kalerkantho

সোমবার । ১৮ নভেম্বর ২০১৯। ৩ অগ্রহায়ণ ১৪২৬। ২০ রবিউল আউয়াল ১৪৪১     

ছক্কার রাজা রোহিত

২০ অক্টোবর, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



ছক্কার রাজা রোহিত

এশিয়ার মাটিতে টানা ৯ টেস্টে টস হেরেছিলেন ফাফ দু প্লেসিস। ভাগ্য ফেরাতে গতকাল রাঁচি টেস্টে সহ-অধিনায়ক তেম্বা বাভুমাকে দিয়ে টস করান তিনি। কাজ হয়নি তাতেও! গুরুত্বপূর্ণ টসটা জেতেন বিরাট কোহলি। তবে ব্যাটিংয়ে নেমে ৩৯ রানে ৩ উইকেট হারিয়ে বিপদে পড়ে ভারত। সেখান থেকে হালটা ধরেছেন রোহিত শর্মা ও আজিঙ্কা রাহানে। চতুর্থ উইকেটে দুজন অবিচ্ছিন্ন ১৮৫ রানের জুটি গড়ে, যা প্রোটিয়াদের বিপক্ষে ভারতের সর্বোচ্চ। ভারত প্রথম দিন শেষ করেছে ৩ উইকেটে ২২৪ রানে। রোহিত শর্মা ১১৭ আর রাহানে অপরাজিত ৮৩ রানে। বিরাট কোহলি ফিরেন ১২ রানে।

 টেস্টে প্রথমবার ওপেন করার সুযোগ পেয়ে ‘পুনর্জন্ম’ই যেন হয়েছে রোহিত শর্মার। বিশাখাপত্তনমে দুই ইনিংসে করেন সেঞ্চুরি। তিন অঙ্কের ইনিংস খেললেন গতকালও। তাতে ভারতের দ্বিতীয় ওপেনার হিসেবে একই সিরিজে তিন বা বেশি সেঞ্চুরির রেকর্ড এখন তাঁর। এর আগে সুনীল গাভাস্কার এই কীর্তি করেছিলেন তিনবার। এক সিরিজে সর্বোচ্চ ছক্কার রেকর্ডও গড়েছেন রোহিত শর্মা। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে এই সিরিজে তাঁর ছক্কা ১৭টি। ২০১৮-১৯ মৌসুমে বাংলাদেশের বিপক্ষে ১৫টি ছক্কা মেরেছিলেন ওয়েস্ট ইন্ডিজের শিমরন হেটমায়ার। শুধু ডেন পিয়েতের বলেই ১১টি ছক্কা রোহিতের, যা এক সিরিজে কোনো বোলারের বিপক্ষে সর্বোচ্চ।  ছক্কা মারা কত সহজ বোঝাতেই হয়তো গতকাল রোহিত সেঞ্চুরিও করেন ছয় হাঁকিয়ে। ২০১৩ সালে ওপেন করা শুরুর পর আন্তর্জাতিক ক্রিকেটে সব মিলিয়ে রোহিতের ছক্কা ৩৪৬টি। এই সময়ে যা সবচেয়ে বেশি ছয়ের কীর্তি।

এই ম্যাচে ৩০ বছর বয়সে অভিষেক হয়েছে ভারতীয় স্পিনার শাহবাজ নাদিমের। শৈশবে দুই ভাইয়ের একজনকে ক্রিকেট বেছে নিতে বলেছিলেন শাহবাজের বাবা। তাঁর বড় ভাই আসাদ ইকবাল ক্রিকেট ছেড়ে ইঞ্জিনিয়ারিংয়ের সঙ্গে এমবিএ করে এখন দিল্লিতে কর্মব্যস্ত জীবন পার করছেন। আর আসাদের ত্যাগের জন্যই ছোট ভাই শাহবাজ এখন জাতীয় দলে। পিটিআই

মন্তব্য



সাতদিনের সেরা