kalerkantho

বৃহস্পতিবার । ১৪ নভেম্বর ২০১৯। ২৯ কার্তিক ১৪২৬। ১৬ রবিউল আউয়াল ১৪৪১     

তিন নক্ষত্রের কীর্তি

১৬ অক্টোবর, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



তিন নক্ষত্রের কীর্তি

রেকর্ডময় একটা সপ্তাহ কাটল যেন। তাতে জয়জয়কার তিন শক্তির। কোকো গফ, ব্রিগিদ কসগেই আর সিমোনা বাইলস—তিন তরুণীর এক সপ্তাহের রেকর্ড ভাঙতে অপেক্ষা করতে হতে পারে কয়েক যুগ!

টেনিসে আবির্ভাব হয়েছে নতুন নক্ষত্র কোকো গফের। মাত্র ১৫ বছর বয়সে টেনিসে ডাব্লিউটিএর কোনো শিরোপা জিতেছেন এই মার্কিন। লিঞ্জ ওপেন জিতে জানিয়েছেন আগমনী বার্তা। গত দেড় দশকে এত কম বয়সে টেনিসের মর্যাদার কোনো একক শিরোপা জেতার কীর্তি নেই কারো। মেয়েদের ম্যারাথনে নতুন বিশ্বরেকর্ড গড়েছেন কেনিয়ার ব্রিগিদ কসগেই। শিকাগোতে জিতেছেন ২ ঘণ্টা ১৪ মিনিট ৪ সেকেন্ডে, ভেঙেছেন পউলা রেডক্লিফের ১৬ বছরের রেকর্ড। জিমন্যাস্টিকসে নিজেকে নতুন উচ্চতায় নিয়ে গেছেন সিমোনা বাইলস। যুক্তরাষ্ট্রের বাইলস জিমন্যাস্টিকস বিশ্ব চ্যাম্পিয়নশিপে নিজের পদক বাড়িয়ে নিয়েছেন ২৫-এ, যার ১৯টিই সোনা! এই কীর্তি নেই আর কারো।

কোকো গফ ওয়াইল্ড কার্ড নিয়ে এ বছর খেলতে আসেন উইম্বলডন। ১৫ বছরের এই খেলোয়াড় প্রথম গ্র্যান্ড স্লামেই পৌঁছান চতুর্থ রাউন্ডে। ইউএস ওপেনে খেলেন তৃতীয় রাউন্ড। গত সপ্তাহে তো জিতেই গেলেন লিঞ্জ ওপেন। র‌্যাংকিংয়ে সেরা দশে থাকা তিনজনকে হারিয়ে জিতেছেন শিরোপা। মৌসুমের শুরুটা ৬০০ নম্বরে থেকে করা গফ উঠে এসেছেন ৭৫-এ। টেনিস কিংবদন্তি বিলি জিন কিংয়ের শুভ কামনা, ‘অভিনন্দন। দারুণ করেছ তুমি।’

কদিন আগে কেনিয়ার ইলিয়ুড কিপচোগে অস্ট্রিয়ার ভিয়েনায় ম্যারাথন শেষ করেছিলেন ১ ঘণ্টা ৫৯ মিনিট ৪০ সেকেন্ডে। তবে এটা রেকর্ড হিসেবে স্বীকৃতি দেয়নি আইএএএফ। কারণ আয়োজকদের উদ্দেশ্যই ছিল কিপচোগেকে জেতানো আর দৌড় দুই ঘণ্টার নিচে শেষ করতে সব রকম সাহায্য করা। কিপচোগের না হলেও মেয়েদের ম্যারাথনে ঠিকই বিশ্বরেকর্ড গড়েছেন কেনিয়ারই ব্রিগিদ কসগেই। পউলা রেডক্লিফের ১৬ বছরের পুরনো রেকর্ড  ভেঙে শিকাগোতে কেনিয়ার এই অ্যাথলেট জিতেছেন ২ ঘণ্টা ১৪ মিনিট ৪ সেকেন্ডে। ২০০৩ সালে লন্ডন ম্যারাথনে ২ ঘণ্টা ১৫ মিনিট ২৫ সেকেন্ডে দৌড়িয়ে আগের রেকর্ডটি গড়েছিলেন রেডক্লিফ। কসগেইয়ের বয়স মাত্র ২৫ বছর, কোথায় থামবেন তিনি?

জিমন্যাস্টিকসে এমনিতেই সেরাদের সেরা সিমোনা বাইলস। অলিম্পিকে চার সোনা জেতা বাইলস স্টুটগার্ট বিশ্ব চ্যাম্পিয়নশিপে ছুঁয়েছেন সাফল্যের আকাশ। জিতেছেন পাঁচ পাঁচটি সোনা। বিশ্ব চ্যাম্পিয়নশিপে তাঁর পদক এখন ২৫টি আর সোনা ১৯টি। এত বেশি সোনা বা পদক নেই আর কারো। কেউ কেউ ট্র্যাকের উসাইন বোল্ট আর সাঁতারের মাইকেল ফেলপসের সঙ্গে তুলনা করছেন বাইলসের। ২২ বছর বয়সী এই তারকা অবশ্য পরিচিত হতে চান নিজের নামে, ‘আমি বোল্ট বা ফেলপস নই, সবার আগে আমি শুধু বাইলস।’ বিবিসি

মন্তব্য



সাতদিনের সেরা