kalerkantho

শনিবার । ১৪ ডিসেম্বর ২০১৯। ২৯ অগ্রহায়ণ ১৪২৬। ১৬ রবিউস সানি               

মহিলা ভলিবলের নতুন শুরু

৮ নভেম্বর, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



মহিলা ভলিবলের নতুন শুরু

মিরপুরে ইনডোর স্টেডিয়ামে শনিবার থেকে শুরু টুর্নামেন্টে অংশ নিচ্ছে পাঁচটি দল—নেপাল, মালদ্বীপ, আফগানিস্তান, কিরগিজস্তান ও স্বাগতিক বাংলাদেশ।

ক্রীড়া প্রতিবেদক : ছেলেদের আন্তর্জাতিক টুর্নামেন্টটির নাম বঙ্গবন্ধু সেন্ট্রাল জোন আন্তর্জাতিক ভলিবল চ্যাম্পিয়নশিপ। সেটা হয়েছে দুই বছর। তার সঙ্গে এবার নতুন সংযোজন বঙ্গমাতা এশিয়ান মহিলা সেন্ট্রাল জোন আন্তর্জাতিক ভলিবল। শনিবার শুরু হবে এ টুর্নামেন্ট। একই সঙ্গে ছয় বছর পর দেশের মহিলা ভলিবলের নতুন পথচলারও শুরু এটা।

মিরপুরে শহীদ সোহরাওয়ার্দী ইনডোর স্টেডিয়ামে শনিবার থেকে শুরু এই টুর্নামেন্টে অংশ নিচ্ছে পাঁচটি দল—নেপাল, মালদ্বীপ, আফগানিস্তান, কিরগিজস্তান ও স্বাগতিক বাংলাদেশ। দেশে প্রথমবারের মতো অনুষ্ঠেয় এই মহিলা ভলিবল টুর্নামেন্টে বিদেশি দলগুলো গতকালই ঢাকায় পৌঁছে যাওয়ার কথা। ভলিবল ফেডারেশনের সাধারণ সম্পাদক আশিকুর রহমান মিকুর চোখে এটা মহিলা ভলিবলের নতুন শুরু, ‘সত্যি বললে ২০১৩ সালের পর থেকে মহিলা ভলিবলের কোনো কার্যক্রম ছিল না। বছর দুয়েক আগে শুধু একটি দল নেপালে গিয়েছিল খেলতে। কিন্তু ঘরোয়া ভলিবলে মেয়েদের কোনো খেলা ছিল না। এখন একটি মহিলা ভলিবলের জন্য আলাদা কমিটি গঠন করা হয়েছে, তৈরি করা হয়েছে জাতীয় দল। আশা করি দীর্ঘ বিরতির পর মহিলা ভলিবল এবার ভালোভাবে চলবে।’

এ টুর্নামেন্ট উপলক্ষে ঢাকায় এসেছেন সেন্ট্রাল এশিয়ান জোন ভলিবলের সেক্রেটারি কিলিচ সারবাগিশেভ। গতকাল সংবাদ সম্মেলনে তিনি বলেছেন, ‘সেন্ট্রাল জোনে ১৪টি দল। এই অঞ্চলে পুরুষ ভলিবল নিয়মিত হলেও মহিলা ফুটবল হতো না। গত আগস্টে আমরা সিদ্ধান্ত নিয়েছি সেন্ট্রাল জোনের মহিলা ভলিবলও শুরু করব এবং বাংলাদেশ আয়োজক হওয়ার আগ্রহ প্রকাশ করেছে। সব দেশ মেয়েদের ক্রীড়ায় খুব আগ্রহী নয়, তবে এটা এগোচ্ছে। আশা করি, পরের বছর থেকে এটা খুব প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ হবে। আয়োজক হওয়ার জন্য বাংলাদেশকে আমি ধন্যবাদ জানাতে চাই এশিয়ান ভলিবল কনফেডারেশনের পক্ষ থেকে।’

আসন্ন এসএ গেমস উপলক্ষে একটি মহিলা দল গঠন করা হয়েছে। এই টুর্নামেন্টে তাদের একটা ভালো পরীক্ষা হবে বলে মনে করেন মিকু, ‘এই দলটি মাত্র তিন মাস ট্রেনিং করেছে। আমি জানি, এটা যথেষ্ট নয়। তারা গড়পড়তা পারফরম্যান্স করলেও কোনো সমস্যা নেই, কারণ এটা তাদের প্রথম আন্তর্জাতিক টুর্নামেন্ট। এই টুর্নামেন্টে বোঝা যাবে, এসএ গেমসে তারা কেমন করবে।’ নতুন দলটি গতকাল কিরগিজস্তানের সঙ্গে একটি প্র্যাকটিস ম্যাচ খেলেছে, সেটা দেখতে দেখতে কোচ গোলাম রসুল মেহেদী বলেছেন, ‘এটা নতুন দল হলেও তারা ভালোই খেলছে।’ আগামীকাল বঙ্গমাতা সেন্ট্রাল জোনের মহিলা ভলিবল টুর্নামেন্ট উদ্বোধন করবেন স্পিকার শিরীন শারমিন চৌধুরী।

মন্তব্য



সাতদিনের সেরা