kalerkantho

শুক্রবার । ২২ নভেম্বর ২০১৯। ৭ অগ্রহায়ণ ১৪২৬। ২৪ রবিউল আউয়াল ১৪৪১     

মুখোমুখি প্রতিদিন

কখনো চিন্তা করিনি বাংলাদেশের অধিনায়ক হব

৭ নভেম্বর, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



কখনো চিন্তা করিনি বাংলাদেশের অধিনায়ক হব

হঠাৎ করে টেস্ট অধিনায়ক হয়ে যান মমিনুল হক। এ জন্য যে একেবারে প্রস্তুত ছিলেন না, সেটি স্বীকারে দ্বিধা নেই। তবে ভারত সফরে ভালো করার প্রত্যয়টা কাল গণমাধ্যমের মুখোমুখি হয়ে ঠিকই জানালেন মমিনুল হক

প্রশ্ন : এভাবে জাতীয় দলের অধিনায়ক হওয়াটা অপ্রত্যাশিত কি না?

মমিনুল হক : আমি অধিনায়ক হওয়ার জন্য কোনোভাবেই প্রস্তুত ছিলাম না। এটা পুরোপুরি অপ্রত্যাশিত। কোনো সময়ই চিন্তা করিনি বাংলাদেশ দলের অধিনায়ক হব কিংবা টেস্ট দলের অধিনায়ক হব, এমন কিছু স্বপ্নেও ছিল না।

প্রশ্ন : টেস্ট অধিনায়কত্ব কি বাড়তি চাপ হতে পারে?

মমিনুল : কখনোই এভাবে চিন্তা করিনি যে অধিনায়কত্ব অতিরিক্ত চাপ-দায়িত্ব। এভাবে চিন্তা করলে বাড়তি চাপ হয়ে যায়। রান করার জন্য আগে যেভাবে খেলেছি, এখনো দলের জন্য সেভাবেই খেলব। যদি ভাবি আমি অধিনায়ক, অনেক দায়িত্ব আছে, দলকে সামনে টেনে নিতে হবে—তাহলে কিছুটা চাপ তৈরি হবে। আর যদি আগের মতো খেলি যে আমি একজন ব্যাটসম্যান, দলের জন্য রান করতে হবে, সেই স্বাভাবিক খেলাটা খেললে ওরকম প্রভাব পড়বে না।

প্রশ্ন : অধিনায়ক হওয়ার পর শুরুতেই ভারত সফর। এটি কতটা চ্যালেঞ্জিং হবে?

মমিনুল : আমার কাছে মনে হয় জীবনে যেখানেই ক্রিকেট খেলি সেটা চ্যালেঞ্জিং। তো ভারতে হয়তো সে চ্যালেঞ্জটা একটু বেশি থাকবে। সে  চ্যালেঞ্জ নেওয়ার জন্য সবাই প্রস্তুত আছে দলের। আমিও ওভাবেই প্রস্তুতি নিচ্ছি।

প্রশ্ন : কলকাতায় দ্বিতীয় টেস্ট হবে দিবারাত্রির; গোলাপি বলে। তা নিয়ে আপনার ভাবনা কী?

মমিনুল : আমি মনে করি এটা খুব ভালো সুযোগ। ফ্লাডলাইটে, গোলাপি বলে টেস্ট আমরা এর আগে খেলতে পারিনি। এ কারণেই এটিকে ভালো সুযোগ হিসেবে দেখছি।

প্রশ্ন : ভারতের অধিনায়ক বিরাট কোহলির সঙ্গে টস করতে নামা নিয়ে কতটা রোমাঞ্চিত?

মমিনুল : অনেক বেশি রোমাঞ্চ আছে। কারণ আমার কাছে মনে হয়, কোহলি বিশ্বের সেরা খেলোয়াড়। সব ফরম্যাট বিবেচনায় এক নম্বর ব্যাটসম্যান। সেভাবে চিন্তা করলে আমার কাছে বেশ ভালো লাগবে।

প্রশ্ন : প্রথম টি-টোয়েন্টি জয় কতটা গুরুত্বপূর্ণ?

মমিনুল : জয়টা আমাদের জন্য খুব গুরুত্বপূর্ণ ছিল। আমাদের কিছু ঝামেলা গিয়েছিল, এই হিসেবে চিন্তা করলে আমি বলব এমন জয় আমাদের টেস্টেও বেশ কাজে দেবে। সবার মধ্যে আত্মবিশ্বাস বেড়েছে।

মন্তব্য



সাতদিনের সেরা