kalerkantho

রবিবার। ১৭ নভেম্বর ২০১৯। ২ অগ্রহায়ণ ১৪২৬। ১৯ রবিউল আউয়াল ১৪৪১     

৭০০-এর স্মারক

রিয়ালের হারে শীর্ষেই বার্সেলোনা

২১ অক্টোবর, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ৪ মিনিটে



রিয়ালের হারে শীর্ষেই বার্সেলোনা

স্প্যানিশ টেনিস তারকা রাফায়েল নাদালের ফুটবলপ্রীতির কথা অজানা নয়। রিয়াল মাদ্রিদের ভক্ত এই তারকাকে ‘এল ক্লাসিকো’গুলোতে প্রায়ই দেখা যায় ভিআইপি বক্সে। তবে শনিবার, রিয়ালের এই মৌসুমের প্রথম হারে নিশ্চয়ই খুশি হয়েছেন নাদাল, কারণ রিয়ালকে যে হারিয়ে দিয়েছে তাঁর ঘরের ক্লাব মায়োরকা! এই ক্লাবেই একসময় খেলতেন নাদালের চাচা টোনি নাদাল, বাচ্চা বয়সে ক্লাবের জুনিয়র দলে ফুটবলও খেলেছেন। মায়োরকার মাঠে ম্যাচের সপ্তম মিনিটে গোল হজম করে সেই গোল বাকিটা সময় জুড়ে আর শোধ করতে পারেনি রিয়াল মাদ্রিদ। নিতে হয়েছে লিগে মৌসুমের প্রথম হারের তেতো স্বাদ। শুধু তা-ই নয়, এই হারে আর অন্যদিকে এইবারের বিপক্ষে বার্সেলোনার জয়ে পয়েন্ট টেবিলে রিয়ালের ওপরে চলে গেল বার্সেলোনা। ইতালিয়ান সিরি ‘এ’তে বোলোনিয়ার বিপক্ষে ২-১ গোলের জয় জুভেন্টাসের, গোল করেছেন ক্রিস্তিয়ানো রোনালদো।

ইংলিশ প্রিমিয়ার লিগে ম্যানচেস্টার ইউনাইটেডের সঙ্গে ১-১ গোলে ড্র করেছে শীর্ষে থাকা লিভারপুল। ওল্ড ট্র্যাফোর্ডের ম্যাচে মার্কাস রাশফোর্ড ৩৬ মিনিটে এগিয়ে নেন রেড ডেভিলদের। খানিকটা পরে অল রেডদের জালে বল জড়িয়েছিলেন সাদিও মানেও। তবে ভিএআরে হ্যান্ডবলের কারণে গোলটি বাতিল হয়ে যায়। লিভারপুলকে অবশ্য হারের হতাশায় ডুবতে হয়নি। ৮৫ মিনিটে অ্যাডাম লালানার গোলে ওল্ড ট্র্যাফোর্ড থেকে ড্র নিয়েই ফিরেছে ইয়ুর্গেন ক্লপের শিষ্যরা। না হারলেও লিগে টানা ১৮ ম্যাচ জয়ের ম্যানচেস্টার সিটির রেকর্ডে ভাগ বসাতেও পারল না লিভারপুল। আগের রাতে ক্রিস্টাল প্যালেসের মাঠে ২-০ গোলে জেতে  ম্যানসিটি। গোল দুটি দাভিদ সিলভা ও গ্যাব্রিয়েল জেসুসের।

এল ক্লাসিকো নিয়ে টানাপড়েন, আন্তর্জাতিক ম্যাচের বিরতি; রিয়ালের ফুটবলারদের সামনে অজুহাত আছে অনেক। কিন্তু রিয়াল কোচ জিনেদিন জিদান কোনো অজুহাত না দিয়ে মেনে নিচ্ছেন ব্যর্থতা, ‘আমরা বাজে শুরু করেছি, প্রথমেই গোল খেয়ে বসেছি। আমরা গোলের সুযোগ তৈরি করতে পারিনি। আমাদের অনেক ঘাটতি ছিল।’ লা লিগার প্রথম স্তরের চাইতে দ্বিতীয় বিভাগেই বেশি সময় খেলেছে মায়োরকা, এবারও তারা লা লিগায় উত্তীর্ণ হয়েছে দ্বিতীয় বিভাগ থেকে। সেই দলই কিনা নিজ মাঠে হারিয়ে দিল রিয়ালের মতো শক্তিধর প্রতিপক্ষকে! ঘোর রিয়াল সমর্থকরা বলবেন; ইউরো বাছাই পর্বে গ্যারেথ বেল, লুকা মডরিচ, টোনি ক্রোসরা খেলতে গিয়ে চোট নিয়ে ফিরেছেন, চতুর্থবার বাবা হওয়ার আনন্দের মুহূর্তে পরিবারের পাশে থাকতে ছিলেন না এডেন হ্যাজার্ডও। মডরিচ না থাকলেও তাঁর স্বদেশি লুকা জোভিচ ছিলেন, সঙ্গে করিম বেনজেমাও। কিন্তু তাঁরা দুজন মিলে মায়োরকার মানোলো রেইনার কড়া পাহারা এড়িয়ে বল আর জালে পাঠাতে পারেননি। লাগো জুনিয়রের ৭ মিনিটে করা গোলটাই মায়োরকাকে ৩ পয়েন্ট এনে দিয়ে অবনমন অঞ্চল থেকে তুলে দিল পয়েন্ট তালিকার ১৪তম স্থানে।

রিয়ালের এই হারে আর এইবারের বিপক্ষে বার্সেলোনার জয়ে পয়েন্ট টেবিলে রিয়ালের ওপরে চলে গেল বার্সেলোনা। ইংলিশ প্রিমিয়ার লিগে ম্যানচেস্টার ইউনাইটেডের সঙ্গে ১-১ গোলে ড্র করেছে শীর্ষে থাকা লিভারপুল। বোলোনিয়ার বিপক্ষে ২-১ গোলের জয় জুভেন্টাসের, গোল করেছেন ক্রিস্তিয়ানো রোনালদো।

বোলোনিয়ার বিপক্ষে অবশ্য রিয়ালের ভাগ্য হয়নি জুভেন্টাসের। প্রতিপক্ষের পা থেকে বল কেড়ে নিয়ে নিজেই ডান দিক দিয়ে ঢুকেছেন বিপজ্জনকভাবে, এরপর ডান পায়ের শটে গোল করেছেন রোনালদো। ম্যাচের ১৯ মিনিটেই এগিয়ে যায় জুভেন্টাস, অবশ্য মিনিট সাতেক পর সেই গোল শোধ করে দেন দানিলো। আরেকটি গোলের দারুণ সুযোগ পেয়েছিলেন রোনালদো। বনুচ্চির কর্নারে রোনালদোর দুর্দান্ত হেড শেষ মুহূর্তে প্রতিহত করেন গোলরক্ষক। রোনালদোর নেওয়া শট প্রতিপক্ষের ডিফেন্ডারের পায়ে লেগে ছিটকে আসে মিরালেম পিয়ানিচের কাছে, সেটা গোলপোস্টের ভেতরে পাঠাতে দুইবার ভাবেনননি বসনিয়ার এই মিডফিল্ডার। বিবিসি, স্কাই

মন্তব্য



সাতদিনের সেরা