৪৪১     

বঙ্গমাতা ভলিবলে দারুণ শুরু মেয়েদের

১০ নভেম্বর, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



বঙ্গমাতা ভলিবলে দারুণ শুরু মেয়েদের

ক্রীড়া প্রতিবেদক : বাংলাদেশ ভলিবল দলের মেয়েদের জন্য এ অন্য রকম এক অভিজ্ঞতা। ঘরের মাঠে গ্যালারি ভরা দর্শকের মাঝে আন্তর্জাতিক টুর্নামেন্ট খেলার সুযোগ পেয়েছেন তাঁরা এই প্রথম। আর কী দারুণভাবেই না রাঙালেন তাঁরা উপলক্ষটা। বঙ্গমাতা এশিয়ান সেন্ট্রাল জোন ভলিবলের প্রথম ম্যাচেই বাংলাদেশ ৩-০ সেটে হারিয়েছে আফগানিস্তানকে।

মিরপুর ইনডোর স্টেডিয়ামে পাঁচ দলের টুর্নামেন্টের উদ্বোধন করেছেন জাতীয় সংসদের স্পিকার শিরীন শারমিন চৌধুরী। বাংলাদেশের মেয়েরা ক্রিকেট, ফুটবল মাতাচ্ছেন উল্লেখ করে ভলিবলের মেয়েদেরও শুভকামনা জানিয়েছেন তিনি। টুর্নামেন্টের শুরুটা করলেন শাহিদা, সাবিনারা সেই প্রতিশ্রুতিতে হাত রেখেই। ২৫-০৯, ২৫-০৯ ও  ২৫-০৩ পয়েন্টের অসাধারণ এক জয় তাঁদের। আফগানদের বিপক্ষে বাংলাদেশ টানা ৩ পয়েন্ট নিয়ে খেলা শুরু করে। প্রথম টাইম আউটের সময় এগিয়ে থাকে ৮-৫-এ। টাইম আউটের পর আফগানিস্তানকে ৫-এ রেখেই শাহিদার বাংলাদেশ পৌঁছে যায় ১৪ পয়েন্টে। অর্থাৎ এ সময় টানা ৬ পয়েন্ট নেন শাহিদা পারভিনরা। আজমিরা, লাকি, সাবিনাদের স্ম্যাশের জবাব ছিল না প্রতিপক্ষে। ডজে বীথি ছিলেন তুখোড়। শেষ টাইম আউটের সময় বাংলাদেশ তাই সেট জয়ের দ্বারপ্রান্তে, এগিয়ে ২৩-০৯-এ। ২৫-০৯-এ সেট জিতেও যায় বাংলাদেশ।

দ্বিতীয় সেটেও একই গতিতে এগোন বাংলাদেশের মেয়েরা। প্রথম টাইম আউটের সময় ব্যবধান ৮-৪। দ্বিতীয় টাইম আউট পেরিয়ে অল্প সময়েই সেই ব্যবধান ২০-৬-এ নিয়ে যায় বাংলাদেশ। তাতে টুর্নামেন্টে নিজেদের প্রথম ম্যাচেই সরাসরি সেটে জয়ের স্বপ্ন উজ্জ্বল হয় শাহিদাদের। চ্যাম্পিয়নশিপের লক্ষ্যে এই টুর্নামেন্টে অংশ নেওয়া বাংলাদেশের তুলনামূলক দুর্বল আফগানদের বিপক্ষে এমন জয়ই যে প্রত্যাশিত। মেয়েরা তাতে হতাশ করেননি। দ্বিতীয় সেটটি তাঁরা জিতে নেন ২৫-০৯-এ।

শেষ সেট তাই ম্যাচ জয়েরও উপলক্ষ। উদ্বোধনী দিনে স্বাগতিক দলের কাছে যেমনটা প্রত্যাশা ছিল, মিরপুর ইনডোরে জমা হওয়া দর্শকরা তা-ই পাচ্ছিল পুরোপুরি। তৃতীয় সেটে আরো অপ্রতিরোধ্য বাংলাদেশ। শুরুতেই টানা ৭ পয়েন্ট নিয়ে নেন শাহিদারা, প্রথম টাইম আউটের সময়ে এগিয়ে ৮-১-এ, সেখান থেকে দ্বিতীয় টাইম আউটে ১৬-০৩। প্রথম দুই সেট হেরেই আফগানরা কিছুটা হতোদ্যম। কিন্তু বাংলাদেশের মেয়েদের তখন আর থামার ইচ্ছা নেই। আফগানদের ৩-এ রেখেই ২১, ২২, ২৩ করে জয়ের দিকে এগিয়ে যায় স্বাগতিকরা। সেই ২৫-০৩-এই জয়। বাংলাদেশে প্রথম আন্তর্জাতিক টুর্নামেন্টের প্রথম ম্যাচেই জয় নিরঙ্কুশ ৩-০ সেটে। ম্যাচসেরা সাবিনা ইয়াসমিন। শুরুর এই পারফরম্যান্সেই অবশ্য উচ্ছ্বাসে ভাসছেন না তিনি, ‘আফগানিস্তানের বিপক্ষে দাপুটে এক জয়ের আশাই করেছিলাম আমরা। সেভাবেই খেলতে পেরেছি বলে খুব ভালো লাগছে। তবে টুর্নামেন্টের পরের ম্যাচগুলো আরো কঠিন হতে পারে। আমাদের তাই আরো ভালো করতে হবে।’ দ্বিতীয় ম্যাচে আজই বাংলাদেশ মাঠে নামছে মালদ্বীপের বিপক্ষে। যারা কাল প্রথম ম্যাচে কিরগিজস্তানকে ৩-২ সেটে হারিয়ে নিজেদের শক্তিমত্তা দেখিয়েছে। বাংলাদেশ কোচ গোলাম রসূল মেহেদী আজ তাই প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ একটা ম্যাচ আশা করছেন।

বাংলাদেশ দল : সাবিনা খাতুন, শাহিদা পারভিন, সূচনা পারভিন, ডলি আক্তার, জাহানারা খাতুন, মোসাম্মত আশা, শিব্বি খানম বাবলি, লাকি খাতুন, আজমিরা খাতুন বিথি, রুবিনা সুলতানা।

মন্তব্য



সাতদিনের সেরা