kalerkantho

বৃহস্পতিবার । ১৪ নভেম্বর ২০১৯। ২৯ কার্তিক ১৪২৬। ১৬ রবিউল আউয়াল ১৪৪১     

মুখোমুখি প্রতিদিন

এবার জাতীয় চ্যাম্পিয়ন হতে চাই

১৬ অক্টোবর, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



এবার জাতীয় চ্যাম্পিয়ন হতে চাই

এশিয়ান জোনাল দাবায় চ্যাম্পিয়ন হয়ে বিশ্বকাপ খেলে এসেছে ফাহাদ রহমান। তার আগে চট্টগ্রামে একটি গ্র্যান্ডমাস্টারস টুর্নামেন্টেরও শিরোপা জিতেছে ১৬ বছর বয়সী এই দাবাড়ু। ফাহাদের চোখ এখন আগামী মাসে হতে যাওয়া জাতীয় দাবার শিরোপায়। কালের কণ্ঠ স্পোর্টসের মুখোমুখি হয়ে সে প্রসঙ্গেই কথা বলেছে এই প্রতিভাবান দাবাড়ু

কালের কণ্ঠ স্পোর্টস : আগামী মাসের শুরুতেই জাতীয় দাবা, তোমার প্রস্তুতি কেমন?

ফাহাদ রহমান : প্রস্তুতি ভালো হচ্ছে। বিশ্বকাপ থেকে ফেরার পরই জাতীয় দাবার জন্য প্রস্তুতি নিচ্ছি। আলাদা কিছু অবশ্য নয়, অনুশীলনের ধারাবাহিকতাটাই ধরে রেখেছি। এ ধরনের বড় টুর্নামেন্টের আগে আগে যে বিষয়গুলোতে মনোযোগ দিতে হয়, সেগুলো দেখে নিচ্ছি।

প্রশ্ন : বিশ্বকাপের অভিজ্ঞতা কতটা কাজে দিচ্ছে?

ফাহাদ : বিশ্বকাপে আমি খারাপ করিনি। যদিও দুটি গেমই হেরেছি। কিন্তু ম্যাচ শেষে আনিশ গিরি আমার পারফরম্যান্সের প্রশংসা করেছেন। আমাকে নিয়ে আলাদা করে টুইট করেছেন। খুব দ্রুত গ্র্যান্ডমাস্টার হতে যাচ্ছি এমনও আশা করেছেন উনি। এটা অবশ্যই আমার জন্য বড় অনুপ্রেরণা। নিশ্চয় আমি তাঁর বিপক্ষে ভালো খেলেছি। সে জন্যই উনি কথাগুলো বলেছেন। এখন আমিও গ্র্যান্ডমাস্টার হওয়ার জন্য আরো ভালোভাবে চেষ্টা করব। যেন উনার আশাবাদটা সত্যি হয়।

প্রশ্ন : এশিয়ান জোনাল দাবায় চ্যাম্পিয়ন হয়ে তুমি বিশ্বকাপে খেললে, তার আগে চট্টগ্রামেও একটা জিএম টুর্নামেন্ট জিতেছ, এখন জাতীয় দাবার শিরোপা জেতাটাও নিশ্চয় তোমার বড় লক্ষ্য?

ফাহাদ : অবশ্যই সেই লক্ষ্যেই আমি প্রস্তুতি নিচ্ছি। এখন আমার যে বয়স, যেমন পারফরম্যান্স তাতে জাতীয় দাবার শিরোপার জন্য খেলাটাই স্বাভাবিক। গ্র্যান্ডমাস্টার হওয়ার জন্যও এখনই আমার সর্বোচ্চ চেষ্টাটা করতে হবে। আন্তর্জাতিক টুর্নামেন্টে গেলে এই অনুভূতিটা খুব বেশি হয়। কারণ বাইরের দেশের দাবাড়ুরা এই বয়সেই অনেক কিছু করে ফেলেছে।

প্রশ্ন : জিএম হওয়ার জন্য তো নির্দিষ্ট পরিকল্পনা লাগে, তোমার কি তা আছে...

ফাহাদ : হ্যাঁ, অনেক দিনই হলো আমি সে পরিকল্পনা সাজিয়েছি। কিন্তু চাইলেই তো আসলে সব হয় না। নিয়মিত আন্তর্জাতিক টুর্নামেন্ট খেলতে হলে ভালো স্পন্সর থাকা চাই, সেটা আমার নেই। ফেডারেশনেরও সম্ভব নয় আমাকে সব সময় সাহায্য করা। সে জন্যই সময় লাগছে।

মন্তব্য



সাতদিনের সেরা