kalerkantho

বৃহস্পতিবার । ১৪ নভেম্বর ২০১৯। ২৯ কার্তিক ১৪২৬। ১৬ রবিউল আউয়াল ১৪৪১     

মেসির সামনে স্মৃতি উসকে দেওয়া প্রাগ

২৩ অক্টোবর, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



মেসির সামনে স্মৃতি উসকে দেওয়া প্রাগ

উয়েফা চ্যাম্পিয়নস লিগে এখন পর্যন্ত ১৬টা দেশের ৪০টি দলের বিপক্ষে খেলার সুযোগ হয়েছে লিওনেল মেসির। যার ভেতর ৩৫টি দলের বিপক্ষেই গোলের দেখা পেয়েছেন বার্সেলোনা তারকা। আজ মেসি নামবেন ৪১তম প্রতিপক্ষের বিপক্ষে! চেক প্রজাতন্ত্রের দল স্পার্টা প্রাগের বিপক্ষে এর আগে কখনোই খেলেনি বার্সেলোনা। অন্য কোনো ক্লাবের হয়ে না খেলায় তাই মেসিরও খেলার প্রশ্নই আসে না! চ্যাম্পিয়নস লিগ ক্যারিয়ারের ৪১তম প্রতিপক্ষের সামনে কেমন হবে মেসির ভাগ্যটা?

চেক প্রজাতন্ত্রের একটি দলের বিপক্ষেই এখন পর্যন্ত খেলেছেন মেসি। ভিক্টোরিয়া প্লজেনের বিপক্ষে দুটো ম্যাচে ১৮০ মিনিটে তিন গোল আর্জেন্টাইন তারকার। চেক দলের বিপক্ষে তাই মেসির ভাগ্য খারাপ কাটার কথা নয়। এখন পর্যন্ত পাঁচটি দলের বিপক্ষে মেসি চ্যাম্পিয়নস লিগে গোল করতে পারেননি; প্রাগ কি পারবে সেই তালিকায় ছয় নম্বর জায়গাটা নিতে? নিজেদের মাঠে খেলা বলেই খানিকটা বাড়তি আত্মবিশ্বাস পাচ্ছে প্রাগ, তাতে ভরসা দিচ্ছে ইন্টার মিলানের মাঠে গিয়ে ড্র করে আসাটাও। যদিও বার্সেলোনা, ডর্টমুন্ড ও ইন্টারকে নিয়ে ‘এফ’ গ্রুপটা রীতিমতো গ্রুপ অব ডেথ। সেখান থেকে প্রাগের নক আউটে যাওয়ার সম্ভাবনা খুবই কম, তবে তৃতীয় হয়ে ইউরোপা লিগে যাওয়ার সুযোগটা হতে পারে ভালো খেলার অনুপ্রেরণা। প্রতিপক্ষের মাঠে প্রথম ম্যাচটা গোলশূন্য ড্র করেছে বার্সেলোনা, এবারও হয়তো প্রাগ নেওয়ার চেষ্টা করবে সেই সুযোগটাই। দুটো দলের মাঝে খুঁজে পাওয়া যায় একটাই যোগসূত্র, জিরি হ্যানকে। বার্সেলোনার ইতিহাসের একমাত্র চেক ফুটবলার। স্লাভিয়া প্রাগ ও বার্সেলোনা, দুই দলের জার্সিই পরেছেন, আবার রাইফেল হাতে নািস বাহিনীর বিপক্ষে দ্বিতীয় বিশ্বযুদ্ধেও লড়েছেন সাবেক এই ডিফেন্ডার। যুদ্ধের পর কমিউনিস্ট সরকারের রোষানল থেকে বাঁচতে ছদ্মনামে স্পেনে এসে ফুটবল খেলেন এবং বার্সেলোনায় ডাক পান, নাম নেন হোহে হ্যানকে। স্লাভিয়া প্রাগের বিপক্ষে বার্সেলোনার ম্যাচ নতুন করে স্মৃতির অতল থেকে ফিরিয়ে আনল তাকে। প্রাগ-বার্সা ম্যাচকে ঘিরে ইতিহাসের আবহ, তবে উত্তেজনা পারদ চড়বে গ্রুপের অন্য ম্যাচে। যেখানে মুখোমুখি হবে ইন্টার মিলান ও বরুশিয়া ডর্টমুন্ড। এখনো জয়ের মুখ দেখেনি ইন্টার, চ্যাম্পিয়নস লিগে টিকে থাকার জন্য জয়ের বিকল্প নেই ‘নেরাজ্জুরিদের’।

চেলসি খেলবে আয়াক্সের সঙ্গে। বাছাই পর্বে বেশ সংগ্রাম করলেও আয়াক্সের গ্রুপ পর্বে দুই ম্যাচেই জয়, ৬ পয়েন্ট। চেলসি হেরে বসেছে ভ্যালেন্সিয়ার কাছে। দুটো ম্যাচে হেরে লিল অনেকটাই সমীকরণের বাইরে। লিপজিগ খেলবে জেনিট সেন্ট পিটার্সবার্গের বিপক্ষে, নাপোলির প্রতিপক্ষ সলজবুর্গ। লিভারপুল খেলবে জেংকের বিপক্ষে। উয়েফা

মন্তব্য



সাতদিনের সেরা